Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখতে

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ০৯:৪৯

স্মার্টফোনের সঙ্গে দেওয়া চার্জার ব্যবহার করলে ব্যাটারির ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না। ছবি: সংগৃহীত। বর্তমানে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো ফোনের ব্যাটারির ক্ষমতার দিকে গুরুত্ব দিচ্ছে। এখনকার প্রায় সব স্মার্টফোনেই ন্যূনতম ৪ হাজার এমএএইচ এর ব্যাটারি দেখতে পাওয়া যায়। তবে স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার কিছু নিয়ম না মানায় ব্যাটারি নষ্ট কিংবা চার্জ কম সময় থাকার মতো সমস্যাসমূহের মুখোমুখি হচ্ছেন ব্যবহারকারীরা। স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার নিয়মগুলো নিয়েই আজকের আলোচনা। 

আসল চার্জার ব্যবহার করুন 
স্মার্টফোনের সঙ্গে দেওয়া চার্জার ব্যবহার করলে ব্যাটারির ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না। ফোন দ্রুত চার্জ করার ক্ষেত্রেও এটি উপকারী। তৃতীয় পক্ষের চার্জার বা নকল চার্জার ব্যবহার করলে ব্যাটারির ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। অনেক সময় আসল চার্জার হারিয়ে গেলে নতুন চার্জার কেনার প্রয়োজন হয়। তখন ভালো ব্র্যান্ডের নির্দিষ্ট ওয়াটের চার্জার কিনে নিলে ঝুঁকি থাকে না। 

সমর্থন না করলে ফাস্ট চার্জার ব্যবহার করবেন না 
ফাস্ট চার্জিং সাধারণ চার্জিংয়ের চেয়ে ব্যাটারিকে বেশি গরম করে। তাই আপনার ফোন যদি ফাস্ট চার্জিং সমর্থন না করে, তাহলে ফাস্ট চার্জার ব্যবহার না করাই উত্তম। ব্যাটারি দ্রুত রিচার্জের জন্য প্রয়োজনে ‘পাওয়ার সেভিং মোড’ ও ‘অ্যারোপ্লেন মোড’ অন করে নিন। 

ফোন চার্জে দিয়ে গেম খেলা কিংবা ভারী কাজ থেকে বিরত থাকুন 
স্মার্টফোন চার্জে লাগিয়ে গেম খেললে ও ভারী অ্যাপ চালালে ব্যাটারির ক্ষতি হয়। গেমস ও অ্যাপ ব্যাটারির শক্তি ক্ষয় করার পাশাপাশি ফোনকে গরম করে তোলে। আবার চার্জিংয়ের কারণে তাপ তৈরি হয়। এ দুই তাপ একত্রে ব্যাটারির ক্ষতি করে। 

অপ্রয়োজনীয় ফিচার এবং অ্যাপ বন্ধ রাখুন 
কিছু অ্যাপ স্মার্টফোনের লোকেশন ফিচার সর্বক্ষণ ব্যবহার করে থাকে। এ ছাড়া ওয়াই-ফাই, মোবাইল ডেটা ও ব্লুটুথের ফিচারগুলো সর্বক্ষণ প্রয়োজন হয় না। তাই প্রয়োজন ছাড়া সুবিধাগুলো বন্ধ রাখতে হবে। এতে ব্যাটারির অতিরিক্ত চার্জ ক্ষয় কমে আসবে। বারবার চার্জে দেওয়ার প্রয়োজন হবে না। ফলে ব্যাটারিও ভালো থাকবে। 

স্মার্টফোনের চার্জ পুরোপুরি শেষ করে ফেলবেন না
স্মার্টফোনের ব্যাটারি পুরো শেষ করে রিচার্জে না দেওয়াই ভালো। এতে ব্যাটারির ক্ষতি হয়। স্যামসাং তার গ্রাহকদের ৫০ শতাংশের আশপাশে স্মার্টফোনের চার্জ রাখার পরামর্শ দিয়েছে। 

স্মার্টফোন ফুল চার্জ করা থেকে বিরত থাকুন 
স্মার্টফোনের চার্জ পুরোপুরি শেষ করে ফেলা যেমন ব্যাটারির ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়, ঠিক তেমনি ব্যাটারি ফুল রিচার্জ করলেও তাতে ব্যাটারির ক্ষতি হয়। ব্যাটারির ভালোর জন্য ৮০ থেকে ৮৫ শতাংশ চার্জ হলেই চার্জার খুলে ফেলতে হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মোবাইল ফোনের বিস্ফোরণ এড়াতে যা করবেন, যা করবেন না

    জানেন কি

    পৃথিবীর প্রথম ওয়েবসাইটটি এখনো সচল

    এআর-ভিআর প্রযুক্তির হেডসেট আনছে স্যামসাং

    টুইটারকে দেউলিয়া হওয়ার হাত থেকে রক্ষা করেছি: মাস্ক

    একসঙ্গে দুজন লাইভে আসার সুবিধা এনেছে ইউটিউব

    অ্যাপল পণ্য বিক্রিতে ধস, ৩ মাসে মুনাফা কমেছে ৩০০০০ কোটি ডলার

    ‘বন্দুকযুদ্ধে’ জনি হত্যা: ১৫ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে করা মামলা খারিজ

    চাঁদপুরে ‘আত্মহত্যা’ প্ররোচনার মামলায় ১০ আসামি কারাগারে

    রমেক হাসপাতালে দুদকের অভিযান

    শাজাহানপুরে কলেজছাত্র আশিক হত্যায় ব্যবহৃত চাকু উদ্ধার

    হবিগঞ্জে ট্রাকচাপায় কলেজছাত্রী নিহত, আহত ২ 

    মোবাইল ফোনের বিস্ফোরণ এড়াতে যা করবেন, যা করবেন না