Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

প্রণোদনার সরিষাবীজে কপাল পুড়ল কৃষকের

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১৫:০১

ক্ষতিগ্রস্ত গাছ দেখাচ্ছেন কৃষকেরা নীলফামারীর ডিমলায় সরকারি প্রণোদনার সরিষাবীজ বপন করে কপাল পুড়েছে শতাধিক বিঘা জমির কৃষকের। তাঁরা বলছেন, নিম্নমানের বীজ হওয়ায় অনেক খেতে গাছ বড় হলেও দানা নেই। কিছু কিছু খেতে চারাই হয়নি। তবে কৃষি বিভাগের দাবি, বিরূপ আবহাওয়া ও সঠিক সময়ে বীজ বপন না করার কারণে এই অবস্থা হয়েছে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,  এবার ডিমলায় ৯৭৫ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে কৃষকদের তেলজাতীয় ফসল চাষে উদ্বুদ্ধ করতে সরকারি প্রণোদনা হিসেবে উপজেলার ১ হাজার ৪৫০ জনকে সরিষাবীজ দেওয়া হয়।

প্রণোদনার এসব বীজ উপজেলার সহস্রাধিক বিঘা জমিতে বপন করা হয়। এর মধ্যে ৬০ থেকে ৭০ জন কৃষকের ১০০ থেকে ১২০ বিঘা জমির সরিষাখেতে সমস্যা দেখা দিয়েছে।

চাষিদের অভিযোগ, এ বীজ বপন করে লাভের বদলে উল্টো ক্ষতি হয়েছে। তবে কৃষি কর্মকর্তারা বলছেন, বীজের মান ভালো ছিল। অতিরিক্ত শীতে হয়তো সমস্যা দেখা দিয়েছে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার খগাখড়িবাড়ি ইউনিয়নের বিভিন্ন গ্রামে যেসব খেতে প্রণোদনার সরিষাবীজ বপন করা হয়েছে এর অধিকাংশই নষ্ট হয়ে গেছে। কিছু জমিতে গাছ দেখা গেলেও ফুল নেই। কোনো কোনো জায়গায় বিভিন্ন প্রজাতির ঘাস ছাড়া সরিষার গাছ চোখেও পড়ে না।

খগাখড়িবাড়ি ইউনিয়নের কামারপাড়া এলাকার কৃষক কামিনী রায় জানান, তাঁর পাশের জমির চাষি বাজার থেকে বীজ কিনে বপন করেছেন। সেই জমিতে চারা গজিয়ে তরতর করে সরিষার গাছ বেড়ে উঠছে। গাছে দানাও বেঁধেছে। কিন্তু তাঁর জমিতে প্রণোদনার বীজ লাগিয়ে ফলন তো দূরের কথা, বেশির ভাগ বীজই গজায়নি।

দোহলপাড়া এলাকার জগদীশ চন্দ্র জানান, এ সময় সরিষা ঘরে তোলার কথা। অথচ তাঁদের জমিগুলো পতিত পড়ে আছে। এই অবস্থায় কী করণীয়, তা ভেবে পাচ্ছেন না।

বর্গাচাষি জয়ন্তী বালা বলেন, ‘প্রণোদনার বীজে কপাল পুড়েছে। দুই বিঘা জমিতে সরিষার বীজ বপন করেছিলাম, কোনো গাছ হয়নি।’
এ বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা সেকেন্দার আলী বলেন, ‘বীজের মান ভালো ছিল। আর এ সমস্যা তো পুরো উপজেলায় না। খোঁজখবর নিয়ে জানতে পেরেছি, দোহল এলাকার কিছু জমিতে সমস্যা হয়েছে। অতিরিক্ত শীতের পাশাপাশি চাষিরা হয়তো সঠিক পরিচর্যা ও সময়মতো বীজ বপন করেননি। এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ভোটের মাঠে

    নৌকার দুর্গে নীরব বিএনপি

    ওই দেখা যায় ঝিনুক স্টেশন

    আজ রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

    পড়ে থেকে নষ্ট হচ্ছে কোটি টাকার কোচ

    চিকিৎসার আগে মন ভরে ফুলের সৌন্দর্যে

    এক দশকে আবাদি জমি কমেছে ৬০ শতাংশ

    বালতিতে উপুড় হয়ে পড়েছিল শিশু আফিফা, হাসপাতালে মৃত্যু

    মোহনগঞ্জে সাবেক ইউপি সদস্যের দরজার সামনে কাফনের কাপড়, এলাকায় আতঙ্ক

    ফাওয়াদ বাদ পড়ায় অবাক আফ্রিদি 

    লক্ষ্মীপুরে বিএনপির ৫৫ নেতা-কর্মীর জামিন মঞ্জুর

    এবার ব্যোমকেশ হচ্ছেন দেব

    জনগণের সঙ্গে পুলিশের নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী