Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

পশ্চিমাদের ‘সিদ্ধান্তহীনতায়’ ইউক্রেনের মানুষ মারা যাচ্ছে

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১৪:২৪

ইউক্রেনকে অত্যাধুনিক লেপার্ড ট্যাংক সরবরাহের সিদ্ধান্ত থেকে জার্মানি সরে আসায় উদ্বিগ্ন। ছবি: এএফপি পশ্চিমাদের ‘সিদ্ধান্তহীনতা’ ইউক্রেন যুদ্ধকে আরও দীর্ঘায়িত করছে, যার ফলে দেশটিতে অনেক মানুষের প্রাণহানির অভিযোগ উঠেছে। শনিবার (২১ জানুয়ারি) এমন অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক। ইউক্রেনকে অত্যাধুনিক লেপার্ড ট্যাংক সরবরাহের সিদ্ধান্ত থেকে সরে আসায় জার্মানি ও পশ্চিমা দেশগুলোর উদ্দেশে এক টুইটে এমন মন্তব্য করেন তিনি।

আল জাজিরার প্রতিবেদনে জানা যায়, মিখাইলো তাঁর টুইটে লেখেন, ‘আজকের সিদ্ধান্তহীনতায় আমাদের আরও বেশি মানুষ মারা যাচ্ছে। সিদ্ধান্ত নিতে এক দিন দেরি মানেই আরও ইউক্রেনীয়দের মৃত্যু, তাই দ্রুত চিন্তা করুন।’

গত শুক্রবার (২০ জানুয়ারি) জার্মানির রামস্টেইন বিমানঘাঁটিতে ন্যাটো ও ৫০টি দেশের প্রতিরক্ষামন্ত্রীরা বৈঠক করেন। ওই বৈঠকের ঠিক আগে পশ্চিমাদের কাছে দ্রুত এই ট্যাংক সরবরাহের আবেদন জানান জেলেনস্কি। বৈঠকে প্রায় ৫০টি দেশ ইউক্রেনকে বিলিয়ন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম সরবরাহ করতে সম্মত হয়, যার মধ্যে রয়েছে সাঁজোয়া যান, গোলাবারুদ ও সমরাস্ত্র। কিয়েভকে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতেই এই সামরিক সরঞ্জাম দিতে সম্মত হয়েছে দেশগুলো।

এদিকে লাটভিয়ান পররাষ্ট্রমন্ত্রী এডগারস রিংকেভিক্স বাল্টিক রাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে একটি যৌথ বিবৃতি টুইট করেন। সেখানে তাঁরা জার্মানিকে যত দ্রুত সম্ভব ইউক্রেনে লেপার্ড ট্যাংক সরবরাহের আহ্বান জানান। রিংকেভিক্স লেখেন, রুশ আগ্রাসন বন্ধে ইউক্রেনকে সাহায্য করতে এবং ইউরোপে শান্তি পুনরুদ্ধারের জন্য দ্রুত সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। আর এ ক্ষেত্রে নেতৃস্থানীয় ইউরোপীয় শক্তি হিসেবে জার্মানির বিশেষ দায়িত্ব রয়েছে।

অন্যদিকে ইউক্রেনকে লেপার্ড ট্যাংকগুলো সরবরাহ করার বিষয়ে চাপের মধ্যে রয়েছে জার্মানি। জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, ‘লেপার্ড ট্যাংক সরবরাহের ক্ষেত্রে কখন সিদ্ধান্ত নেওয়া হবে, কী সিদ্ধান্ত আসবে তা আমরা এখনই বলতে পারছি না।’

এর আগে গত বৃহস্পতিবার ইউক্রেনের জন্য আরও ২৫০ কোটি ডলারের অস্ত্র সহায়তার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এই প্যাকেজে আরও সাঁজোয়া যান ও গোলাবারুদ অন্তর্ভুক্ত রয়েছে। ফিনল্যান্ড নতুন করে ৪৩ কোটি ৪০ লাখ ডলার সমপরিমাণের অস্ত্রসহায়তার ঘোষণা দিয়েছে। তবে এর মধ্যে জার্মানির তৈরি লেপার্ড-২ ট্যাংক নেই। জার্মানি বলছে, সবাই মতৈক্য হলেই এই ট্যাংক পাঠানো যাবে। ইউরোপজুড়ে ন্যাটো সেনাবাহিনীতে বিপুলসংখ্যক লেপার্ড ট্যাংক আছে। ইউক্রেনের জন্য এ ধরনের ট্যাংক সবচেয়ে উপযুক্ত বলে আসছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    ভূমিকম্প: উদ্ধারে ধীর গতির কথা স্বীকার করলেন এরদোয়ান

    স্থূলতায় আক্রান্ত হয়ে মেয়ের মৃত্যু, হত্যার দায় বাবার ওপর

    ছবিতে বিপর্যয়ের বিবরণ: ধ্বংসস্তূপে মৃত মেয়ের হাত ধরে বসে আছেন বাবা

    ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে ৪ বছরের শিশু জীবিত উদ্ধার

    ধ্বংসস্তূপের নিচ থেকে সোশ্যাল মিডিয়ায় সাহায্য চাচ্ছেন মানুষ

    নোয়াখালীতে ট্রলি-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

    সিএনজি চালিয়ে হাতে ফোসকা পড়েছে শ্যামল মাওলার

    দেবাশীষের বিজলী হচ্ছেন বুবলী

    মেলায় আছেন হ‌ুমায়ূনও

    ফারসি ভাষা শিখল কারা