Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

বিল শোধে ব্যর্থ হওয়ায় পেট্রোবাংলাকে জরিমানা

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ০২:১৩

ফাইল ছবি গত বছরের মে মাস থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে রপ্তানিতে ভাটা ও রেমিট্যান্স কমে যাওয়ায় ডলার সংকটে পড়ে দেশ। ব্যাংকে পর্যাপ্ত ডলার না থাকায় ঋণপত্র খুলতে পারছেন না ব্যবসায়ীরা। এর প্রভাব পড়ে জ্বালানি তেল আমদানিতেও। বন্ধ হয়ে গেছে কয়লা আমদানি। ফলে বন্ধ আছে রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন। বন্ধ হওয়ার উপক্রম পায়রা বিদ্যুৎকেন্দ্রও।

ডলার সংকটে দীর্ঘমেয়াদি চুক্তির অধীনে কেনা তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম পরিশোধ করতে পারছে না পেট্রোবাংলা। কেন্দ্রীয় ব্যাংক আমদানি বিল পরিশোধে ডলার সংস্থান করতে না পারায় গত বছরের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত পাঁচ মাসে জরিমানা গুনতে হয়েছে কমপক্ষে ১০ বার। জরিমানা বাবদ এলএনজি সরবরাহকারী দুই বিদেশি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান কাতারের রাসগ্যাস ও ওমানের ওমান ট্রেডিং করপোরেশনকে পরিশোধ করা হয়েছে ১ লাখ ডলারের বেশি অর্থ। এর মধ্যে গত সেপ্টেম্বরে সবচেয়ে বেশি জরিমানা গুনতে হয়েছে, প্রায় ১৭ হাজার ডলার। বিল পরিশোধে ব্যর্থ হওয়ায় ডিসেম্বরে জরিমানা দিতে হয়েছে প্রায় ৮৭৮ ডলার।

পেট্রোবাংলা সূত্রে জানা যায়, প্রতি মাসে পাঁচটি কার্গোর বিলের বিপরীতে তিনটির বিল যথাসময়ে পরিশোধ করতে পারলেও আংশিক বকেয়া থেকে যাচ্ছে দুটির। ফলে ৬ শতাংশ হারে জরিমানা গুনতে হচ্ছে। যদিও সমস্যা অনুধাবন করতে পেরে সরবরাহকারী প্রতিষ্ঠান দুবার জরিমানা করেনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার আজকের পত্রিকাকে বলেন, ‘দেশের অন্য সব সেক্টরের মতো ডলার সংকট আমাদেরও ছুঁয়েছে। এলএনজির দাম পরিশোধে কেন্দ্রীয় ব্যাংকে ডলার চেয়ে দেনদরবার করতে হচ্ছে। প্রতি মাসে আমরা পাঁচ কার্গো এলএনজি কিনি। তার মধ্যে দুটি কার্গোর আংশিক বিল দুই থেকে তিন দিনের জন্য বকেয়া থেকে যাচ্ছে।’

জনেন্দ্র নাথ সরকার আরও বলেন, ‘ডলার সংকটের কারণে আমরা কিছু বিল ঠিক সময়ে পরিশোধ করতে পারিনি। এই সমস্যা আমাদের সৃষ্টি না। ব্যাংক ডলার দিতে না পারার কারণে বিল বকেয়া হওয়ায় জরিমানা গুনতে হচ্ছে। তবে চেষ্টা করছি বকেয়া বিল পরিশোধ করতে। ডলার সংকট আমাদের দেশের সমস্যা না। বৈশ্বিক পরিস্থিতির কারণে আমরা ডলার সংকটে পড়েছি, সেটা সরবরাহকারীরা জানে। দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার কোনো কারণ নেই।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কৃচ্ছ্রসাধনের মধ্যেও ঋণ বাড়ছে সরকারের

    সোয়া লাখ কোটি টাকা ছাড়াল বাণিজ্য ঘাটতি

    মাথাপিছু আয় কমে ২৭৯৩ ডলার

    সীতাকুণ্ডে ধুঁকছে জাহাজভাঙা শিল্প

    ৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন আইএমএফের

    ডলারের চাপ ঋণ শোধে

    মেলায় আছেন হ‌ুমায়ূনও

    ফারসি ভাষা শিখল কারা

    মাউশির প্রকল্প: কাজ শুরুর আগেই গচ্চা ১১৬ কোটি

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল