Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ক্লাসে ফিরতে শিক্ষামন্ত্রীর আহ্বান, দাবিতে অনড় চবি চারুকলা শিক্ষার্থীরা 

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ২০:৪৪

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি আজ শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের সঙ্গে অনুষ্ঠিত সভায় কথা বলছেন। ছবি: আজকের পত্রিকা চারুকলা ইনস্টিটিউটকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে চলমান আন্দোলনের ৮১তম দিনে শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। আজ শনিবার (২১ জানুয়ারি) বেলা দেড়টার দিকে নগরীর সার্কিট হাউসে এই বৈঠক হয়। এ সময় তাঁর সঙ্গে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। সভায় যৌক্তিক দাবিগুলো পূরণের আশ্বাস দিয়ে শ্রেণিকক্ষে ফিরতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তাঁরা। তবে চারুকলাকে মূল ক্যাম্পাসে স্থানান্তর না করা পর্যন্ত ক্লাসে ফিরবেন না বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। 

সভায় জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সভাপতিত্ব করেন। এ ছাড়া বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীন আখতার, সহউপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ. জ. ম নাছির উদ্দিন, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়সহ ৬০ জন শিক্ষার্থী। 

বৈঠকের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়া আজকের পত্রিকাকে বলেন, ‘এটাকে ক্যাম্পাসে নিতে গেলে যে পরিমাণ আর্থিক বিষয় জড়িত সেই পরিমাণ অর্থ সরকারের হাতে এই মুহূর্তে নেই। শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী চারুকলার শিক্ষার্থীদের দাবিগুলো শুনেছেন এবং যৌক্তিক দাবিগুলো সমাধান করে দেওয়ার আশ্বাস দিয়েছেন। সেই সঙ্গে আগামীকাল (রোববার) থেকে শিক্ষার্থীদের ক্লাসে ও একাডেমিক কার্যক্রমে ফিরে যেতে অনুরোধ করেছেন। এ ছাড়া মন্ত্রণালয় থেকে শিগগিরই প্রকৌশলী পাঠান হবে। মন্ত্রণালয়ের প্রকৌশলীরা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলীদের সঙ্গে সমন্বয় করে প্রতিবেদন পাঠানোর পর নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’ 

শিক্ষার্থীদের সিদ্ধান্তের বিষয়ে চবি চারুকলার স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী মো. শহীদ আজকের পত্রিকাকে বলেন, ‘আমরা ২২ দফা দাবি তুলেছি। দীর্ঘ ১২ বছর পরও দাবি পূরণ না হওয়াকে বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটের ব্যর্থতা বলেছেন শিক্ষামন্ত্রী। স্থানান্তর প্রসঙ্গে মন্ত্রী বলেছেন অর্থনৈতিক কারণে স্থানান্তরে জন্য যা যা প্রয়োজন তা এই মুহূর্তে করা সম্ভব নয়। তিনি আমাদের ক্লাসে ফেরার অনুরোধ জানিয়েছেন। তবে মূল ক্যাম্পাসে চারুকলা না যাওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরছি না।’ 

এর আগে গত বছরের ২ নভেম্বর থেকে ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি ও ক্লাস বর্জন শুরু করেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে ২২ দফা দাবি হঠাৎই মূল ক্যাম্পাসে ফেরার এক দফা দাবিতে রূপ নেয়। শিক্ষার্থীদের বক্তব্য, মূল ক্যাম্পাসছাড়া তাদের এই ২২ দফা দাবির সবগুলো পূরণ করা সম্ভব নয়। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাস শহর থেকে ২২ কিলোমিটার দূরে হাটহাজারীতে অবস্থিত। ২০১০ সালে বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগ এবং চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজকে একীভূত করার হয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি চারুকলা ইনস্টিটিউট প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১১ সালের ২ ফেব্রুয়ারি নগরীর বাদশাহ মিয়া চৌধুরী সড়কে বর্তমান চারুকলা ইনস্টিটিউটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    নারী ইউপি সদস্যর নামে ৩ সহায়তার কার্ড! 

    নারী ইউপি সদস্যকে জুতাপেটা, বিচার দাবিতে সড়ক অবরোধ

    জাবির মাদকবাহী অ্যাম্বুলেন্সের ধাক্কায় রিকশাচালক নিহত, গর্ভের সন্তান হারালেন নারী

    মানিকছড়িতে শিক্ষকের মারধরে হাসপাতালে ভর্তি শিক্ষার্থী 

    পুলিশের প্রতিবেদনে ৫ আসামি নির্দোষ, কারাগারে পাঠালেন আদালত

    চাঁদপুরে ‘আত্মহত্যা’র প্ররোচনা মামলায় ১০ আসামি কারাগারে

    নারী ইউপি সদস্যর নামে ৩ সহায়তার কার্ড! 

    নারী ইউপি সদস্যকে জুতাপেটা, বিচার দাবিতে সড়ক অবরোধ

    হিরো আলমকে তাচ্ছিল্য করা রাজনৈতিক শিষ্ঠাচার বহির্ভূত ও বৈষম্যমূলক: টিআইবি

    জাবির মাদকবাহী অ্যাম্বুলেন্সের ধাক্কায় রিকশাচালক নিহত, গর্ভের সন্তান হারালেন নারী

    মানিকছড়িতে শিক্ষকের মারধরে হাসপাতালে ভর্তি শিক্ষার্থী 

    পুলিশের প্রতিবেদনে ৫ আসামি নির্দোষ, কারাগারে পাঠালেন আদালত