Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

সশরীরে বইমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী: প্রতিমন্ত্রী

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১৭:১৯

সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলার কার্যক্রম পরিদর্শন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ছবি: আজকের পত্রিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশরীরে উপস্থিত থেকে অমর একুশে গ্রন্থমেলা-২০২৩ উদ্বোধন করবেন। আজ শনিবার দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলার কার্যক্রম পরিদর্শনকালে সাংবাদিকদের এ কথা জানান সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, আগামী ফেব্রুয়ারি মাসের ১ তারিখ বেলা ৩টার দিকে প্রধানমন্ত্রী সশরীরে উপস্থিত থেকে অমর একুশে গ্রন্থমেলা-২০২৩ মেলা উদ্বোধন করবেন। এখন পর্যন্ত এ সিদ্ধান্তই রয়েছে। উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মেলা পরিদর্শন করবেন। পরে মেলা সবার জন্য উন্মুক্ত করা হবে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী আরও বলেন, ‘মেলার একপ্রান্তে দাঁড়ালে যেন শেষ প্রান্তও দেখা যায় সেভাবেই এবারের মেলা পুনর্বিন্যাস করা হয়েছে। প্রস্তুতি ভালোভাবে সম্পন্ন করা হয়েছে। প্রস্তুতি নিয়ে আমরা সন্তুষ্ট। এখন পর্যন্ত সবকিছু আমাদের পরিকল্পনা মাফিক এগোচ্ছে। যথাসময়ে যেন মেলা শুরু করা যায়, সে জন্য আমরা সার্বক্ষণিক মনিটরিং করছি। মেলায় সাত সদস্যের আলাদা টাস্কফোর্স থাকবে।’

বইমেলার জন্য নীতিমালা আছে। যেসব প্রতিষ্ঠান বইমেলায় অংশগ্রহণ করছে, তাদের সেই নীতিমালা মানতে হবে। কেউ যেন নীতিমালার বাইরে না যায়, সে জন্য টাস্কফোর্স গঠন করা হয়েছে। টাস্কফোর্স সদস্যদের জন্য মেলা প্রাঙ্গণে একটি অফিসও করা হয়েছে। টাস্কফোর্স নিয়মানুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে। টাস্কফোর্সের কারণে কারও মুক্ত চিন্তার কোনো ব্যাঘাত ঘটবে না বলেও জানান কে এম খালিদ।

আদর্শ প্রকাশনী নিয়ে কে এম খালিদ বলেন, ‘বইমেলার নিয়মনীতির বাইরে আমরা যেতে পারব না। তারা যদি নিয়মনীতির মানে, তাহলে তাদের ব্যাপারে আমাদের যে সিদ্ধান্ত সেটি জানানো হবে। সমাজ, স্বাধীনতা, সার্বভৌমত্ব, আমার জাতীয় পতাকা, জাতির পিতার বিষয়ে কোনো আপস করা যাবে না। গত বছর আদর্শের বইতে আপত্তিকর কিছু বিষয় ছিল। সেসব বিষয়ে তাদের জানানো হয়েছে।’

জানা গেছে, এবারের বইমেলায় ৪৭২টি প্রতিষ্ঠান ও ৭১০টি ইউনিট থাকবে। বাংলা একাডেমিতে ১০৩টি প্রতিষ্ঠান ও ১৪৭টি ইউনিট থাকবে। মোট ৫৭৫টি প্রতিষ্ঠানের ৮৫৭টি স্টল এবং ৩৪টি প্যাভিলিয়ন থাকছে। এ ছাড়া ফুডকোর্ট, নামাজের জায়গা ও শৌচাগারের  ব্যবস্থাও অন্যবারের মতো থাকবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে তামার তার চুরির সময় আটক ২ 

    ভুয়া কাগজ বানিয়ে বাসা দখলের অভিযোগ আ. লীগ নেত্রীর বিরুদ্ধে

    দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা, মোটরসাইকেল আরোহীর মৃত্যু

    বাকৃবি সাংবাদিক সমিতির সভাপতি আশিক, সম্পাদক আতিক

    শুধু সেলফি না, একতারা মার্কায় ভোটটা দিয়েন: হিরো আলম

    বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ভর্তির দাবিতে আন্দোলনের নেতৃত্ব দেওয়া দুই শিক্ষার্থী আটক 

    কঠিন চ্যালেঞ্জে খোমেনিদের কর্তৃত্ব, ঘনীভূত পরমাণু সংকট

    তিন জুটির কাছে আসার গল্প

    ওই দেখা যায় ঝিনুক স্টেশন

    স্মার্ট পোশাকের ঝলক

    আজ রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

    মুজার সঙ্গে জেফারের নতুন গান