Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

যশোর

নিখাদ সাহিত্যসভায় উচ্ছ্বাস

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ০১:৩৯

যশোরে পূর্ব-পশ্চিম সাহিত্য উৎসব দেশ-বিদেশের কবি-সাহিত্যিকদের প্রাণের মেলায় পরিণত হয়েছে। গতকাল যশোরের আরআরএফ টার্কে। ছবি: আজকের পত্রিকা দেশ-বিদেশের কবি-সাহিত্যিকদের প্রাণের মেলায় পরিণত হয়েছে পূর্ব-পশ্চিম আন্তর্জাতিক সাহিত্য উৎসব। যশোরের আরআরএফ টার্কে আয়োজিত এ উৎসবে উচ্ছ্বাসে মেতে ওঠেন তাঁরা। দুই দিনব্যাপী উৎসবের প্রথম দিন গতকাল শুক্রবার ৮টি সেশনে আড্ডা, আলোচনা, গান ও কবিতায় সময় কাটান দুই শতাধিক কবি-সাহিত্যিক। স্বরচিত গল্প-কবিতা পাঠের পাশাপাশি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহিত্য, জীবন ও কর্ম নিয়েও আলোচনা করেন তাঁরা।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলা একাডেমির সাবেক সভাপতি ও মহাপরিচালক কবি-প্রাবন্ধিক মোহাম্মদ হারুন উর-রশিদ বলেন, ‘কবিরাই সত্যপথের নির্দেশ দেন। সবকিছু আমাদের চারপাশেই আছে। কিন্তু আমরা দেখতে পাই না। কবিরা তা দেখিয়ে দেন। এই সাহিত্য উৎসবের মাধ্যমে কবি-সাহিত্যিকেরা পারস্পরিক ভাববিনিময় করে তাঁরা নিজেরা যেমন সমৃদ্ধ হবেন; তেমনি তাঁদের মাধ্যমে সাহিত্যও সমৃদ্ধ হবে।’

অনুষ্ঠানের উদ্বোধক দেশবরেণ্য কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, এই সভাটি সত্যিকারের নিখাদ সাহিত্যসভা। এখানে আমলা নেই, মন্ত্রী নেই। যাঁরা আছেন, সবাই কবি-সাহিত্যিক। দেশ ও দেশের বাইরে থেকে যশোরের এই সাহিত্য উৎসবে প্রাণের টানে তাঁরা এসেছেন। যশোরে এমন আয়োজন সাহিত্যচর্চার পরিধিকে আরও বাড়িয়ে দেবে।

স্বাগত বক্তব্যে পূর্ব-পশ্চিমের নির্বাহী সম্পাদক খায়রুল কবীর চঞ্চল বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই পূর্ব-পশ্চিম বাংলা ভাষার শিল্প-সাহিত্য বিকাশে বিশেষ ভূমিকা পালন করছে এবং বাংলাদেশ-ভারতে নিয়মিত পত্রিকা প্রকাশ ও সাহিত্য উৎসবের আয়োজন করে যাচ্ছে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে। দুই দিনের এই সাহিত্য উৎসবে বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কার কবি-সাহিত্যিকেরা যুক্ত হয়েছেন। দেশ-বিদেশের দুই শতাধিক কবি-সাহিত্যিক এই প্রাণের উচ্ছ্বাসে মেতেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান, কথাসাহিত্যিক হোসেনউদ্দিন হোসেন, কবি আসাদ মান্নান ও কবি জাহিদুল হক। শুভেচ্ছা বক্তব্য দেন নেপালের সাহিত্যিক ভীশ্মা উপ্রেত। সভাপতিত্ব করেন পূর্ব-পশ্চিমের সিনিয়র সম্পাদক আশরাফ জুয়েল। বক্তব্য দেন পূর্ব-পশ্চিম সম্পাদক অমিত গোস্বামী ও ইকবাল রাশেদীন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ক্ষমা করার সুফল পাবে তো আওয়ামী লীগ?

    সুচিত্রা সেনের মঞ্চনাটক

    দায়িত্বজ্ঞানহীনতা

    ভোটের মাঠে

    নৌকার দুর্গে নীরব বিএনপি

    জমে উঠেছে সাকিব-মাশরাফি-ইমরুলের প্রতিযোগিতা

    গ্রিক প্রতিশোধ না জোকারের হাসি

    তালায় চুরির অপবাদে স্কুলছাত্রকে নির্যাতন, গ্রেপ্তার ২

    সিরাজগঞ্জে পৃথক স্থান থেকে দুই নারীর মরদেহ উদ্ধার

    সরকারের বিরুদ্ধে প্রতিবাদ: অভিযোগ থেকে অব্যাহতি পেলেন ইরানি নির্মাতা জাফর পানাহি

    তুরাগে নারী গার্মেন্টস কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা ‘আত্মহত্যা’

    চলমান আন্দোলনে বড় মাত্রা যোগ করেছে যুগপৎ কর্মসূচি: মির্জা ফখরুল 

    বালতিতে উপুড় হয়ে পড়েছিল শিশু আফিফা, হাসপাতালে মৃত্যু