Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

গ্যাসের দাম বাড়ানোর ভার বহনের ক্ষমতা নেই পোশাক খাতের: বিজিএমইএ সভাপতি 

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ০০:২৬

গ্যাসের দাম বাড়ানোর ভার বহনের ক্ষমতা নেই পোশাক খাতের: বিজিএমইএ সভাপতি  গ্যাস আমদানির ক্ষেত্রে ভ্যাট ও ট্যাক্স প্রত্যাহারের অনুরোধ করেছেন তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান। রপ্তানিমুখী শিল্প খাতের কথা বিবেচনায় নিয়ে এই অনুরোধ করেন পোশাক খাতের এই শীর্ষ নেতা।

আজ রোববার চট্টগ্রাম নগরের খুলশীতে বিজিএমইএ ভবনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, গ্যাসের দাম বাড়ানোর ভার বহনের ক্ষমতা পোশাকশিল্প খাতের নেই। 

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, চলমান জ্বালানি সংকটের জন্য স্থানীয় পর্যায়ে বিদ্যুতের অপ্রতুলতা আছে। কারখানাগুলোয় ডিজেল দিয়ে জেনারেটর চালানো হচ্ছে। এতে উৎপাদন ব্যয় বাড়ছে। এরপর ২০২৩ সালে এসে প্রতি ঘনমিটার গ্যাসের দাম আগের বছরের তুলনায় ১৫০ শতাংশ বেড়েছে। সরকার আবাসিক খাত এবং সার ও চা-শিল্প ছাড়া অন্য সব খাতে গ্যাসের দাম ১৪ থেকে ১৭৯ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে। এটা কার্যকর হবে ১ ফেব্রুয়ারি থেকে।

সংবাদ সম্মেলনে তথ্য প্রকাশ করে বলা হয়, নতুন প্রজ্ঞাপনে ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্টের গ্যাসের দাম ১৬ টাকা থেকে ৮৮ শতাংশ বেড়ে ৩০ টাকা হবে। বড় শিল্পের ক্ষেত্রে ১১ টাকা ৯৮ পয়সা থেকে ১৫০ শতাংশ বেড়ে ৩০ টাকা হবে। বর্তমান প্রেক্ষাপটে শিল্প খাতের বিশেষ করে তৈরি পোশাক খাতের ব্যয় বাড়ার এই ভার বহনের সক্ষমতা পোশাক খাতের নেই। 

এতে আরও বলা হয়, বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। ইতিমধ্যে ভিয়েতনাম, ভারত, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের মতো দেশকে পেছনে ফেলে বাংলাদেশ দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে আবির্ভূত হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার পূর্বাভাস অনুযায়ী, আগামী এক-দুই দশকে এক ট্রিলিয়ন তথা এক লাখ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হতে পারে এই দেশ।

গত ছয় বছরে দেশের গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৪ শতাংশ। সেটি যদি ৫ শতাংশেও নামে, তাতেও ২০৪০ সালের মধ্যেই এক ট্রিলিয়ন ডলারের অর্থনীতির মাইলফলক স্পর্শ করবে বাংলাদেশ। আর প্রবৃদ্ধি ১০ শতাংশ হলে ২০৩০ সালেই সেখানে পৌঁছানো সম্ভব।

সীমাহীন সংকটের মধ্যেও ২০২২ সালে বাংলাদেশ পোশাকশিল্প রপ্তানিতে নতুন রেকর্ড সৃষ্টি করেছে উল্লেখ করে বলা হয়, অতীতের সব রেকর্ড ছাড়িয়ে ২০২২ সালে বাংলাদেশের পোশাকশিল্প ৪৫ দশমিক ৭০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির নতুন রেকর্ড গড়েছে।

২০২১ সালের চেয়ে পোশাক রপ্তানি বেড়েছে ২৭ দশমিক ৬৪ শতাংশ। সংবাদ সম্মেলনে বিজিএমইএর সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, রাকিবুল আলম, শাহিদুল আরিফসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বালতিতে উপুড় হয়ে পড়েছিল শিশু আফিফা, হাসপাতালে মৃত্যু

    মোহনগঞ্জে সাবেক ইউপি সদস্যের দরজার সামনে কাফনের কাপড়, এলাকায় আতঙ্ক

    লক্ষ্মীপুরে বিএনপির ৫৫ নেতা-কর্মীর জামিন মঞ্জুর

    চট্টগ্রামে অপহৃত শিশু উদ্ধার, অপহরণকারী গ্রেপ্তার

    ‘বঙ্গবন্ধু ২০ টাকা, নৌকা ২০ টাকা, জয় বাংলা ২০ টাকা’

    প্রাইমারি স্কুলে চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগে আটক ১

    বালতিতে উপুড় হয়ে পড়েছিল শিশু আফিফা, হাসপাতালে মৃত্যু

    মোহনগঞ্জে সাবেক ইউপি সদস্যের দরজার সামনে কাফনের কাপড়, এলাকায় আতঙ্ক

    ফাওয়াদ বাদ পড়ায় অবাক আফ্রিদি 

    লক্ষ্মীপুরে বিএনপির ৫৫ নেতা-কর্মীর জামিন মঞ্জুর

    এবার ব্যোমকেশ হচ্ছেন দেব

    জনগণের সঙ্গে পুলিশের নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী