Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

উপহারের ১৬ ঘরে বসত নেই, বারান্দায় বিচালি

আপডেট : ১০ ডিসেম্বর ২০২২, ১৫:৩৬

আশ্রয়ণের বারান্দায় বিচালি যশোরের মনিরামপুরে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ৩৭টি ঘরের প্রায় অর্ধেক ফাঁকা পড়ে আছে। বরাদ্দ পাওয়ার পর থেকে এ পল্লির ১৬টি ঘরে বসবাস করেন না কেউ। ঘরে তালা মেরে রেখে তাঁরা পুরোনো ঠিকানায় অবস্থান করছেন। লোকশূন্য পড়ে থাকা ঘরের বারান্দায় স্থান পেয়েছে গোখাদ্য ও রান্নার খড়ি।

এলাকাবাসীর অভিযোগ, ঘর বরাদ্দ দেওয়ার সময় প্রকৃত ভূমিহীন যাচাই করা হয়নি। ভিটেমাটি আছে, এমন অনেকে ঘর পেয়েছেন। তাঁরা এখানে না থেকে ঘর তালাবদ্ধ রেখে পুরোনো বাড়িতে থাকছেন। আবার কেউ কেউ গোপনে টাকা নিয়ে ঘরে অন্য লোক তুলে দিয়েছেন।

সরেজমিন উপজেলার শিরিলী গ্রামের আশ্রয়ণপল্লি ঘুরে দেখা গেছে, রাজু মিয়া, আলমগীর হোসেন, প্রকাশ দাস, উজ্জ্বল দাস, সাধন দাস, তিলক দাস, শামীম হোসেন, নিবারণ চন্দ্র দাস, সকিনা খাতুন, শাহীন হোসেন, মুনসুর আলী, আলমগীর হোসেন, জবেদা বেগম, রশিদা বেগম ও আমিনুরের ঘর তালাবদ্ধ পড়ে আছে।

গত বছর মুজিব শতবর্ষ উপলক্ষে কাশিমনগর ইউনিয়নের শিরিলী গ্রামে খাসজমিতে ভূমিহীনদের জন্য সংযুক্ত টয়লেট, রান্নাঘরসহ দুই কক্ষের রঙিন টিনের আধা পাকা ৩৭টি ঘর নির্মিত হয়েছে। প্রতিটি ঘরে ব্যয় ধরা হয় ১ লাখ ৭১ হাজার টাকা।

ওই বছরের মাঝামাঝি সময়ে ওই ইউনিয়নের ইত্যা, কাশিমনগর, নাদড়া, সুন্দ্রাসহ অন্য গ্রামের ভূমিহীনদের ঘরগুলো বরাদ্দ দেয় উপজেলা প্রশাসন। শুরুতে সব ঘরেই লোকজন বসবাস শুরু করেন। কিছুদিন পর অনেকে আশ্রয়ণের ঘর ছেড়ে পুরোনো ঠিকানায় ফিরে যান। আবার কেউ কেউ প্রথম থেকে উপহারের ঘরে না উঠে তালাবদ্ধ রেখেছেন বলে জানিয়েছেন স্থানীয়রা।

আশ্রয়ণের বাসিন্দা আব্দুল কাদের বলেন, ‘সরকারিভাবে কিছু পাইনে। আশপাশের লোকজন কাজে নেয় না। এ জন্যি লোকজন থাকতি চায় না।’

কাশিমনগর ইউপির চেয়ারম্যান তৌহিদুর রহমান বলেন, ‘আশ্রয়ণের ফাঁকা ঘরগুলোর ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে একাধিকবার জানিয়েছি। যাঁরা থাকেন না, তাঁদের বরাদ্দ বাতিল করে প্রকৃত ভূমিহীনের মাঝে ঘরগুলো বরাদ্দ দিতে বলেছি।’

সহকারী কমিশনার (ভূমি) আলী হাসান বলেন, ‘খবর পেয়ে গত সপ্তাহে শিরিলী আশ্রয়ণ প্রকল্পে সরেজমিন কয়েকটি ঘর ফাঁকা পেয়েছি। কেউ না থাকায় ইতিমধ্যে ছয়টি ঘরের বরাদ্দ বাতিল করা হয়েছে। বাকিগুলোর বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কান্না থামেনি সেই মায়ের

    বালু তোলায় তীরে ভাঙন নদীতে যাচ্ছে ফসলি জমি

    প্রচার ও দক্ষতার অভাবে বাড়ছে না প্রবাসী শ্রমিক

    আজকের রাশিফল

    রাষ্ট্র ও রাষ্ট্রভাষা

    কৃষিজমি সুরক্ষায় অঙ্গীকার ও তৎপরতা

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ