Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

শর্ত সাপেক্ষে ক্লাসে ফিরছেন চবির চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা 

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১৫:৩৪

 চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে চলমান আন্দোলন স্থগিত করে শ্রেণিকক্ষে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষার্থীরা। আজ রোববার দুপুরে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ. জ. ম নাছির উদ্দিনের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে আন্দোলনের ৮২তম দিনে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা। 

এ বিষয়ে চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থী মো. শহীদ আজকের পত্রিকাকে বলেন, ‘আজ দুপুরে জেলা প্রশাসক ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমাদের ক্যাম্পাসে আসেন। তাঁরা আমাদের জানিয়েছেন, চারুকলা ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবির বিষয়টি নিয়ে কর্তৃপক্ষকে লিখিতভাবে জানাবেন। তাঁদের আশ্বাসে আন্দোলন স্থগিত করে আমরা শ্রেণিকক্ষে ফেরার সিদ্ধান্ত নিয়েছি। তবে আমরা ঝুঁকিপূর্ণ ভবনে ক্লাস করব না। আমরা চারুকলা প্রাঙ্গণের খোলা মাঠে ক্লাস করব।’ 

ওই শিক্ষার্থী আরও বলেন, ‘গত এক সপ্তাহের মধ্যে যদি আমাদের দাবির বিষয়ে কোনো কার্যকর পদক্ষেপ না নেওয়া হয় এবং মন্ত্রণালয়ের প্রকৌশলী না আসেন, তাহলে আমরা পুনরায় আন্দোলন শুরু করব।’ 

উল্লেখ্য, গত বছরের ২ নভেম্বর থেকে ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি ও ক্লাস বর্জন করেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। প্রশাসন দাবি মানতে ইতিবাচক সাড়া দিলেও পরে ২২ দফা দাবি মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে রূপ নেয়। এক দাবিতেই তাঁরা গত ৮২ দিন ধরে আন্দোলন করেন। এ ঘটনায় গতকাল শনিবার শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

জানা গেছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস শহর থেকে ২২ কিলোমিটার দূরে হাটহাজারীতে অবস্থিত। ২০১০ সালে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ এবং চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজকে একত্রিত করার মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি চারুকলা ইনস্টিটিউট প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ২০১১ সালের ২ ফেব্রুয়ারি নগরীর বাদশাহ মিয়া চৌধুরী সড়কে বর্তমান চারুকলা ইনস্টিটিউটের আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ৩০ এপ্রিল

    এইচএসসির ফল প্রকাশ ৮ ফেব্রুয়ারি

    প্রাথমিক শিক্ষকদের ইংরেজি প্রশিক্ষণ শুরু ৬ ফেব্রুয়ারি

    নতুন শিক্ষানীতি তৈরির আহ্বান নাগরিক সমাজের

    এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি প্রকাশিত হতে পারে

    আইবিএ ভর্তি পরীক্ষা: গণিত অংশে ভালো করবে যেভাবে

    বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

    চাকরি দেবে কর কমিশনারের কার্যালয়, পদসংখ্যা ৩০

    ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবেন না বাইডেন

    ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশের জন্য

    শিল্পের পথ রুদ্ধ করা যায় না

    অন্তরের দৃষ্টি