Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

গুজরাট দাঙ্গা নিয়ে বিবিসির প্রামাণ্যচিত্র, টুইটার-ইউটিউবকে লিংক সরানোর নির্দেশ ভারতের

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১৮:৩৬

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: এএফপি গুজরাট দাঙ্গা নিয়ে দুই পর্বের প্রামাণ্যচিত্র নির্মাণ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ওই দাঙ্গায় তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির সক্রিয় ভূমিকার কথা তুলে ধরা হয়েছে। প্রামাণ্যচিত্র নিয়ে তীব্র আপত্তি জানিয়েছে মোদি সরকার। প্রামাণ্যচিত্রের ভিডিও লিংক টুইটার-ইউটিউব থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

আজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি। 

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বিবিসি নির্মিত ডকুমেন্টারি ‘ইন্ডিয়া: দ্য মোদি কোশ্চেন’ প্রামাণ্যচিত্রটি টুইট এবং ইউটিউব ভিডিও মাইক্রোব্লগিং ও ভিডিও-শেয়ারিং ওয়েবসাইটগুলোতে অনেকেই আর দেখতে পারছেন না। 

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় জানিয়েছে, বিবিসির ডকুমেন্টারি নিয়ে অর্ধ-শতাধিক টুইট মুছে ফেলতে টুইটার কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। 

এরই মধ্যে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের সাংসদ ডেরেক ও’ব্রায়েনের টুইট সরিয়ে নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি নিজেই। 

ডেরেক ও’ব্রায়েন অভিযোগ করে বলেন, ‘সেন্সরশিপ। বিবিসির ডকুমেন্টারি নিয়ে আমার করা টুইট সরিয়ে নেওয়া হয়েছে। টুইটটি লক্ষাধিক ভিউ পেয়েছিল। বিবিসির এক ঘণ্টার ডকুমেন্টারিতে নরেন্দ্র মোদি ভারতে কীভাবে সংখ্যালঘুদের ঘৃণা করেন, সেটি তুলে ধরা হয়েছে।’ 

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বলছে, জরুরি ক্ষমতাবলে তথ্যপ্রযুক্তি বিধিমালা, ২০২১ এর আওতায় প্রামাণ্যচিত্রের ভিডিও সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইউটিউব এবং টুইটার কর্তৃপক্ষ প্রামাণ্যচিত্রের ভিডিও লিংক সরিয়ে নেওয়ার বিষয়ে সম্মত হয়েছে। 

উল্লেখ্য, ২০০২ সালে ভারতের গুজরাট রাজ্যে হিন্দু-মুসলিম দাঙ্গায় বহু মানুষ প্রাণ হারায়। এর মধ্যে অধিকাংশ মুসলিম। ঘটনার সময় ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী। 

দুই পর্বের প্রামাণ্যচিত্রটির প্রথমটি গত মঙ্গলবার যুক্তরাজ্যে প্রচারিত হয়েছে। দ্বিতীয় পর্ব সম্প্রচার করা হবে আগামী মঙ্গলবার। বিবিসি বলছে, দাঙ্গার ঘটনার গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিশ্ববাসীর কাছে তুলে ধরতে তারা প্রতিশ্রুতিবদ্ধ। 

গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে সংসদে এমপি ইমরান হুসেন জিজ্ঞাসা করেন, তিনি এই প্রতিবেদনের সঙ্গে একমত কি না যে নরেন্দ্র মোদি সহিংসতার জন্য সরাসরি দায়ী এবং জাতিগত নির্মূলের এই গুরুতর কাণ্ডে তাঁর জড়িত থাকার বিষয়ে পররাষ্ট্র দপ্তর আরও কী কী জানত? 

জবাবে সুনাক বলেন, ‘আমরা কোথাও নিপীড়ন সহ্য করি না।’ তবে নরেন্দ্র মোদিকে যেভাবে চিত্রিত করা হয়েছে সে ব্যাপারে তিনি একমত নন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল

    ৩ মাসের শিশুকে ৫১ বার গরম রডের সেঁক, অবশেষে মৃত্যু 

    বাল্যবিবাহের অভিযোগে আসামে ১৮০০ পুরুষ গ্রেপ্তার

    আদানির শেয়ার ডুবছে, লোকসভায় তোলপাড়ও চলছে  

    আদানির সঙ্গে বাংলাদেশের চুক্তি সংশোধন প্রশ্নে ভারত বলল— সরকার জড়িত নয়

    আদানি হারালেন ১০ হাজার কোটি ডলার, তৃতীয় শীর্ষ ধনী এখন ১৬তম

    ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি

    বিদেশে উচ্চশিক্ষা: নিড ব্লাইন্ড স্কলারশিপের আদ্যোপান্ত

    গাইবান্ধায় ট্রাকচাপায় অটোরিকশার যাত্রী নিহত, আহত চালক

    গাংনীতে যাত্রীবাহী বাস উল্টে আহত ৩০ 

    উচ্ছ্বসিত ফেরদৌস

    ‘গ্ল্যামার’-এর প্রথম অতিথি পূজা চেরি