Alexa
শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

স্বাস্থ্য খাতে নানামুখী সংকট, বঞ্চিত নিম্ন আয়ের মানুষ

আপডেট : ১০ ডিসেম্বর ২০২২, ১৪:০৪

স্বাস্থ্য খাতে নানামুখী সংকট, বঞ্চিত নিম্ন আয়ের মানুষ কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে ১৮ জন চিকিৎসক নেই। এ ছাড়া জনবলসহ চিকিৎসা উপকরণস্বল্পতা দেখা দেওয়ায় সেবাবঞ্চিত হচ্ছেন প্রত্যন্ত অঞ্চলের নিম্ন আয়ের মানুষ।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ভূরুঙ্গামারীতে ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ছাড়াও চারটি উপস্বাস্থ্যকেন্দ্র এবং পাঁচটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণকেন্দ্র রয়েছে।

এসব স্বাস্থ্যকেন্দ্রে ১৮টি বিভিন্ন চিকিৎসকের পদ শূন্য ও চিকিৎসা উপকরণস্বল্পতা রয়েছে।

ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১১টি জুনিয়র কনসালট্যান্টের পদ থাকলেও জুনিয়র কনসালট্যান্ট আছেন মাত্র একজন। মেডিসিন, সার্জারি, গাইনি, শিশুরোগ, কার্ডিওলজি, চক্ষু, অর্থোপেডিকস, নাক, কান ও গলা এবং চর্মরোগ বিশেষজ্ঞ জুনিয়র কনসালট্যান্ট পদে চিকিৎসক নেই। এ ছাড়া ডেন্টাল সার্জনের পদ ফাঁকা রয়েছে।

নির্ভুল রোগনির্ণয়ের সুবিধার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম ও ইসিজি-সুবিধা চালু করা হলেও রোগনির্ণয়ের ক্ষেত্রে রোগীরা এসব সুবিধা পাচ্ছেন না।

স্বাস্থ্য কমপ্লেক্সের এক্স-রে মেশিনটি বিকল। দুটি আল্ট্রাসনোগ্রাম মেশিনের একটি নষ্ট। চারটি ইসিজি মেশিনের তিনটি অকেজো। এক্স-রে মেশিন চালানোর টেকনিশিয়ান নেই।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির অপারেশন থিয়েটারে অপারেশন টেবিল নেই। এর সঙ্গে নেই অপারেশন লাইট। এতে দরিদ্র রোগীরা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে অপারেশনের সুবিধা পাচ্ছেন না।

উপজেলার শিলখুড়ী, চর ভূরুঙ্গামারী, সোনাহাট ও শাহীবাজারে চারটি উপস্বাস্থ্যকেন্দ্র রয়েছে। এসব উপস্বাস্থ্যকেন্দ্রে একজন করে মেডিকেল অফিসারের পদ থাকলেও শিলখুড়ী, চর ভূরুঙ্গামারী ও শাহীবাজার উপস্বাস্থ্যকেন্দ্রে মেডিকেল অফিসার নেই।

উপস্বাস্থ্যকেন্দ্রগুলোতে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (স্যাকম) নামে পদ রয়েছে। সোনাহাট ও শাহীবাজার উপস্বাস্থ্যকেন্দ্রে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার নেই। এ ছাড়া উপস্বাস্থ্যকেন্দ্রে একজন করে ফার্মাসিস্ট থাকেন। চর ভূরুঙ্গামারী, শিলখুড়ী ও শাহীবাজার উপস্বাস্থ্যকেন্দ্রে নেই ফার্মাসিস্ট।

পর্যাপ্ত লোকবল না থাকায় উপস্বাস্থ্যকেন্দ্রগুলো সপ্তাহের অধিকাংশ সময় বন্ধ থাকে। এতে প্রত্যন্ত অঞ্চলের নিম্ন আয়ের মানুষ হাতের নাগালে স্বাস্থ্যসেবা পাচ্ছেন না।

উপজেলার পাথরডুবি, তিলাই, পাইকেরছড়া, জয়মনিরহাট এবং আন্ধারীঝাড় ইউনিয়নে পাঁচটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণকেন্দ্র রয়েছে। এসব স্বাস্থ্যকেন্দ্রে একজন করে সহকারী সার্জন চিকিৎসক হিসেবে থাকার কথা থাকলেও পাথরডুবি, তিলাই, পাইকেরছড়া এবং জয়মনিরহাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণকেন্দ্রে সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে।

ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে একজন করে স্যাকম পদ থাকলে পাথরডুবি, তিলাই, জয়মনিরহাট এবং আন্ধারীঝাড় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণকেন্দ্রে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার নেই।

শিলখুড়ী ইউনিয়নের বাসিন্দা সামসুল আলম জানান, এই ইউনিয়নের স্বাস্থ্যকেন্দ্রটি বেশির ভাগ সময়ে বন্ধই থাকে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আগত রোগীর স্বজনেরা জানান, ‘স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে ও আলট্রাসনোগ্রাম হয় না। এসবের জন্য বেসরকারি ক্লিনিকে ছুটতে হয়। তাতে বেশি টাকা খরচ করতে হয়।

পরিচয় প্রকাশ না করার শর্তে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত কয়েকজন জানান, ‘স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম ও ইসিজি-সুবিধা চালু থাকলে একদিকে নিম্ন আয়ের মানুষ স্বল্পমূল্যে সেবা পাবে, অন্যদিকে সরকার এখান থেকে নিয়মিত বিপুল পরিমাণে রাজস্ব আয় করতে পারবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু সাজ্জাদ মোহম্মদ সায়েম জানান, চিকিৎসক ও চিকিৎসা উপকরণস্বল্পতার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

চিকিৎসক ও উপকরণস্বল্পতা দূর হলে উন্নত স্বাস্থ্যসেবা দেওয়া সম্ভব হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    বেহাল ৩ কিমি সড়ক

    কোল্ড ইনজুরি থেকে রক্ষায় পলিথিনবন্দী ধানের চারা

    পশু পালনে নাভিশ্বাস বন্ধ হয়ে যাচ্ছে খামার

    আশ্রয়ণের ঘরে কারখানা, তৈরি হয় ৮৬ রোগের ওষুধ!

    শিমুলের সঙ্গে বিতণ্ডা সভা বর্জন রমজানের

    এলাকাবাসীর চাঁদায় সেতু

    তরুণীকে কুপ্রস্তাব: সেই প্রাণিসম্পদ কর্মকর্তাকে বদলি

    ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়: ডিসিদের প্রতি রাষ্ট্রপতির নির্দেশ

    ঢাকায় কসক্যাপের সভা অনুষ্ঠিত, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির আশা

    উপাচার্যের আশ্বাসে স্থগিত মৈত্রী হল প্রাধ্যক্ষের পদত্যাগের আন্দোলন 

    আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা শুরু করল ‘রুকাইয়াইসমাত ফ্যাশন ব্র্যান্ড’

    নরসিংদীতে বিএনপি নেতা খায়রুল কবীরের বাড়িতে অগ্নিসংযোগ