Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

পাঠ্যপুস্তকে বিবর্তনবাদ বাতিলের দাবি ইসলামী ঐক্যজোটের

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১৬:৫৮

রাজধানীর বাইতুল মোকাররম মসজিদের উত্তর গেটে আয়োজিত সংক্ষিপ্ত সমাবেশ ও বিক্ষোভ মিছিল। ছবি: আজকের পত্রিকা নতুন বছরে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক থেকে বিবর্তনবাদ বাতিলের দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছে ইসলামী ঐক্যজোট। বর্তমান সিলেবাসকে ইসলাম ধর্মবিরোধী আখ্যা দিয়ে তা বাতিলের দাবি জানিয়েছে রাজনৈতিক দলটি। তা না করলে কঠোর কর্মসূচির হুমকি দিয়েছেন দলের চেয়ারম্যান আবুল হাসানাত আমিনী।

আজ শনিবার দুপুরে রাজধানীর বাইতুল মোকাররম মসজিদের উত্তর গেটে আয়োজিত এক সংক্ষিপ্ত সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আগে বক্তব্যে দলটির চেয়ারম্যান এ কথা বলেন।

আবুল হাসানাত আমিনী বলেন, ‘বিতর্কিত শিক্ষা সিলেবাসের মাধ্যমে নতুন প্রজন্মকে নাস্তিক এ পৌরাণিক বানানোর ষড়যন্ত্র চলছে। পাঠ্যবইয়ে নগ্ন ছবি, পর্দা, দাড়ির বিরোধিতা, মূর্তিসহ ডারউইনের বিবর্তনবাদ ও হিন্দুত্ববাদ সংযোজন করে মুসলিম শিক্ষার্থীদের ইমান হারা করার পাঁয়তারা চলছে। স্পষ্ট করে বলছি, দেশের ৯২ ভাগ মুসলমান পাঠ্যপুস্তকে ডারউইনের মতবাদ দেখতে চায় না। তারা বইয়ের পৃষ্ঠায় হিন্দুত্ববাদ ও মন্দিরের ছবিও দেখতে চায় না। ইসলামবিরোধী কোনো কিছুই দেখতে চান না। অবিলম্বে এই সিলেবাস বাতিল না করলে সারা দেশে ইসলামী ঐক্যজোটের নেতা-কর্মী ও সমর্থকদের নিয়ে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।’ 

সমাবেশে দলের মহাসচিব মুফতি ফয়জুল্যাহ বলেন, ‘মুসলমানের সন্তানদের ইমান-আকিদা ও দেশপ্রেম ধ্বংসের জন্য শিক্ষানীতি প্রণয়নের দায়িত্ব ইসলামবিরোধী শক্তির হাতে তুলে দেওয়া হয়েছে। বিবর্তনবাদের মতো কুফরি আকিদাহকে শিক্ষা কারিকুলামের অন্তর্ভুক্ত করে আমাদের আগামী প্রজন্মকে নাস্তিক্যবাদী রূপে গড়ে তুলতে ষড়যন্ত্র করা হয়েছে।’ 

ইসলামী ঐক্যজোটের এই প্রতিবাদ সভাকে কেন্দ্র করে কোনো ধরনের সহিংসতার ঘটনা যেন না ঘটে, এ জন্য সতর্ক অবস্থানে ছিল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এ বিষয়ে ডিএমপির মতিঝিল বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) এনামুল হক মিঠু বলেন, বিতর্কিত পাঠ্যসূচি নিয়ে ইসলামী ঐক্যজোট প্রতিবাদ সভা করে। এই প্রতিবাদ সভাকে কেন্দ্র করে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বায়তুল মোকাররম এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন  করা হয়েছে। 

সমাবেশে আরও বক্তব্য দেন দলটির ঢাকা মহানগর শাখার বিভিন্ন স্তরের নেতারা। তাঁরা নতুন পাঠ্যপুস্তকের সিলেবাস বাতিল না করলে পরবর্তী সময় শিক্ষামন্ত্রীর পদত্যাগ চাইবেন বলে বক্তব্যে বলেন। প্রতিবাদ সমাবেশ শেষে ইসলামী ঐক্যজোটের নেতা-কর্মীরা বাইতুল মোকাররমের উত্তর গেট থেকে মিছিল নিয়ে পুরানা পল্টন মোড় হয়ে আবার বাইতুল মোকাররমের উত্তর গেটে যান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ

    ডেমরায় ফ্ল্যাট থেকে নারীর মরদেহ উদ্ধার

    ‘বিয়ে নিয়ে দ্বন্দ্বে’ নারীকে হত্যার অভিযোগ, গণধোলাই থেকে বাঁচতে ৯৯৯ ফোন

    ‘কাজ খুঁজতে বের হয়ে’ ট্রেনের ধাক্কায় প্রাণ গেল যুবকের

    রাজধানীর কামরাঙ্গীরচরে পৃথক ঘটনায় ২ অস্বাভাবিক মৃত্যু

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ