মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সেকশন

 

রাষ্ট্রীয় কোষাগারে পেট্রো বাংলার অর্থ: ৩ বছরে ৩৭ হাজার কোটি টাকা, গত অর্থবছরে কমেছে

আপডেট : ১১ ডিসেম্বর ২০২২, ২২:১০

 গত তিন বছরে রাষ্ট্রীয় কোষাগারে ৩৭ হাজার ২৪০ কোটি টাকা জমা দিয়েছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)। এর মধ্যে দুটি অর্থবছরে উদ্বৃত্ত তহবিল থেকে দেওয়া হয়েছে ৯ হাজার ৮৭০ কোটি টাকা। তবে গত অর্থবছরে জমা দেওয়া অর্থের পরিমাণ আগের বছরের তুলনায় প্রায় অর্ধেক।

আজ রোববার জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির উপস্থাপিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, পেট্রোবাংলার কোম্পানিগুলোর ১৫ শতাংশ হারে ভ্যাট ছাড়াও লভ্যাংশ, ডিসএল, আয়কর, সিডি ও রয়্যালটি বাবদ অর্থ পেট্রোবাংলা ও আওতাধীন কোম্পানিগুলো সরকারি কোষাগারে জমা দিয়েছে।

পেট্রোবাংলার সরকারি কোষাগারে জমা দেওয়া অর্থের পরিমাণ গত অর্থবছরে কমেছে বলে প্রতিবেদনে বলা হয়। এতে বলা হয়, ২০১৯-২০ অর্থ বছরে সরকারি কোষাগারে জমা দেওয়া অর্থের পরিমাণ ছিল ১৩ হাজার ৮৬৯ কোটি টাকা। ২০২০-২১ অর্থ বছরে ১৪ হাজার ৩৭৭ কোটি টাকা, আর ২০২১-২২ অর্থ বছরে কোষাগারে জমা দেওয়া অর্থের পরিমাণ ৮ হাজার ৯৯২ কোটি টাকা।

সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) পেট্রোলিয়াম পণ্যের (পেট্রল ও অকটেন) মূল্য বৃদ্ধি এবং দেশীয় গ্যাসক্ষেত্রগুলো থেকে উপজাত হিসেবে উৎপাদিত কনডেনসেটের মূল্য সমন্বয়ের বিষয়ে গঠিত কমিটির রিপোর্ট বা কার্যক্রম পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য নির্দেশনা দেওয়া হয়। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন প্রকল্প, চট্টগ্রাম থেকে ঢাকা পর্যন্ত পাইপলাইনে জ্বালানি তেল সরবরাহ প্রকল্প ও বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন প্রকল্পগুলোর অগ্রগতি, বিস্ফোরক পরিদপ্তরের কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে বৈঠকে আলোচনা করা হয়। 

এ ছাড়া চট্টগ্রাম থেকে ঢাকা পর্যন্ত পাইপলাইনে জ্বালানি তেল সরবরাহ প্রকল্পটি দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করা এবং বিস্ফোরক পরিদপ্তরের জনবল, যানবাহনসহ সক্ষমতা বৃদ্ধির জন্য কমিটি সুপারিশ করেন। ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) ইউনিট-২ স্থাপন কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বৈঠকে আলোচনা হয়। ইআরএল ইউনিট-২ স্থাপন কার্যক্রম দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার নির্দেশনা প্রদান করে স্থায়ী কমিটি। 

কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন কমিটি সদস্য ও প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আছলাম হোসেন সওদাগর, খালেদা খানম এবং নার্গিস রহমান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    ইসরায়েলে ইরানের হামলার পর বিশ্ববাজারে তেলের দাম বাড়ল

    স্বর্ণে ভ্যাট-শুল্ক কমানোর প্রস্তাব বাজুসের

    এলপিজির দাম কেজিপ্রতি কমল ৩ টাকা ৩৩ পয়সা

    ‘অবৈধ ভারতীয় চিনির কারণে সরকার রাজস্ব হারাচ্ছে বছরে তিন হাজার কোটি টাকা’

    বিশ্বের ২০ শতাংশ তেল শোধনাগার বন্ধ হওয়ার পথে

    করছাড় কমালে বাড়তি রাজস্ব আসবে ৩০ হাজার কোটি টাকা

    রহমতগঞ্জকে হারিয়ে সেমিফাইনালে বসুন্ধরা কিংস

    জমি নিয়ে বিরোধ: ভাগনেকে পিটিয়ে মেরে ফেলার অভিযোগ, মামা-মামি আটক

    চট্টগ্রামে বিয়ের প্রলোভনে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন

    নতুন বছরে আমরা কেউ যেন নিরাপত্তাহীনতায় না থাকি: ড. ইউনূস

    বিশ্ববাজারে স্বর্ণ প্রতি ভরি ১ লাখ ৩৫ হাজার টাকা ছাড়িয়ে যাওয়ার পূর্বাভাস

    মাদারীপুরে বজ্রপাতে ২ জনের মৃত্যু