Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

চাঁপাইনবাবগঞ্জে মায়ের সঙ্গে কারাগারে তিন বছরের শিশু

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ২০:২২

আদালত চত্বরে শিশু কোলে শরিফা জাহান। ছবি: আজকের পত্রিকা চাঁপাইনবাবগঞ্জে প্রতারণার মামলায় এক নারীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। সঙ্গে পাঠানো হয়েছে তাঁর তিন বছরের শিশুকেও। আজ রোববার চাঁপাইনবাবগঞ্জের আমলি আদালতের বিচারক এই আদেশ দেন। 

পরে আজ সন্ধ্যায় মা-মেয়েকে কারাগারে নেওয়া হয়। ওই নারীর নাম শরিফা জাহান। তিনি চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার বাসিন্দা।

বিষয়টি নিশ্চিত করেছেন শরিফা জাহানের আইনজীবী মাহিদুল মূলক। তিনি বলেন, শিশুটির কোনো নিরাপদ স্থান না থাকায় মা নিজ ইচ্ছায় কারাগারে নিতে চাইলে আদালত তাতে সম্মতি দেন।

চাঁপাইনবাবগঞ্জের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের হাজতখানায় কথা হয় শরিফা জাহানের সঙ্গে। তিনি বলেন, তাঁর দুলাভাই তাঁকে একটি বেসরকারি সংস্থা পরিচালনা কমিটির সদস্য করেছিলেন। পরে গ্রাহকদের একাধিক মামলায় তাঁকেও আসামি করা হয়। তিন বছরের শিশুটি তাঁর সঙ্গে আছে। তবে তাঁর ১০ বছরের ছেলেটি বাড়িতে একা।

আজ একটি মামলায় তিনি আইনজীবীর মাধ্যমে জামিন আবেদন করেন। আদালত জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন। এ সময় তিন বছরের ওই শিশু তাঁর কোলে ছিল।

তাঁর ১০ বছরের আরেক সন্তানকেও মায়ের জন্য আদালত ভবনের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। মো. নাসিফ হাসান নামের ওই শিশু বলে, ‘মা কারাগারে যাচ্ছেন। ছোট বোনকেও কারাগারে নিয়ে যাচ্ছেন। বাবা কৃষি অফিসে চাকরি করেন। বাড়িতে এখন আমাকে একা থাকতে হবে।’

এ বিষয়ে জানতে চাইলে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) চাঁপাইনবাবগঞ্জ শাখার সাধারণ সম্পাদক শিশুরোগ বিশেষজ্ঞ নাহিদ ইসলাম মুন বলেন, কারাগারের পরিবেশ শিশুদের অনুকূলে নয়। ওই পরিবেশ তাদের মনে দাগ কেটে ফেলে। ফলে শিশুরা সেখানকার আচার-আচরণ শিখে নেয়। এতে মানসিক ও শারীরিক দুই ধরনেরই ক্ষতি হয় শিশুদের।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার নির্বাহী সদস্য আসলাম উদ দৌলা বলেন, ‘ছোট শিশু মায়ের সঙ্গে থাকবে, এটাই স্বাভাবিক। তবে কোনোভাবেই যেন আইন লঙ্ঘন না হয়, তা নিশ্চিত করতে হবে।’

চাঁপাইনবাবগঞ্জ আদালতের পুলিশ পরিদর্শক দিলীপ কুমার দাস বলেন, ‘আজ এক নারীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। আদালতের আদেশে ওই নারীর সঙ্গে তিন বছরের শিশুকেও কারাগারে পাঠানো হয়েছে। ছোট্ট শিশুকে মায়েদের কারাগারে পাঠানো হয়, এটাই নিয়ম।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সাটুরিয়ায় সড়কের কাজে ধীর গতি, জনদুর্ভোগ চরমে

    বাকি খাইয়ে প্রায় দেউলিয়া, ঢাবির জসীমউদ্দিন হলের ক্যানটিন বন্ধ

    বাঘায় ডিজিটাল নিরাপত্তা আইনে এক যুবক গ্রেপ্তার

    সংবাদ প্রকাশের পর চট্টগ্রামে রেলের সেই কর্মচারীর অবৈধ দোকান উচ্ছেদ

    মাছ কাটা নিয়ে ঝগড়া, গায়ে আগুন দিয়ে গৃহবধূর ‘আত্মহত্যা’

    ফজর নামাজ পড়তে বেরিয়েছিলেন বৃদ্ধ, লাশ মিলল হাওরে

    নতুন ডানায় পরবর্তী প্রজন্মের বাণিজ্যিক বিমান

    স্মার্টফোন বিক্রিতে এগিয়ে ছিল যারা

    নাটক ছাড়ছেন না মেহজাবীন

    শুরু হচ্ছে সিসিমপুরের নতুন মৌসুম

    এভাবেও প্রচারণা হয়!

    বাস্তবতা দিয়ে গড়া প্রতিটি দৃশ্য