Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ইউক্রেনকে আরও ২৫০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ১২:০৪

ইউক্রেনকে ২৫০ কোটি ডলারের অস্ত্রসহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। ছবি: এএফপি চলমান যুদ্ধে রাশিয়াকে পরাজিত করতে ইউক্রেনকে শুরু থেকেই বড় ধরনের সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। সবশেষ কিয়েভের জন্য ২৫০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। স্ট্রাইকার সাঁজোয়া যানসহ অত্যাধুনিক অস্ত্র রয়েছে এই সামরিক সহায়তা প্যাকেজে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এই অস্ত্রসহায়তার ঘোষণা দেয় পেন্টাগন। নতুন সহায়তা প্যাকেজে ৯০টি স্ট্রাইকার সাঁজোয়া যান, ৫৯টি ব্র্যাডলি ফাইটিং যান অন্তর্ভুক্ত থাকবে। এর আগের প্যাকেজে ৫০টি ব্র্যাডলি অন্তর্ভুক্ত ছিল। ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য কিয়েভকে ১০০টির বেশি এই সামরিক যান দেওয়া হবে। 

সবশেষ সামরিক সহায়তার প্যাকেজে হিমার্স রকেট সিস্টেমের জন্য প্রচুর গোলাবারুদও থাকছে। হিমার্স হচ্ছে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম। এই হিমার্সের মাধ্যমে রুশ বাহিনীর অস্ত্রের ডিপো ও পোস্টে হামলা চালিয়ে বড় ধরনের প্রভাব ফেলেছে ইউক্রেনের সেনারা। এ পর্যন্ত বেশ কয়েকটি হিমার্স রকেট ইউক্রেনকে দিয়েছে বাইডেন প্রশাসন। এ ছাড়া রাশিয়ার হামলা প্রতিহতে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষার জন্য অতিরিক্ত অস্ত্র দেওয়া হবে বলেও জানিয়েছে পেন্টাগন। 

এদিকে যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপের বিভিন্ন মিত্র দেশও ইউক্রেনকে নিয়মিত অস্ত্রশস্ত্র দিয়ে সহায়তা করছে। সম্প্রতি দেশটিকে অত্যাধুনিক ট্যাংকসহ আরও ভারী অস্ত্র দেওয়া নিয়েও আলোচনা চলছে। ইউরোপের একাধিক দেশ কিয়েভে অত্যাধুনিক ট্যাংক পাঠানোর পরিকল্পনা করছে। ফ্রান্স, পোল্যান্ড ও যুক্তরাজ্য সম্প্রতি ইউক্রেনে ট্যাংক পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। ফিনল্যান্ডও ট্যাংক পাঠানোর কথা ভাবছে। এ ছাড়া ইউক্রেনের প্রতি সমর্থন জোরালো করার অংশ হিসেবে ট্যাংক ও অতিরিক্ত কামান পাঠানোর পরিকল্পনার কথা জানিয়েছে ব্রিটিশ সরকার। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    ভূমিকম্প: উদ্ধারে ধীর গতির কথা স্বীকার করলেন এরদোয়ান

    স্থূলতায় আক্রান্ত হয়ে মেয়ের মৃত্যু, হত্যার দায় বাবার ওপর

    ছবিতে বিপর্যয়ের বিবরণ: ধ্বংসস্তূপে মৃত মেয়ের হাত ধরে বসে আছেন বাবা

    ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে ৪ বছরের শিশু জীবিত উদ্ধার

    ধ্বংসস্তূপের নিচ থেকে সোশ্যাল মিডিয়ায় সাহায্য চাচ্ছেন মানুষ

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ