বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সেকশন

 

হার্ভার্ডে স্নাতক হতে চাইলে

আপডেট : ০৮ জানুয়ারি ২০২৩, ০৯:১৩

হার্ভার্ড ইউনিভার্সিটির আঙিনা, যুক্তরাষ্ট্র। ছবি: সংগৃহীত হার্ভার্ড ইউনিভার্সিটি যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। আইভি লিগের সদস্য এই বিশ্ববিদ্যালয়টি ১৬৩৬ সালে ম্যাসাচুসেটসের বোস্টনে প্রতিষ্ঠিত হয়। কালের পরিক্রমায় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হয়ে ওঠে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সেরাদের সেরারাই পড়াশোনার সুযোগ পান। তাই এখানের আবেদনের গ্রহণযোগ্যতা অনেক কম, মাত্র ৩ শতাংশ। সে জন্য এখানে পড়ার সুযোগ পাওয়াটাও দারুণ প্রতিযোগিতাপূর্ণ। তবে অসম্ভব নয়।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভেতরেই ১২ ধরনের স্কুল রয়েছে, যেখানে অসংখ্য স্নাতক প্রোগ্রামের ব্যবস্থা রয়েছে। শুধু তা-ই নয়, আরও আছে স্নাতকোত্তর, প্রফেশনাল প্রোগ্রাম, সামার স্কুল ইত্যাদি। এখানকার সবচেয়ে জনপ্রিয় কোর্সগুলোর মধ্যে অন্যতম হলো ম্যানেজমেন্ট, ল, সায়েন্স, ডিজাইন, মেডিসিন ও আর্টস। প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীরা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডিসহ নানা প্রোগ্রাম বা কোর্সে ভর্তির জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন। 

হার্ভার্ডে ভর্তির প্রক্রিয়া
আপনি যদি উচ্চমাধ্যমিকের পরপর হার্ভার্ডে আবেদন করতে চান, অর্থাৎ ২০২৩ সালের আগস্টে হার্ভার্ডে ক্লাস শুরু করতে চান, তাহলে আপনাকে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই আবেদন করতে হতো। যাঁরা আবেদন করতে পারেননি, তাঁরা আবার ২০২৩-এর ডিসেম্বরে আবেদন করতে পারবেন। কিন্তু মাঝের এই সময়টাকে ‘গ্যাপ ইয়ার’ ধরা হবে, আর আপনার ক্লাস শুরু হবে ২০২৪ সালের আগস্টে। 

ফলাফলটা গুরুত্বপূর্ণ
উচ্চমাধ্যমিকের জিপিএ-৫ আপনাকে অন্যদের থেকে অনেকটাই এগিয়ে রাখবে। তবে জিপিএ-৫ না থাকলেও আপনি চেষ্টা করতে পারবেন। এখানে পড়ার জন্য উচ্চমাধ্যমিক বা মাধ্যমিক পর্যায়ের শ্রেণি ফলাফলটা গুরুত্বপূর্ণ। দ্বাদশ শ্রেণিতে আপনাকে ৮৫ শতাংশের বেশি স্কোর করতে হবে। পাশাপাশি স্যাটের জন্য ১২০০-১৫৮০ অথবা টোয়েফলে ন্যূনতম ১০০ স্কোর থাকতে হবে। এ ছাড়া স্যাটের পরিবর্তে এসিটিতে অংশ নিলে ৩৩-৩৫ স্কোর থাকা জরুরি। হার্ভার্ডে আবেদনের জন্য কমন অ্যাপ্লিকেশনের নিজের তথ্য দেওয়ার পাশাপাশি নিজের সম্বন্ধে ৪০০ থেকে ৫০০ শব্দের মধ্যে একটি রচনা লিখতে হবে। সেখানে আপনার স্বপ্ন-আকাঙ্ক্ষা থেকে শুরু করে জীবনে কী করতে চান, সেগুলো লিখতে হবে। অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে আরও দুটি রচনা লিখতে হবে। আপনার কমন অ্যাপ্লিকেশনের রচনা হতে হবে আকর্ষণীয়। পড়াশোনার পাশাপাশি আপনি কী করতে ভালোবাসেন, আপনার কোন কোন বিষয়ে আগ্রহ আছে, সেই বিষয়গুলো নিয়ে বিশদভাবে আলোচনা করতে হবে। এখানে অনেকেই উচ্চমাধ্যমিকে একই ধরনের ফলাফল নিয়ে আসেন। তাহলে ভর্তি হতে পারেন কারা? যাঁদের ব্যক্তিগত প্রোফাইল ভালো। আপনাকে নিজের অ্যাপ্লিকেশনের মাধ্যমে অন্যদের থেকে অনন্য করে তুলতে হবে। তবে কোনোভাবেই মিথ্যার আশ্রয় নেওয়া যাবে না। এসব আবেদনপত্র যাচাই করার জন্য হার্ভার্ডের আলাদা কমিটিই আছে। 

ব্যক্তিগত রচনায় যা যা লিখবেন
এখানে একাডেমিক ফলাফলের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের ওপরও জোর দেওয়া হয়। যেমন আপনার শখ কী, আপনি কোন ধরনের কাজ করতে পছন্দ করেন, আপনার ব্যক্তিগত চরিত্র কেমন, হার্ভার্ড কমিউনিটিতে আপনি কোন ধরনের অবদান রাখতে পারবেন ইত্যাদি। এ ছাড়া আপনার ব্যক্তিগত রচনার মাধ্যমে তারা কোন ধরনের জিনিস আপনাকে সামনে এগোনোর অনুপ্রেরণা জোগায়, আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী, যদি এখনো পরিকল্পনা না থেকে থাকে তাহলে কী কী করবেন বলে চিন্তা করেছেন, আপনি কীভাবে কোনো সমস্যা সমাধান করে থাকেন, নতুন আইডিয়া কীভাবে দেখেন, অন্যদের সঙ্গে মিশতে পারেন নাকি, একইসঙ্গে সবার সঙ্গে ডরমিটরি থেকে শুরু করে খাবার ভাগ করে নিতে পারবেন নাকি, দলগত কাজে আপনি কতটা দক্ষ, নেতৃত্ব দেওয়ার ক্ষমতা আপনার আছে নাকি নেই, এসবও দেখা হবে। আরও প্রশ্ন দেখতে হার্ভার্ডের অফিশিয়াল ওয়েবসাইটে ঘুরে আসতে পারেন। এসব জিনিস নিজের ব্যক্তিগত রচনার পাশাপাশি, রেকমেন্ডেশন লেটার ও রিজ্যুমেতেও যুক্ত করবেন।

হার্ভার্ডে আবেদন করার জন্য যেসব দক্ষতা থাকা দরকার তার মধ্যে অন্যতম হচ্ছে ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। সেই সঙ্গে বুঝতে হবে দ্রুতগতির ইংরেজি কথা এবং প্রতি-উত্তর দিতে হবে আরও তাড়াতাড়ি। 

বৃত্তি
হার্ভার্ডে পড়াশোনা করতে প্রচুর অর্থের প্রয়োজন হয়। চার বছরের স্নাতক কোর্সের জন্য প্রয়োজন ৬০-৭০ হাজার ডলার। আপনি যদি হার্ভার্ডে ফুল ফান্ডিং স্কলারশিপের জন্য আবেদন করতে চান, তাহলে আগে হার্ভার্ডের কোনো প্রফেসরের সঙ্গে আপনাকে যোগাযোগ করতে হবে। তাহলে পুরো ব্যাপারটা খানিকটা সোজা হয়ে যাবে।

আপনার পরিবারের আয় বছরে যদি ৬৫ হাজার ডলারের কম হয়, তাহলে আপনি ফুললি ফান্ডেড স্কলারশিপের জন্য প্রাথমিকভাবে যোগ্য বিবেচিত হবেন। থাকা-খাওয়া থেকে পড়াশোনার খরচ সবকিছুই বহন করবে হার্ভার্ড ইউনিভার্সিটি। আর যাঁদের পরিবারের আয় বছরে ৬৫ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার ডলারের মধ্যে, তাঁদের বার্ষিক আয়ের ১০ শতাংশ পর্যন্ত, অর্থাৎ ১৫ হাজার ডলারের মতো সামগ্রিক ব্যয়ের ভার বহন করতে হতে পারে। আর যাঁদের বার্ষিক পারিবারিক আয় এর চেয়েও বেশি, তাঁদের ১০ শতাংশের বেশি ব্যয় বহন করতে হবে। 

প্রয়োজনীয় কাগজপত্র

  • ৮৫ ডলারের অ্যাপলিকেশন ফি
  • এসিটি ও স্যাট স্কোর।
  • সেকেন্ডারি স্কুল রিপোর্ট।
  • মিড-ইয়ার স্কুল রিপোর্ট।
  • দুজন শিক্ষকের রেকমেন্ডেশন লেটার।
  • স্টেটমেন্ট অব পারপাস

অফিশিয়াল ওয়েবসাইট: https://www. harvard. edu

অনুলিখন: মুসাররাত আবির

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ: মশা মারতে এখনো হাত মকশো

    বুয়েট শিক্ষার্থীরা দাবিতে অনড়, পরীক্ষা বর্জন

    আইআইইউসির টাকায় সস্ত্রীক যুক্তরাষ্ট্রে ভিসি

    রাজউকে আমলাদের রাজত্ব

    উৎসবের অসাম্প্রদায়িক চরিত্র

    ‘রূপান্তর’ বিতর্ক: নির্মাতা, অভিনেতা ও স্পনসর প্রতিষ্ঠানকে বয়কটের ডাক

    ডেমরায় ঈদের ছুটিতে ফাঁকা বাসার ৪ ফ্ল্যাটে দুর্ধর্ষ চুরি

    অন্যের হয়ে জেল খাটার মামলায় দুইজনের কারাদণ্ড

    গাইবান্ধায় রেলের চোরাই লোহা বিক্রির সময় আটক ৩

    মানবাধিকারকর্মীর দৃষ্টিতে কতটুকু আধুনিক হলো সৌদি আরব 

    এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের অবসর ও কল্যাণ ট্রাস্ট খাতে বছরে ঘাটতি ৫৬০ কোটি টাকা

    চাঁদপুরে ব্যবস্থাপক নিখোঁজ, পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তা বদলি