Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

পূর্ব ঘোষণা ছাড়াই অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, প্রতিবাদে সড়ক অবরোধ

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১২:০৩

বিক্ষুব্ধ শ্রমিকেরা প্রথমে দেশীপাড়া-জয়দেবপুর ফিডার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। ছবি: আজকের পত্রিকা গাজীপুর মহানগরীর দেশীপাড়া এলাকায় ছুটিসংক্রান্ত দাবি নিয়ে মতভিন্নতার কারণে পূর্বঘোষণা ছাড়াই কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে আজ রোববার সকাল ৮টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকেরা প্রথমে দেশীপাড়া-জয়দেবপুর ফিডার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে ৯টার দিকে জয়দেবপুরে-শিববাড়ী আঞ্চলিক মহাসড়ক অবরোধ করেন তাঁরা। ফলে ওই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

বিক্ষুব্ধ শ্রমিকেরা জানান, গাজীপুর মহানগরীর সদর থানাধীন দেশীপাড়া এলাকায় ইমন ফ্যাশন লিমিটেড কারখানায় ১ হাজার ৯৮৮ জন শ্রমিক কাজ করেন। তাঁরা বিভিন্ন ছুটি ও অর্জিত ছুটি নিয়ে মালিকপক্ষের সঙ্গে কিছুদিন ধরে আলোচনা করছেন। কিন্তু মালিকপক্ষ কোনো সমঝোতায় আসেনি। আজ সকাল ৮টার দিকে অন্যান্য দিনের মতো কারখানায় কাজে যোগ দিতে আসেন শ্রমিকেরা। কিন্তু তাঁরা এসে দেখেন কারখানার প্রধান ফটকের সামনে শ্রম আইন, ২০০৬ এর ১৩ (১) ধারা মোতাবেক আজ থেকে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণাসংক্রান্ত নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়েছে।

ওই নোটিশ দেখে শ্রমিকেরা কারখানা খুলে দেওয়ার দাবিতে প্রথমে দেশীপাড়া-জয়দেবপুর ফিডার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে ৯টার দিকে তাঁরা জয়দেবপুরে-শিববাড়ী আঞ্চলিক মহাসড়ক অবরোধ করেন।

এ বিষয়ে জানতে কারখানার মালিক মো. ইকবাল খান জামালের মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘কারখানায় কি হচ্ছে তা আমার জানা নেই। সেখানে সবকিছু ঠিকঠাক চলছে। আর আমি এখন একটি মিটিংয়ে আছি। পরে কথা বলব।’

গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল ইসলাম বলেন, আজ সকালে ইমন ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকেরা কাজ করতে এসে বন্ধের নোটিশ দেখতে পান। পরে তাঁরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

ওসি আরও বলেন, ‘শ্রমিকদের অর্জিত ছুটিসহ বিভিন্ন ছুটি নিয়ে মালিকপক্ষের সঙ্গে মতবিরোধের কারণে কারখানা বন্ধের নোটিশ দেওয়া হয়েছে বলে জানতে পেরেছি। আমরা মালিকপক্ষ ও শ্রমিকদের বুঝিয়ে কারখানায় ফিরিয়ে নেওয়ার চেষ্টা করছি।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রাজশাহীর জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    রাস্তা পার হওয়ার সময় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত 

    ফেসবুকে স্ট্যাটাস দিয়ে গ্যাস ট্যাবলেট সেবন, চিকিৎসাধীন যুবকের মৃত্যু

    চট্টগ্রামে আসবাব মেলা শুরু ১ ফেব্রুয়ারি

    নির্জন স্থানে ডেকে নিয়ে মুক্তিপন আদায় করতেন তাঁরা

    হবিগঞ্জে অর্থ আত্মসাৎ মামলায় আরও ৩ জন কারাগারে

    রাজশাহীর জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    রাস্তা পার হওয়ার সময় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত 

    দুই দিনের কর্মবিরতিতে সিঅ্যান্ডএফ এজেন্টরা 

    ফেসবুকে স্ট্যাটাস দিয়ে গ্যাস ট্যাবলেট সেবন, চিকিৎসাধীন যুবকের মৃত্যু

    চট্টগ্রামে আসবাব মেলা শুরু ১ ফেব্রুয়ারি

    নির্জন স্থানে ডেকে নিয়ে মুক্তিপন আদায় করতেন তাঁরা