Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

আজ থেকে আলী যাকের নতুনের উৎসব

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ০৯:০২

আলী যাকের (১৯৪৪-২০২০) বরেণ্য অভিনেতা ও নাট্যনির্দেশক আলী যাকেরের স্মরণে রাজধানীর শিল্পকলা একাডেমিতে আজ শুরু হচ্ছে ছয় দিনব্যাপী ‘আলী যাকের নতুনের উৎসব’। সন্ধ্যা সাড়ে ছয়টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন নাট্যজন ফেরদৌসী মজুমদার। প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সভাপতিত্ব করবেন উৎসব আহ্বায়ক সারা যাকের।

সারা যাকের বলেন, ‘শিল্পের ধারাবাহিকতা বজায় রাখতে নতুন নতুন নাটক দরকার। চলমান না থাকলে শিল্পটা থেমে যাবে। সেই তাগিদ থেকেই আমাদের এই উৎসব। এই উৎসবের মধ্য দিয়ে আমরা আলী যাকেরকে স্মরণ করব। দর্শকদের কাছে নাটক নিয়ে যাব।’

আলী যাকেরকে নিয়ে পরিকল্পনা প্রসঙ্গে সারা যাকের বলেন, ‘আমরা বেশ কিছু উদ্যোগ নিয়েছি। কাজ শুরু হয়ে গেছে। আরও পরিকল্পনা আছে। তাঁর স্মৃতিতে করা হয়েছে সংগ্রহালয় বাতিঘর। সেখানে স্থান পেয়েছে তাঁর লেখা বই, চিত্রকর্ম, বিভিন্ন সম্মাননা স্মারক, স্বীকৃতিপত্র, মুক্তিযুদ্ধের সময়কার স্মৃতিস্মারকসহ তাঁর ব্যবহার্য জিনিসপত্র।’

আলী যাকের উৎসব ২৬ জানুয়ারি পর্যন্ত চলা এই উৎসবে আগামীকাল থেকে নাটক মঞ্চায়ন শুরু হবে। মঞ্চায়ন হবে শুভাশিস সিনহা নির্দেশিত ‘রিমান্ড’, অলোক বসু নির্দেশিত ‘দ্য রেসপেক্টফুল প্রস্টিটিউট’, মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত ‘সখী রঙ্গমালা’, বাকার বকুল নির্দেশিত ‘আদম সুরত’ এবং আজাদ আবুল কালাম নির্দেশিত ‘অচলায়তন’। নাটকগুলো নির্বাচনে নাগরিক নাট্য সম্প্রদায়ের জ্যেষ্ঠ সদস্যদের পাশাপাশি জুরিবোর্ডে ছিলেন আবদুস সেলিম, মাসুম রেজা ও সুদীপ চক্রবর্তী।
২০১৯ সালে নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রণোদনায় সাতটি নাটক নিয়ে প্রথমবারের মতো উদ্‌যাপিত হয় ‘নতুনের উৎসব’। করোনার কারণে বন্ধ থাকার পর এ বছর দ্বিতীয়বারের মতো আয়োজিত হচ্ছে উৎসবটি। আলী যাকেরের স্মরণে এবারের উৎসবের নামকরণ করা হয়েছে ‘আলী যাকের নতুনের উৎসব’। যৌথভাবে আয়োজন করছে নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নাটক ছাড়ছেন না মেহজাবীন

    শুরু হচ্ছে সিসিমপুরের নতুন মৌসুম

    এভাবেও প্রচারণা হয়!

    বাস্তবতা দিয়ে গড়া প্রতিটি দৃশ্য

    স্পর্শ নিয়ে নিরব-ঋতুপর্ণা

    ‘সুড়ঙ্গ’র পর নিশোর ‘কালপুরুষ’

    আবারও বাড়াল বিদ্যুতের দাম, কার্যকর কাল থেকে

    বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

    চাকরি দেবে কর কমিশনারের কার্যালয়, পদসংখ্যা ৩০

    ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবেন না বাইডেন

    ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশের জন্য

    শিল্পের পথ রুদ্ধ করা যায় না