Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ওএলইডি ডিসপ্লের আইপ্যাড প্রো আনছে অ্যাপল

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ০০:০০

২০২৪ সালে বাজারে আসবে নতুন আইপ্যাড প্রো। ছবি: ম্যাক রিউমারসের সৌজন্যে নতুন বছরে আইপ্যাড প্রোসহ বেশ কয়েকটি নতুন ডিভাইস বাজারে আনবে অ্যাপল। অ্যাপলের নতুন আইপ্যাড প্রো মডেলে ব্যবহার করা হবে ওএলইডি ডিসপ্লে। ধারণা করা হচ্ছে, নতুন ডিসপ্লের আইপ্যাড প্রো ২০২৪ সালে বাজারে আসবে। 

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাক রিউমারসের প্রতিবেদন অনুযায়ী, দীর্ঘদিন ধরেই ওএলইডি ডিসপ্লে যুক্ত আইপ্যাড প্রো মডেল নিয়ে কাজ করছে অ্যাপল। আইপ্যাড গুলি ১১ দশমিক ১ ইঞ্চি এবং ১৩ ইঞ্চি ডিসপ্লের-দুটি সংস্করণে বাজারে আসবে। এ ছাড়া নতুন আইপ্যাড প্রো মডেলগুলোর ডিসপ্লে সরু বেজেল দ্বারা বেষ্টিত থাকবে। ডিসপ্লে বিশ্লেষক রস ইয়াং অবশ্য জানিয়েছিলেন, অ্যাপল ২০২৩ সালে একটি ১৪ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লের আইপ্যাড প্রো মডেল বাজারে আনার পরিকল্পনা করছে।

গত অক্টোবরে অ্যাপল তাদের নতুন এমটু চিপসেটসহ ১১ ইঞ্চি এবং ১২ দশমিক ৯ ইঞ্চি ডিসপ্লের আইপ্যাড প্রো-এর দুটি সংস্করণ উন্মোচন করেছিল। উন্নত পারফরম্যান্সের জন্য এই ট্যাবলেটে অ্যাপলের নিজস্ব ‘এ ১৪ বায়োনিক’ প্রসেসর ব্যবহার করা হয়। অ্যাপল জানিয়েছে, প্রসেসরটি আগের মডেলের তুলনায় ২০ শতাংশ বেশি ভালো পারফরম্যান্স এবং ১০ শতাংশ বেশি ভালো গ্রাফিকস দিতে সক্ষম। 

টাচস্ক্রিন ডিসপ্লের ম্যাকবুক আনার পরিকল্পনাও করছে অ্যাপল। ২০২৫ সালের শুরুর দিকে এই ম্যাকবুক বাজারে মিলতে পারে, নতুন ডিসপ্লে এলইডি প্রযুক্তির হবে বলে জানা গেছে। বহু ল্যাপটপ নির্মাতা অনেক আগেই টাচস্ক্রিন ডিসপ্লের ল্যাপটপ বাজারে সরবরাহ করছে। বহুদিন ধরেই ব্যবহারকারীরা ম্যাকবুকে টাচস্ক্রিন সুবিধা দেওয়ার দাবি জানিয়ে আসছেন। এবার ব্যবহারকারীদের দাবি মেনে নিয়ে এ নিয়ে কাজ শুরু করেছে কোম্পানিটি। 

নিজেদের ওয়াই-ফাই ও ব্লুটুথ চিপ তৈরির পরিকল্পনাও করছে অ্যাপল। ২০২৫ সালের শুরুতেই নিজেদের তৈরি ওয়াই-ফাই ও ব্লুটুথ চিপ দিয়ে তৈরি আইফোন বাজারে আনার আশা করছে কোম্পানিটি। এখন আইফোনসহ নিজে তৈরি বিভিন্ন পণ্যে ব্রডকমের তৈরি ওয়াই-ফাই ও ব্লুটুথ চিপ ব্যবহার করে অ্যাপল। সেমিকন্ডাক্টর ও অবকাঠামো সফটওয়্যার খাতের এই কোম্পানির সঙ্গে ২০২০ সালে প্রায় দেড় হাজার কোটি ডলারের চুক্তি করে অ্যাপল। আইফোনে নিজস্ব ওয়াই-ফাই ও ব্লুটুথ চিপ ব্যবহার করলে বিপুল খরচ কমে আসবে অ্যাপলের। ২০১৯ সালে আইফোনে নিজের তৈরি মডেম ব্যবহারের জন্য ইনটেলের কাছ থেকে ১০০ কোটি ডলারের মডেম তৈরির প্রযুক্তি কিনেছিল প্রতিষ্ঠানটি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মাইক্রোসফটের ‘বিং’ সার্চ ইঞ্জিনে যুক্ত হলো চ্যাটজিপিটি

    ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করবে জুম

    এবার মোবাইলে সর্বশেষ টাইমলাইন দেখতে পাবেন টুইটার ব্যবহারকারীরা

    এবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে দারাজ

    চ্যাটজিপিটিকে পাল্লা দিতে গুগলের নতুন চ্যাটবট ‘বার্ড’

    বাজারে এসেছে ইলেকট্রিক বাইক

    দেবাশীষের বিজলী হচ্ছেন বুবলী

    মেলায় আছেন হ‌ুমায়ূনও

    ফারসি ভাষা শিখল কারা

    মাউশির প্রকল্প: কাজ শুরুর আগেই গচ্চা ১১৬ কোটি

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা