মঙ্গলবার, ২১ মে ২০২৪

সেকশন

 

শীতকালীন ফসল উৎসব

আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩, ১২:৩৮

মানিকগঞ্জের ঘিওরে শীতকালীন ফসল উৎসবে দর্শনার্থীদের আগ্রহের কেন্দ্রে ছিল সাড়ে আট ফুট লম্বা কচুগাছ। ছবি: আজকের পত্রিকা মানিকগঞ্জের ঘিওরে শীতকালীন ফসল উৎসব ও কৃষি উন্নয়ন মেলা হয়েছে। উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের সাইংজুরী-রামেশ্বরপট্টি খেলার মাঠে গতকাল শুক্রবার দিনব্যাপী এই মেলা হয়। স্থানীয় অর্ধশত কৃষক তাঁদের উৎপাদিত বিভিন্ন ফসল, ফল, ফুল, ঔষধি গাছ, গবাদিপশু, বিলুপ্তপ্রায় চাল, মধু ইত্যাদি প্রদর্শন করেন।

এ ছাড়া পৌষের বাহারি পিঠা পায়েস, কাঁচা খেজুর রস ও দেশীয় আদি সংস্কৃতি উৎসবে দেশের বিভিন্ন প্রান্তের হাজারো মানুষের সমাগমে মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। উপজেলার কাউটিয়া গ্রামে অবস্থিত প্রাকৃতিক কৃষি কেন্দ্র ও প্রাণবৈচিত্র্য খামারের কৃষকেরা এই মেলার আয়োজন করেন।

প্রাকৃতিক কৃষি কেন্দ্রের পরিচালক মো. দেলোয়ার জাহানের সভাপতিত্বে সকালে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী মাহেলা, অবসরপ্রাপ্ত শিক্ষক মতিন দেওয়ান, সমাজসেবক দেওয়ান রাজা, কৃষি খামারের প্রশিক্ষক ইফতেখার আহমেদ, স্থানীয় ইউপি সদস্য মো. লেবু মিয়া, কৃষি উদ্যোক্তা মো. আল আমিন, রফিকুল ইসলাম নওশাদসহ স্থানীয় কৃষকেরা উপস্থিত ছিলেন।

মেলায় বিষমুক্ত ফসলের প্রদর্শনী, নিরাপদ ফসল বিক্রি, সবার জন্য দুপুরের খাবার, প্রাথমিক শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রকৃতি চেনা প্রতিযোগিতা, পিঠা-পায়েস উৎসব ও কৃষিসংগীত ধুইয়া জারি, লালনগীতি ও পল্লিগীতির আয়োজন ছিল।

মেলায় প্রাণবৈচিত্র্য খামার, গাঁয়ের দোকান, আদর্শ খামারি, গ্রাম গবেষণা, কৃষি পাঠাগার, যৌথ খামার, হোসনে আরার মাটি বাঁচাও খামার, রাজিয়ার নকশি কাঁথা, খুদে শিক্ষার্থীদের প্রকৃতি, কৃষি দৃশ্যসহ ৩০টি স্টল বসে। পরে পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রকৃতি চেনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

আয়োজক প্রতিষ্ঠানের পরিচালক মো. দেলোয়ার জাহান বলেন,  প্রাকৃতিক কৃষি পদ্ধতিতে গত দুই বছর নিরাপদ ফসল উৎপাদন শুরু করেছে সাইংজুরী-রামেশ্বরপট্টি গ্রামের কৃষকেরা। তাঁদের উৎপাদিত ফসল প্রদর্শনী, পরিচিতি ও বিক্রির জন্য এই শীতকালীন ফসলের উৎসব।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    আধুনিক জবাইখানা স্বপ্নই রয়ে গেল

    ঢাকা ও চট্টগ্রামের আইসিডি: হাইব্রিড, নন-হাইব্রিডে আটকা শতকোটির গাড়ি

    সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মরণে নাট্যোৎসব, সম্মাননায় আবুল হায়াত ও মান্নান হীরা

    এসএসসিতে সাফল্য: শত প্রতিকূলতা জয়, তবু দুশ্চিন্তায় ওরা

    সাভার পৌর এলাকায় ইমারত আইন না মেনেই নির্মিত হচ্ছে ভবন

    খুলনার তিন উপজেলা নির্বাচনে ৯ প্রার্থীর পাঁচজনই আসামি

    ভূমধ্যসাগরে ভাসতে থাকা ৩৫ বাংলাদেশি উদ্ধার

    সিলেটে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, ৩টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ

    রেইনড্যান্স চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ছবি ‘ডেথ অ্যান্ড ল্যান্ডস্কেপ’

    সপ্তাহে ২৫০-৫০০০ টাকা পর্যন্ত সেভিংস খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে

    রাইসির মৃত্যুতে তেল ও সোনার বাজারে প্রভাবের শঙ্কা

    ভাইরাল খুদে ভ্লগার শিরাজের সোশ্যাল মিডিয়া ছাড়ার কারণ জানালেন বাবা