Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

পুরস্কার জিতলেন যাঁরা

শেষ হলো ঢাকা চলচ্চিত্র উৎসব

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ০৮:৪০

৯ দিনব্যাপী একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী আয়োজনে ছিল নৃত্য পরিবেশনা ছবি: সংগৃহীত শেষ হলো ৯ দিনব্যাপী একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গতকাল রোববার সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে পুরস্কার দেওয়ার মধ্য দিয়ে শেষ হয় উৎসবের এ বছরের আয়োজন। এবারের উৎসবে দেখানো হয়েছে ৭১টি দেশের ২৫২টি সিনেমা। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে এবার এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরামা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

গতকাল সন্ধ্যায় অতিথি, জুরি এবং বিভিন্ন দেশ থেকে আসা নির্মাতা, প্রযোজকদের উপস্থিতিতে ঘোষণা করা হয় উৎসবের বিজয়ী সিনেমা, তথ্যচিত্র, নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী ও চিত্রগ্রাহকের নাম।

সেরা শিশু চলচ্চিত্র বাদল রহমান পুরস্কার বিজয়ী হয়েছে মাজেল আ তায়েম্ফস্তভি লেসা (মার্টিন অ্যান্ড দ্য ম্যাজিক্যাল ফরেস্ট), চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, জার্মানি।

এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে সেরা সিনেমা হয়েছে ‘মাদারলেস’ (ইরান), ‘জেন্দেগি ভা জেন্দেগি’ সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন আলী ঘাভিতান (ইরান)। ‘নাকোডো ম্যাচমেকারস’ (ম্যারেজ কাউন্সেলর) সিনেমার জন্য সেরা অভিনেতা হয়েছেন ইক্কেই ওয়াতানাবে (জাপান), সেরা অভিনেত্রী কেতকী নারায়ণ (প্রপেদা, ভারত), ‘অপরাজিত’ সিনেমার জন্য সেরা স্ক্রিপ্ট রাইটারের পুরস্কার পেয়েছেন অনীক দত্ত (ভারত) এবং পোডেলনিকি (দ্য রায়ট) সিনেমার জন্য সেরা সিনেমাটোগ্রাফি পুরস্কার জিতেছেন আর্টিওম আনিসিমভ (রাশিয়া)।

স্পিরিচুয়াল ফিল্ম সেকশনে সেরা তথ্যচিত্রের পুরস্কার পেয়েছে ‘মহাত্মা হাফকাইন’ (রাশিয়া)। সেরা ফিচার ফিল্মের পুরস্কার পেয়েছে ‘ঘরে ফেরা’ (বাংলাদেশ)। এ ছাড়া উইমেন্স ফিল্ম বিভাগে সেরা তথ্যচিত্রের পুরস্কার পেয়েছে ‘আওয়ার মাদার, গ্র্যান্ডমাদার, প্রাইম মিনিস্টার: সিরিমাভো’ (শ্রীলঙ্কা), সেরা পরিচালক হয়েছেন ক্যাথেরিনা ওল (অ্যালে উলেন গেলিয়েবট ওয়ের্ডেন, জার্মানি)। সেরা ফিচার ফিল্ম হয়েছে ‘অ্যাকাউসে মি’ (গ্রিস)।

এ ছাড়া বাংলাদেশ প্যানোরামা সেকশনে সেরা চলচ্চিত্র অ্যাওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি পুরস্কার পেয়েছে ‘সাতাঁও’। সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অ্যাওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি পুরস্কার জিতেছে ‘কুড ইউ বি ফ্রি ইয়েট লকড ইন’, প্রথম রানার আপ ‘হাঘরে’ এবং দ্বিতীয় রানার আপ হয়েছে ‘কৃষ্ণপক্ষ’।

এবারের উৎসবে বিশেষ অডিয়েন্স পুরস্কার বিজয়ী হয়েছে ফাখরুল আরেফিন খান পরিচালিত ‘জে কে ১৯৭১’ এবং মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নাটক ছাড়ছেন না মেহজাবীন

    শুরু হচ্ছে সিসিমপুরের নতুন মৌসুম

    এভাবেও প্রচারণা হয়!

    বাস্তবতা দিয়ে গড়া প্রতিটি দৃশ্য

    স্পর্শ নিয়ে নিরব-ঋতুপর্ণা

    ‘সুড়ঙ্গ’র পর নিশোর ‘কালপুরুষ’

    ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশের জন্য

    শিল্পের পথ রুদ্ধ করা যায় না

    অন্তরের দৃষ্টি

    বাহাদুর শাহ পার্ক

    ঝিনাইদহে আগুনে পুড়ে নারীর মৃত্যু

    যৌতুক অভিশপ্ত ও ঘৃণিত প্রথা