Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

স্মার্ট হওয়ার বিকল্প নেই: ঢাবি ভিসি 

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ২১:১৮

পাথরঘাটার কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: আজকের পত্রিকা টেকসই বাংলাদেশ গড়তে স্মার্ট হওয়ার বিকল্প নেই বলে মন্তব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ‘প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের আহ্বান জানিয়েছেন। এর একটি তাৎপর্য আছে। এমন ধরনের মানবসম্পদ তৈরি করা, যুবসমাজ তৈরি করা, যে মানুষগুলো হবে অনেক উদার, অনেক অসাম্প্রদায়িক চেতনার, অনেক মানবিক। যে মানুষগুলো হবে জ্ঞানে ও শিক্ষায় দক্ষ। যে জ্ঞানে অসাম্প্রদায়িক চেতনা ও মূল্যবোধ থাকবে।’

বরগুনার পাথরঘাটা উপজেলার কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের ৮০ বছর পূর্তি উপলক্ষে শিক্ষার্থীদের মিলনমেলা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আজ শুক্রবার উপাচার্য এসব কথা বলেন। স্কুল চত্বরে দিনব্যাপী এই মিলনমেলার আয়োজন করা হয়। অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী। 

মিলনমেলায় উৎসাহ-উদ্দীপনা নিয়ে প্রাক্তন শিক্ষার্থীরা উপস্থিত হন। এ উপলক্ষে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কণ্ঠশিল্পী মমতাজ বেগমের যোগ দিয়ে গান পরিবেশনের কথা রয়েছে। 

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে এই বিদ্যালয়ের সভাপতি ফারজানা সবুর রুমকির সভাপতিত্বে জাতীয় সংগীত, পতাকা উত্তোলন, পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করা হয়। এরপর আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁর ছাত্রজীবনের অনেক স্মৃতি তুলে ধরেন। 

অনুষ্ঠানে প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত কর কমিশনার গোলাম কবির খান, সিভিল অ্যাভিয়েশনের পরিচালক মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ বিলবোর্ড অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মিজানুর রহমান, চ্যানেল আইয়ের অ্যাসাইনমেন্ট এডিটর তারিকুল ইসলাম মাসুম, ঢাকা রিপোর্টার্স ইউনিটের সাবেক সভাপতি নজরুল ইসলাম মিঠুসহ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা। 

 ১৯৪৯ থেকে ২০২২ সালের এসএসসি পরীক্ষার বিদায়ী প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে এই মিলনমেলার আয়োজন করা হয়। 

বিদ্যালয়ের বর্তমান শিক্ষকদের উদ্দেশে উপাচার্য আক্তারুজ্জামান বলেন, ‘শিক্ষা শুধু পাঠ্যবইয়ের মধ্যেই সীমাবদ্ধ রাখবেন না। যে শিক্ষা নানা ধরনের অভিজ্ঞতা অর্জন করে, সেই শিক্ষা হবে সবচেয়ে টেকসই। ওই শিক্ষা সবচেয়ে টেকসই হয়, যে শিক্ষা নানা ধরনের কাজের অভিজ্ঞতা দিয়ে অর্জন করতে হয়। আজকের যে অনুষ্ঠান হলো, এই অনুষ্ঠানের মধ্য থেকে বর্তমান শিক্ষার্থীরা যা শিখবে, অনেক বছর নানা ধরনের বই পড়েও তা শিখতে পারবে না। একটি ঘটনার মধ্য দিয়ে, একটি আয়োজনের মধ্য দিয়ে, একটি অনুষ্ঠানের মাধ্যমে একজন শিক্ষার্থী নানা বিষয়ে জানতে পারল কীভাবে একটি অনুষ্ঠান সাজাতে হয়, কীভাবে নানা ধরনের ব্যবস্থাপনা থাকতে হয়, কী কী উপাদান থাকতে হয়। এটি প্রায়োগিক বিদ্যা, প্রায়োগিক জ্ঞান।’

অনুষ্ঠানে প্রতিবছর প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানের প্রতি গুরুত্ব দিয়ে উপাচার্য বলেন, এই বিদ্যালয়ে একটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন প্রয়োজন। অ্যালামনাই অ্যাসোসিয়েশন তৈরি করার জন্য সবার প্রতি আহ্বান জানান। এ সময় তিনি বিদ্যালয়ের ট্রাস্ট ফান্ডে দুই লাখ টাকার একটি চেক দেন। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও চ্যানেল আইয়ের অ্যাসাইনমেন্ট এডিটর তারিকুল ইসলাম মাসুম ও বাংলাদেশ বিলবোর্ড অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মিজানুর রহমান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে তামার তার চুরির সময় আটক ২ 

    ভুয়া কাগজ বানিয়ে বাসা দখলের অভিযোগ আ. লীগ নেত্রীর বিরুদ্ধে

    দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা, মোটরসাইকেল আরোহীর মৃত্যু

    বাকৃবি সাংবাদিক সমিতির সভাপতি আশিক, সম্পাদক আতিক

    শুধু সেলফি না, একতারা মার্কায় ভোটটা দিয়েন: হিরো আলম

    বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ভর্তির দাবিতে আন্দোলনের নেতৃত্ব দেওয়া দুই শিক্ষার্থী আটক 

    এবং বই-এর পঞ্চম বর্ষপূর্তিতে আনন্দ সম্মিলন

    উপশাখা ব্যবসার উন্নয়নে ইসলামী ব্যাংকের সম্মেলন 

    রেমিট্যান্স গায়েব করেছিলেন তারেকের সাবেক পিএস: সিআইডির দাবি

    সরকারই ভোজ্যতেল ও চিনি আমদানিতে নামছে

    ৮৩ হাজার কর্মী নেবে ইতালি, সুযোগ পাবেন বাংলাদেশিরাও

    বার কাউন্সিল সভায় বাগ্‌বিতণ্ডায় জড়ালেন বিএনপি-আওয়ামীপন্থী আইনজীবীরা