Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 
জানেন কি

প্রায় বিক্রি হয়ে গিয়েছিল গুগল

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ১০:০০

ছবি: সংগৃহীত।  বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। বর্তমানে কোম্পানিটির বাজারমূল্য প্রায় ১২ লাখ কোটি ডলার। তবে আজ থেকে প্রায় ২৪ বছর আগে মাত্র ১০ লাখ ডলারে এই কোম্পানি বিক্রির সিদ্ধান্ত নিয়েছিলেন দুই প্রতিষ্ঠাতা! 

 ১৯৯৯ সালের শুরুর দিকে গুগলের দুই প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ সার্চ ইঞ্জিনটি বিক্রির সিদ্ধান্ত নেন। সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান এক্সাইটের সিইও জর্জ বেলের কাছে মাত্র ১০ লাখ ডলারে গুগল বিক্রির প্রস্তাব করেন তাঁরা। তবে বেল প্রস্তাবটি ফিরিয়ে দেন। পরে বিনোদ খোসলা নামে এক্সাইটের একজন বিনিয়োগকারী ব্রিন এবং পেজের সঙ্গে ৭ লাখ ৫০ ডলার পর্যন্ত দর-কষাকষি করেন। তবে এটিও শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি। কোনো ক্রেতার সঙ্গেই চুক্তি না হওয়ায় শেষ পর্যন্ত আর গুগল বিক্রি করেননি দুই প্রতিষ্ঠাতা। 

জর্জ বেল প্রস্তাবটি ফিরিয়ে দেওয়ার দুটি কারণ বলা হয়। এক্সাইটের তৎকালীন সিইও জর্জ বেল জানিয়েছিলেন, তিনি প্রস্তাবটি ফিরিয়ে দিয়েছিলেন কারণ ল্যারি পেজ চেয়েছিলেন এক্সাইটের সমস্ত অনুসন্ধান প্রযুক্তির বদলে গুগলের অনুসন্ধান প্রযুক্তির ব্যবহার করতে হবে। 

বিখ্যাত মার্কিন সাংবাদিক স্টিভেন লেভি তাঁর ‘ইন দ্য প্লেক্স’ বইয়ে উল্লেখ করেন, জর্জ বেল গুগলের সার্চ অ্যালগরিদমের ‘চমৎকার’ পারফরম্যান্সে খুব একটা খুশি ছিলেন না। 

স্টিভেন লেভি তাঁর বইতে লেখেন, ‘এক্সাইট যদি এমন একটি সার্চ ইঞ্জিন হোস্ট করে যা তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় তথ্য দিতে সক্ষম, তাহলে সাইটটিতে ব্যবহারকারীদের বেশিক্ষণ রাখা যাবে না। তাঁরা কাঙ্ক্ষিত তথ্য পাওয়ামাত্রই সাইট থেকে বের হয়ে যাবেন।’ তখন বিজ্ঞাপন থেকে আয় কতটুকু হবে সেটি মূলত নির্ভর করত ব্যবহারকারীরা কত সময় সাইটে অবস্থান করছেন সেটির ওপর। গুগলের এই তাৎক্ষণিক তথ্য দেওয়ার সক্ষমতা উল্টো ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে বলে ধারণা করা হয়েছিল। 

গুগলের যাত্রা শুরু হয়েছিল একটি গ্যারেজে। সময়টা ছিল ১৯৯৬ সাল। সে সময় ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়তেন করছিলেন ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। দুজন মিলে একটি দ্রুত গতির কার্যকর সার্চ ইঞ্জিন তৈরি করার সিদ্ধান্ত নেন। এই ধারণা থেকেই যাত্রা শুরু হয় গুগলের। শুরুতে ল্যারি পেজ ও সের্গেই ব্রিন কোম্পানির নাম রাখেন ‘ব্যাকরাব’। পরবর্তীতে নাম পরিবর্তন করে রাখেন ‘গুগল’।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    জানেন কি

    প্রতিদিন ছড়িয়ে পড়ছে নতুন ৪ লাখ কম্পিউটার ভাইরাস

    চাকরির সাক্ষাৎকার নেওয়ার সময় বরখাস্তের খবর পেলেন গুগলের কর্মকর্তা

    জানেন কি

    প্রথম ডিজিটাল কম্পিউটারের ওজন ছিল ৩০ টন

    বেশি নম্বর না পেলেও স্নাতক পাস করল ‘চ্যাটজিপিটি’

    জুমে গ্রাহকসেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা

    জানেন কি

    প্রতিবছর ২০০ ছাগলকে চাকরি দেয় গুগল

    বালতিতে উপুড় হয়ে পড়েছিল শিশু আফিফা, হাসপাতালে মৃত্যু

    মোহনগঞ্জে সাবেক ইউপি সদস্যের দরজার সামনে কাফনের কাপড়, এলাকায় আতঙ্ক

    ফাওয়াদ বাদ পড়ায় অবাক আফ্রিদি 

    লক্ষ্মীপুরে বিএনপির ৫৫ নেতা-কর্মীর জামিন মঞ্জুর

    এবার ব্যোমকেশ হচ্ছেন দেব

    জনগণের সঙ্গে পুলিশের নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী