শনিবার, ১৮ মে ২০২৪

সেকশন

 

শিক্ষার্থীদের জন্য ক্রোম এক্সটেনশন

আপডেট : ১১ জানুয়ারি ২০২৩, ১৩:৩১

ছবি: সংগৃহীত শিক্ষার্থীরা নানান কাজে গুগল ক্রোম ব্যবহার করেন। কিন্তু তাঁদের মধ্যে কয়জনই-বা জানেন ক্রোম এক্সটেনশনের মাধ্যমে বিভিন্ন কাজ খুব সহজেই করা যায়! এসব এক্সটেনশন ব্রাউজারের কর্মদক্ষতা বৃদ্ধি করে। শিক্ষার্থীদের জন্য তেমনি গুরুত্বপূর্ণ ১৩টি ক্রোম এক্সটেনশন নিয়ে আজকের আয়োজন।

রাইট ইনবক্স
অনেক সময় দেখা যায় নানান কাজে আমরা নানান প্রতিষ্ঠান বা শিক্ষকদের ই-মেইল পাঠিয়ে থাকি। কিন্তু উত্তর না পেলে আমরা বুঝতে পারি না যে তাঁরা আদৌ আমাদের মেইল খুলে দেখেছেন কি না। রাইট বক্স এক্সটেনশনের মাধ্যমে আপনি বুঝতে পারবেন যে কারা আপনার মেইল খুলেছেন আর কারা খোলেননি। এখানে রয়েছে ই-মেইল টেমপ্লেট সেভ করে রাখার সুবিধাও। ফ্রি প্ল্যানে আপনি দিনে ৫টি ই-মেইল ট্র‍্যাক, ১০টি রিমাইন্ডার সেট এবং ৫টি টেমপ্লেট ব্যবহার করতে পারবেন। প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে চাইলে মাসে ৭.৯৫ ডলার গুনতে হবে। 

ডুয়ালেস
এর মাধ্যমে নিজের মনিটরের ইন্টারফেস দুই ভাগে ভাগ করতে পারবেন। তাহলে বারবার আলাদা ট্যাবে যেতে হবে না। একপাশে অনলাইন ক্লাস বা সেমিনারে অংশ নিলেন, আরেক পাশে নোটপ্যাড খুলে জরুরি জিনিস টুকে রাখলেন।

নোয়েজলি
পড়াশোনায় মনোযোগ ধরে রাখার জন্য এখানের ব্যাকগ্রাউন্ড শব্দগুলো আপনাকে দারুণ সহযোগিতা করবে। এর টাইম ফিচারের মাধ্যমে আপনি কখন শব্দ শুরু হবে বা শেষ হবে, তা সেট করতে পারবেন।

টু-ডু লিস্ট 
এটা টু-ডু লিস্ট লেখার একটি এক্সটেনশন। প্রজেক্ট মিটিং, ল্যাব রিপোর্ট, অ্যাসাইনমেন্ট ইত্যাদির তথ্য এখানে লিখে রাখতে পারেন। চাইলে গুগল ক্যালেন্ডারের সঙ্গে লিঙ্ক করা যাবে। আপনি আপনার প্রতিদিন বা সাপ্তাহিক লক্ষ্যের কতটুকু অর্জন করলেন তার প্রোগ্রেস রিপোর্টও দেওয়া হবে।

কামি এক্সটেনশন
এর মাধ্যমে আপনি পিডিএফ ফাইলের যেখানে খুশি, সেখানে দাগাতে বা নোট করতে পারবেন। এটা অফলাইনেও ব্যবহার করা যাবে। আরও আছে ভয়েস টাইপিং, টেক্সট-টু-স্পিচ কনভার্টর, অডিও ও ভিডিও কমেন্ট যুক্ত করার ব্যবস্থা।

মাই মেমোরাইজার টুল 
ইন্টারনেট ব্রাউজ করার সময় যেকোনো তথ্য রাইট ক্লিক করে এই এক্সটেনশনে সেভ করতে পারবেন। 

গ্রামারলি 
গ্রামার চেক করা থেকে শুরু করে বানান, প্যারাফ্রেজিং, প্লেজারিজম, ওয়ার্ড চয়েজ, রিড্যাবিলিটি স্কোর চেকার, ফরমালিটি লেভেল সব চেক করা যাবে এই এক্সটেনশনে। 
গুগল ডিকশনারি নামেই বুঝতে পারছেন শব্দের অর্থ খুঁজতে সহায়তা করে। 

স্টে ফোকাসড 
এর মাধ্যমে যেসব ওয়েবসাইট আপনার সময় নষ্ট করে তা যতক্ষণ না আপনার কাজ শেষ হয়, ততক্ষণ পর্যন্ত ব্লক করে রাখতে পারবেন।  

জোরবি 
যেকোনো ধরনের লেখা, ছবি, স্ক্রিনশট বা ওয়েব মুহূর্তের মধ্যে ফ্ল্যাশ কার্ডে রূপান্তর করে দেয়। এর মাধ্যমে খুব সহজেই পড়া মনে রাখতে পারবেন। এমনকি কোনো পড়া মনে করতে আপনার বেশি সময় লাগছে বা ভুল হচ্ছে, জোরবি আপনাকে সেটাও দেখাবে। 

রিভার্সো
শুধু টেক্সট না, আপনি ইউটিউব, নেটফ্লিক্সসহ যেকোনো জায়গার বাক্যকে ১৫টি ভাষায় অনুবাদ করতে পারবেন এই এক্সটেনশনে!

ক্লকিফাই 
এটা টাইম ট্র‍্যাকার ও ম্যানেজমেন্ট টুল। এর মাধ্যমে আপনি দেখতে পারবেন কোন কাজে কত সময় ব্যয় করেছেন। এর মধ্যে পোমোডরো টেকনিকও আছে। এমন আরেকটা এক্সটেনশন হলো ‘মোমেন্টাম’।

ক্লিক আপ 
এই টুলে কয়েক ক্লিকেই স্ক্রিনশট নেওয়া থেকে শুরু করে নতুন টাস্ক তৈরি, ওয়েবসাইট সেভ করা, সময় ট্র‍্যাক করা, স্ক্রিনশট নেওয়া, টেক্সটের কোনো অংশ দাগানো, টাস্কে ই-মেইল যুক্ত করা, নোট নেওয়া, টেক্সট ফরম্যাটিং—সব করতে পারবেন। 

এক্সটেনশন ইনস্টলের পদ্ধতি জানতে

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    বাড়তি ভাড়ার খড়্গ আম রপ্তানিতে

    সাক্ষাৎকার

    ট্রলকে কখনোই পাত্তা দিই না, আমার যোগ্যতা আমি জানি

    উপাচার্য-শিক্ষকদের দ্বন্দ্বে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা

    মুজিবনগর সরকার এবং প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি

    ইউরোপে অভিবাসন: কপাল পুড়ছে বাংলাদেশিদের

    বিদ্যুৎ নিয়ে সরকারের অনেক চ্যালেঞ্জ

    ‘মন্থন’: ভারতের দুগ্ধ খামারিদের অর্থে নির্মিত যে সিনেমা কান উৎসবে

    টঙ্গীতে নারী পোশাক শ্রমিকের লাশ উদ্ধার

    ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন 

    চাঁদা না দেওয়ায় কৃষকের ফসল নিয়ে যাচ্ছে দস্যুরা

    সব ভুয়া মুক্তিযোদ্ধার বিরুদ্ধে মামলা নয়, তালিকাও তৈরি হয়নি

    এবারের শাস্তি আগামী আইপিএলে ভোগ করবেন পান্ডিয়া