Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ফ্যাশন ঢেউয়ে: কো-অর্ডিনেটেড স্যুট

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ১৩:০৭

মডেল: নীলাঞ্জনা রহমান, স্যুট: হরিতকী, মেকআপ: শোভন মেকওভার। ছবি: হাসান রাজা কথায় বলে, স্টাইল কখনো পুরোনো হয় না, কেবল বছর ঘুরে আসে। একমত না হয়ে উপায় নেই। ছোটবেলায় মাকে যে ধরনের বা ঘরানার পোশাক পরতে দেখেছেন অথবা খালা-ফুপুরা যে পোশাক পরে কলেজে যেতেন, সেগুলো যেন ২০২২-২৩-এ আবার ফিরে এসেছে। এ প্রসঙ্গ এল কেবল কো-অর্ডিনেটেড পোশাকের কথা বলার সূত্র ধরে।

সম্প্রতি কো-অর্ডিনেটেড পোশাক তৈরিতে মন দিয়েছেন পেশাদার ডিজাইনাররা। এই পোশাকের ধরন হলো, টপ ও বটম একই রঙের, একই ছাপার বা একই ট্রাপের। মোদ্দাকথা, একই কাপড় দিয়ে তৈরি পোশাকের ওপরের ও নিচের অংশ। টপস-স্কার্ট, কুর্তা, পালাজ্জো, টপস-ট্রাউজার ইত্যাদির পাশাপাশি স্টাইল-সচেতন নারীরা এখন পোশাক হিসেবে কো-অর্ডিনেটেড স্যুটও বেছে নিচ্ছেন। ওজনে হালকা এবং সহজে পরা  যায় বলে ফরমাল ও ক্যাজুয়াল উভয় লুকের জন্য বেশ জনপ্রিয়তা পাচ্ছে এই স্যুট। 

ফরমাল নাকি ফেস্টিভ
ফ্যাশনসচেতন তরুণীদের জন্য উজ্জ্বল নকশার কো-অর্ডিনেটেড স্যুট এনেছে অনলাইন ফ্যাশন উদ্যোগ হরিতকী। নারীদের উপযোগী প্রিন্টের এ স্যুটগুলো অফিসের ফরমাল লুকের জন্য, উৎসব ও অনুষ্ঠানে পরে যাওয়ার জন্য এবং ভ্রমণে পরার জন্য উপযোগী।হরিতকীর সহ-প্রতিষ্ঠাতা অনিক কুণ্ডু বলেন, ‘স্যুট বরাবরই ফরমাল পোশাক। আমাদের লক্ষ্য ছিল একরঙা বা চেক কাপড়ের স্যুট তৈরির যে ট্র্যাডিশন তার বাইরে কিছু তৈরি করা। স্যুটের কাটিং ঠিক রেখে আমাদের নিজস্ব মোটিফ ব্যবহার করে নারীদের জন্য নতুনভাবে স্যুট 
তৈরি করা।’

মডেল: নীলাঞ্জনা রহমান, স্যুট: হরিতকী, মেকআপ: শোভন মেকওভার। ছবি: হাসান রাজা

কাপড় ও প্যাটার্ন 
ওয়েস্টার্ন প্যাটার্নে তৈরি এ স্য়ুটগুলো দুটি স্তরবিশিষ্ট। ওপরের স্তরে আছে প্রিন্টের মিশ্র কাপড়। অন্যদিকে ভেতরের স্তর দেওয়া হয়েছে মোটা সুতি অথবা গ্যাবার্ডিন কাপড় দিয়ে।

মডেল: নীলাঞ্জনা রহমান, স্যুট: হরিতকী, মেকআপ: শোভন মেকওভার। ছবি: হাসান রাজা উজ্জ্বল রং
এই স্য়ুটগুলোর রং অনেকটাই উজ্জ্বল। মূলত তরুণ প্রজন্মকে টার্গেট করে এসব রং বাছাই করা হয়েছে বলে জানান অনিক কুণ্ডু। চাকরিজীবী নারী ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারাও এসব স্যুট বেশ পছন্দ করছেন। এ ছাড়া অনেক প্রবাসীও এই স্যুটের প্রশংসা করেছেন। অনেক মা তাঁদের স্কুলপড়ুয়া মেয়েদের জন্য কাস্টমাইজ ছোট আকারের স্যুট নিচ্ছেন বলে জানিয়েছেন অনিক কুণ্ডু।  

মডেল: নীলাঞ্জনা রহমান, স্যুট: হরিতকী, মেকআপ: শোভন মেকওভার। ছবি: হাসান রাজা আবহাওয়ার সঙ্গে জুতসই
হরিতকীর সহ-প্রতিষ্ঠাতাদের অন্যতম বলরাম পাল বলেন, ‘এই স্যুটগুলো হালকা শীতে পরার উপযোগী। এই কো-অর্ডিনেট স্য়ুটগুলো মূলত শরৎ ও হালকা শীতের পরিধেয় হিসেবে তৈরি হয়েছে।’

মাপজোখ
মিশ্র কাপড়ে তৈরি নারীদের এই স্য়ুটগুলো স্মল, মিডিয়াম, ডাবল এক্সএল, ট্রিপল এক্সএল আকারে পাওয়া যাচ্ছে। তবে কেউ চাইলে আরও ছোট বা বড় আকারে কাস্টমাইজ করে নিতে পারেন হরিতকী থেকে। 

মডেল: নীলাঞ্জনা রহমান, স্যুট: হরিতকী, মেকআপ: শোভন মেকওভার। ছবি: হাসান রাজা খোঁজখবর
হরিতকী ছাড়াও বিভিন্ন প্যাটার্নের কো-অর্ডিনেটেড পোশাক ও স্যুট পাওয়া যাচ্ছে কইন্য়া, ওয়্যারহাউজ ও রঙিন পরান নামের ফেসবুক পেজে। 

দরদাম
হরিতকীর সহ-প্রতিষ্ঠাতা বলরাম পাল জানান, এই স্যুটগুলো তাঁরা পরীক্ষামূলকভাবে বানিয়েছেন মাত্র কয়েকটি ডিজাইনে। তাঁদের অধিকাংশ কাজই দেশীয় প্যাটার্নে। ওয়েস্টার্ন প্যাটার্নে কাজ করেননি তাঁরা। এই স্য়ুটগুলোর ক্ষেত্রে শুরুতেই এত বেশি সাড়া পেয়ে যাবেন, সেটা ভাবেননি হরিতকীর কেউ। স্য়ুটগুলো কেনা যাবে ৩ হাজার টাকায়। তবে এখন অফার চলছে। ফুল স্যুট কেনা যাবে ১ হাজার ৯৯০ টাকায়। ব্লেজার ও প্যান্ট আলাদা করেও নেওয়ার সুযোগ আছে। ব্লেজার নিলে ১ হাজার ৭৯০ টাকা আর শুধু প্যান্ট নিলে ৭৯০ টাকা দাম পড়বে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আমার মল্লিকাবনে...

    তোমার নিমন্ত্রণে

    ফাল্গুনে ঘরের সাজে বোহিমিয়ানা

    মিনারেলের অভাবে অকালে চুল পেকে যেতে পারে

    অঞ্জন’স-এর পোশাক

    আজকের রাশিফল

    ‘বন্দুকযুদ্ধে’ জনি হত্যা: ১৫ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে করা মামলা খারিজ

    চাঁদপুরে ‘আত্মহত্যা’র প্ররোচনা মামলায় ১০ আসামি কারাগারে

    রমেক হাসপাতালে দুদকের অভিযান

    শাজাহানপুরে কলেজছাত্র আশিক হত্যায় ব্যবহৃত চাকু উদ্ধার

    হবিগঞ্জে ট্রাকচাপায় কলেজছাত্রী নিহত, আহত ২ 

    মোবাইল ফোনের বিস্ফোরণ এড়াতে যা করবেন, যা করবেন না