Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

স্কুল পর্যায় থেকে উদ্যোক্তা তৈরির জন্য ব্যবস্থা নেওয়ার তাগিদ

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১০:৩৮

 আজ শনিবার সন্ধ্যায় উদ্যোক্তা অর্থনীতির থিসিস গ্রুপের সমাপনী পরীক্ষার তিনটি গবেষণা অভিসন্দর্ভ তিনজন গবেষক ছাত্র উপস্থাপন করেন। এই গবেষণা অভিসন্দর্ভগুলোর মধ্যে ছিল উদ্যোক্তা তৈরিতে ইংরেজি মিডিয়াম স্কুলের ভূমিকা, গবেষক মোহাম্মদ আনিসুর রহমান। বাংলাদেশ পোশাক শিল্পের বর্তমান অবস্থা এবং পরিকল্পনা নিয়ে অভিসন্দর্ভ উপস্থাপন করেন মুহাম্মদ রুবাইয়াত আহমেদ এবং অর্থনৈতিক কূটনীতি ও বাংলাদেশের সাফল্য নিয়ে গবেষণা উপস্থাপন করেন মুহাম্মদ ইমদাদুল হক। 

অভিসন্দর্ভ তিনটিতেই নীতিনির্ধারকদের জন্য বেশ কিছু নীতি-পরামর্শ উঠে এসেছে, যার মধ্যে উল্লেখযোগ্য হলো স্কুল পর্যায় থেকে উদ্যোক্তা তৈরির জন্য ব্যবস্থা গ্রহণ এবং ঢাকা স্কুল অব ইকনোমিক্সের উদ্যোক্তা প্রশিক্ষণের কেন্দ্র হিসেবে জাতীয় পর্যায়ে স্বীকৃতি দেওয়া এবং একটি ইনকিউবেটর স্থাপন করা। 

পোশাকশিল্প খাতে টিকে থাকতে হলে স্থানীয় পর্যায়ে কাঁচামাল উৎপাদন করতে হবে। পোশাকশিল্পে ফরওয়ার্ড লিংকেজ এবং ব্যাকওয়ার্ড লিংকেজের মধ্যে সংযোগ স্থাপন করতে হবে। অর্থনৈতিক কূটনীতির ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন, যা পররাষ্ট্রমন্ত্রী তাঁর কর্মধারায় অব্যাহত রেখেছেন, যা ভবিষ্যতেও অব্যাহত রাখা উচিত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা স্কুল অব ইকনোমিক্সের পরিচালক অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ। প্যানেল বিশেষজ্ঞদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক আনিসুল ইসলাম, ইউনিভার্সিটি অব হিউস্টন ডাউনটাউন, টেক্সাস; খুলনা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ ড. আবদুল্লাহ আবু সাঈদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাঈমুল ওয়াদুদ, ঢাকা স্কুল অব ইকনোমিক্সের উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রামের সমন্বয়ক অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুব আলী, সহকারী অধ্যাপক রেহেনা পারভিন, ড. সারা তাসনিম এবং প্রভাষক শামিম আহমেদ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    গ্যাসের দাম কমাতে প্রধানমন্ত্রীর কাছে এফবিসিসিআইয়ের চিঠি

    শিল্প উদ্যোক্তাদের জন্য ঋণের সুদে বড় ছাড়

    বাংলাদেশের কারখানাগুলোকে খরচের তুলনায় কম মূল্য দিয়েছে ফ্যাশন ব্র্যান্ডগুলো: রিপোর্ট

    রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল রানার অটোমোবাইলস 

    রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল বিআরবি কেবল

    জেসিআই টিওওয়াইপি পুরস্কার পেলেন ১০ তরুণ

    নাটক ছাড়ছেন না মেহজাবীন

    শুরু হচ্ছে সিসিমপুরের নতুন মৌসুম

    এভাবেও প্রচারণা হয়!

    বাস্তবতা দিয়ে গড়া প্রতিটি দৃশ্য

    মনসুর কি হারিয়ে যাবেন

    ক্ষমা পেলেও পদ পাচ্ছেন না