Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

অপেক্ষা করুন, এখনই হামলা নয়: ইউক্রেনকে যুক্তরাষ্ট্র

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১২:৫৩

যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, তারা যুদ্ধে ব্যবহারের জন্য শত শত সাঁজোয়া যান ইউক্রেনে পাঠাবে। ছবি: টুইটার যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তারা ইউক্রেনকে এখনই বড় ধরনের হামলা না করার পরামর্শ দিয়েছেন। তাঁরা বলেছেন, মার্কিন অস্ত্রের সর্বশেষ সরবরাহ এবং প্রশিক্ষণ না দেওয়া পর্যন্ত অপেক্ষা করুন। বাইডেন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় সময় শুক্রবার ওই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন সাংবাদিকের সঙ্গে কথা বলেছেন। সেখানে তিনি বলেন, ‘ট্যাংক নিয়ে জার্মানির সঙ্গে বিতর্ক চলছে। এ অবস্থায় যুক্তরাষ্ট্র প্রশাসন ইউক্রেনে আব্রামস ট্যাংক না পাঠানোর সিদ্ধান্তে অটল রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ সপ্তাহে নতুন করে ইউক্রেনের জন্য ২৫০ কোটি ডলারের অস্ত্র প্যাকেজের অনুমোদন দিয়েছেন। হোয়াইট হাউসে সাংবাদিকেরা তাঁকে জিজ্ঞেস করেছিলেন, পোল্যান্ডের কাছে থাকা জার্মানির লিওপার্ড ট্যাংক ইউক্রেনে পাঠানোকে তিনি সমর্থন করেন কিনা। এর জবাবে জো বাইডেন বলেছেন, ‘ইউক্রেন তাদের প্রয়োজনীয় সকল সহায়তা পাবে।’

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা বলেছেন, ‘ইউক্রেন বাহিনী এখনই রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ করবে কিনা, সে ব্যাপারে ইউক্রেনের সঙ্গে আলোচনা যুক্তরাষ্ট্রের আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, অত্যাধুনিক অস্ত্রের প্রশিক্ষণের জন্য পর্যাপ্ত সময় দরকার। এ সময় পর্যন্ত বড় ধরনের আক্রমণে না যাওয়াই ভালো। মার্কিন কর্মকর্তারা বিশ্বাস করেন, ইউক্রেনের সৈন্যরা নতুন অস্ত্র ও প্রশিক্ষণ পেলে আক্রমণটি আরও সফল হবে।’

ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, ইউক্রেনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি উচ্চ-পদস্থ প্রতিনিধি দল কিয়েভে গিয়েছিলেন। সেই দলে মার্কিন উপ-রাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার ডেপুটি জন ফিনারও ছিলেন।

গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, তারা যুদ্ধে ব্যবহারের জন্য শত শত সাঁজোয়া যান ইউক্রেনে পাঠাবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, নতুন অস্ত্র সহায়তা প্যাকেজের মধ্যে ৯০টি স্ট্রাইকার সাঁজোয়া যান, ৫৯টি ব্র্যাডলি ফাইটিং যান অন্তর্ভুক্ত থাকবে। এর আগের প্যাকেজে ৫০টি ব্র্যাডলি অন্তর্ভুক্ত ছিল। ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য কিয়েভকে ১০০ টির বেশি এই সামরিক যান দেবে যুক্তরাষ্ট্র।

সবশেষ সামরিক সহায়তার প্যাকেজে হিমার্স রকেট সিস্টেমের জন্য প্রচুর গোলাবারুদও থাকছে। হিমার্স হচ্ছে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম। এই হিমার্সের মাধ্যমে রুশ বাহিনীর অস্ত্রের ডিপো ও পোস্টে হামলা চালিয়ে বড় ধরনের প্রভাব ফেলেছে ইউক্রেনের সেনারা। এ পর্যন্ত বেশ কয়েকটি হিমার্স রকেট ইউক্রেনকে দিয়েছে বাইডেন প্রশাসন। এ ছাড়া রাশিয়ার হামলা প্রতিহতে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষার জন্য অতিরিক্ত অস্ত্র দেওয়া হবে বলেও জানিয়েছে পেন্টাগন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    উদ্ধার নিয়ে অসন্তোষ, ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে এরদোয়ান

    পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্ট যাননি পারভেজ মোশাররফের জানাজায়

    নিউইয়র্কে তীব্র শীত উপেক্ষা করে বর্ষবরণ প্রস্তুতির উন্মাদনা 

    তুরস্কে এত ভূমিকম্প কেন হয়

    জেলেনস্কিকে প্রাণে মারব না, বেনেতকে ‘কথা দিয়েছিলেন’ পুতিন

    ভূমিকম্পে তুরস্কের ১৭০০ ভবন বিধ্বস্ত

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ