Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

যশোর আন্তর্জাতিক নাট্যোৎসবে ‘সার্কাস সার্কাস’ নাটকের ১০৬ তম মঞ্চায়ন 

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ২০:৫১

আন্তর্জাতিক নাট্যোৎসবে মঞ্চস্থ ‘সার্কাস সার্কাস’ নাটক। ছবি: আজকের পত্রিকা দ্য গ্রেট বেঙ্গল সার্কাস দল। একসময় বেশ সুনাম অর্জন করে। বিভিন্ন জায়গায় শো করে দলটি। কিছুদিন পর দলের ভেতর শুরু হয় কলহ। একটি গ্রামে শো করতে যায় দলটি। সেখানে মৌলবাদের কালো থাবা এসে পড়ে। সার্কাস বন্ধ করার হুমকি দেওয়া হয়। আগুন দেওয়া হয়। নিহতের ঘটনা ঘটে। বন্ধ হয়ে যায় সার্কাস। 

এমনই একটি সার্কাস দলকে কেন্দ্র করে লেখা ‘সার্কাস সার্কাস’ নাটকের ১০৬ তম মঞ্চায়ন করা হয়েছে। আজ শনিবার যশোর আন্তর্জাতিক নাট্যোৎসবের দশম দিনে সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমির মঞ্চে নাটকটি মঞ্চস্থ হয়। প্রাচ্যনাট প্রযোজিত নাটকটির নাট্যকার ও পরিচালক আজাদ আবুল কালাম। অভিনয় করেন আজাদ আবুল কালাম, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী, সানজিদা প্রীতি প্রমুখ। 

গত ১২ জানুয়ারি উৎসবের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। 

নাট্যকার ও পরিচালক আজাদ আবুল কালাম আজকের পত্রিকাকে বলেন, ‘সার্কাস সার্কাস নাটকটি শততম পর্ব মঞ্চায়ন হয়েছে অনেক আগে। নাটকটি আমাদের দলের একটি জনপ্রিয় নাটক। নাটকটি করে দর্শকের কাছে অনেক সাড়া পেয়েছি। মাঝে করোনার কারণে নাটকটি কিছুদিন মঞ্চায়ন হয়নি। দীর্ঘদিন পর সাংস্কৃতিক সংগঠনের জেলা মুক্তিযুদ্ধের প্রথম স্বাধীন জেলা যশোরে মঞ্চায়ন করতে পেরে ভালো লাগছে। 

আন্তর্জাতিক নাট্যোৎসবে মঞ্চস্থ ‘সার্কাস সার্কাস’ নাটক। ছবি: আজকের পত্রিকা আন্তর্জাতিক নাট্যোৎসব কমিটির সদস্যসচিব কামরুল হাসান বলেন, ‘শিল্প-সংস্কৃতির রাজধানী হিসেবে যশোরকে তুলে ধরার লক্ষ্যে আন্তর্জাতিক নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। এই উৎসবে ঢাকার নয়টি এবং যশোর, মৌলভীবাজার ও ভারতের একটি করে মোট ১২টি নাট্যদল নাটক মঞ্চস্থ হবে। এর মধ্যে ১০টি নাটক ইতিমধ্যে মঞ্চস্থ হয়েছে। শুধু নাটক মঞ্চস্থই নয় নাটক বিষয় সেমিনারও হয়েছে।’ এ ছাড়া দেশের খ্যাতিমান ২৫ জন নাট্য অভিনেতা, নির্দেশক ও নাট্যকারকে সম্মাননা দেওয়া হবে বলে জানান তিনি। 

মুরাদ হোসেন নামে এক দর্শক বলেন, ‘আন্তর্জাতিক নাট্যোৎসব যশোরবাসীর জন্য অনেক বড় পাওয়া। যশোরে বসে এত সুন্দর মঞ্চ নাটক দেখতে পারা সৌভাগ্যের। যে কথা আমরা বলতে পারি না; সেটা এ ধরনের নাটকে উঠে আসছে।’ 

আন্তর্জাতিক নাট্যোৎসবে মঞ্চস্থ ‘সার্কাস সার্কাস’ নাটক। ছবি: আজকের পত্রিকা উদ্বোধনের পর থেকে প্রতিদিন সন্ধ্যায় একটি করে ‘প্রাঙ্গণেমোর’ ‘হাছন জানের রাজা’ ‘পালাকার’ ‘উজানে মৃত্যু’ ‘নাট্যম রেপার্টরি’ ‘কোথায় জলে মরাল চলে’ ‘নাট্যকেন্দ্র’ ‘পুণ্যাহ’ ‘স্টেইজ ওয়ান’ ‘শোধ’ মৌলভীবাজারের মণিপুরী থিয়েটার ‘কহে বীরাঙ্গনা’ যশোরের থিয়েটার ক্যানভাস ‘লালসালু’ মঞ্চায়ন হয়েছে। রোববার সন্ধ্যায় ভারতের একমাত্র নাট্যদল শান্তিপুর সাংস্কৃতিক ‘অংশুপট উপাখ্যান’ ও সোমবার ‘জয়তুন বিবির পালা’ নাটকটি মঞ্চায়নের মধ্য দিয়ে ১২ দিনব্যাপী যশোর আন্তর্জাতিক নাট্যোৎসবের পর্দা নামবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সাটুরিয়ায় সড়কের কাজে ধীর গতি, জনদুর্ভোগ চরমে

    বাকি খাইয়ে প্রায় দেউলিয়া, ঢাবির জসীমউদ্দিন হলের ক্যানটিন বন্ধ

    বাঘায় ডিজিটাল নিরাপত্তা আইনে এক যুবক গ্রেপ্তার

    সংবাদ প্রকাশের পর চট্টগ্রামে রেলের সেই কর্মচারীর অবৈধ দোকান উচ্ছেদ

    মাছ কাটা নিয়ে ঝগড়া, গায়ে আগুন দিয়ে গৃহবধূর ‘আত্মহত্যা’

    ফজর নামাজ পড়তে বেরিয়েছিলেন বৃদ্ধ, লাশ মিলল হাওরে

    যৌতুক অভিশপ্ত ও ঘৃণিত প্রথা

    চিকিৎসা খাতে অবদান রাখছে রোবট

    নতুন ডানায় পরবর্তী প্রজন্মের বাণিজ্যিক বিমান

    স্মার্টফোন বিক্রিতে এগিয়ে ছিল যারা

    নাটক ছাড়ছেন না মেহজাবীন

    শুরু হচ্ছে সিসিমপুরের নতুন মৌসুম