Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

রাতভর ডাকাত-আতঙ্ক, দিনে রাজনীতির গন্ধ

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২২, ১৩:১৫

বরিশাল নগরীতে গত মঙ্গলবার মধ্যরাতে পুলিশের টহল। ছবি: আজকের পত্রিকা মধ্যরাতে ঘুম ভেঙে যায় বরিশাল নগরবাসীর। মসজিদে মসজিদে মাইকিং হয় ‘ডাকাত পড়েছে’। গত মঙ্গলবার রাতভর ডাকাত নিয়ে আতঙ্ক থাকলেও বুধবার দিনভর তাতে রাজনীতির গন্ধ ছড়িয়ে পড়ে। বিএনপি দাবি করেছে, ১০ ডিসেম্বর ইস্যুতে ফাঁদ পাততে চেয়েছিল ক্ষমতাসীনেরা। তবে আওয়ামী লীগ জানিয়েছে, এটি বিএনপির বিশৃঙ্খলা সৃষ্টির কৌশল।  সাধারণ মানুষ এ ঘটনার প্রকৃত কারণ খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন।  মঙ্গলবার রাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল টিমের তৎপরতা মোড়ে মোড়ে বেড়ে যায়।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) বরিশালের সাধারণ সম্পাদক রফিকুল আলম বলেন, ডাকাত-আতঙ্ক ঘটিয়ে অপপ্রচার ছড়ানোর পেছনে বড় দুই দলই থাকতে পারে।

আওয়ামী লীগ ১০ ডিসেম্বরের সমাবেশ বানচাল কিংবা বিএনপি ক্ষমতাসীন দলকে বিভ্রান্ত করতে এটি ছড়াতে পারে।

বিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন জানান, সরকারের পাতানো ফাঁদে বিএনপি পা দেবে না। তারা ডাকাত পড়ছে বলে নতুন একটা ইস্যু সৃষ্টি করছে। এর আগে ধর্মঘট দেখিয়ে থামাতে পড়েনি। ১০ ডিসেম্বরের জন্যও বরিশাল বিএনপির সবাই যার যার জায়গা মতো যেখানে পৌঁছার পৌঁছে গেছে।

মহানগর আওয়ামী লীগের সহসভাপতি আনোয়ার হোসাইন বলেন, বিএনপি ডাকাত পড়েছে এমন গুজব রটিয়ে আর একটি ষড়যন্ত্র করতে চেয়েছিল। তিনি জানতে চান, কারা মাইকিং করল? নগরবাসীকে রাস্তায় নামিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করাতে চেয়েছে বিএনপি।

এদিকে নগরের বিভিন্ন মসজিদ সংশ্লিষ্টরা বলেছেন নানা কথা। কাশীপুর বাজার কেন্দ্রীয় মসজিদের ছানি ইমাম হাফেজ মো. নুরুন্নবী বলেন, তাঁকে খতিব বলেছেন ‘যেহেতু সবাই মাইকিং করছে, তুমিও করে দাও’।

২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শরীফ আনিসুর রহমান নিজ এলাকার চারটি মসজিদ পরিচালনা কমিটির সভাপতি। তিনি বলেন, তার প্রত্যেকটি মসজিদ থেকে ‘ডাকাত’ গুজব ছড়ানো হয়েছে। অথচ ইমামরা তাঁর সঙ্গে আলোচনাও করেননি।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (সদর) মোহাম্মদ নজরুল হোসেন বলেন, ধারণা করা হচ্ছে পরিকল্পিতভাবে নগরে ডাকাত আতঙ্ক সৃষ্টি করা হয়েছে। নগরের বাইরে থেকে এ ঘটনার উৎস। তিনি জানান, যেহেতু এটি স্রেফ গুজব সে জন্য পুলিশ পদক্ষেপ নেয়নি। তিনি বলেন, এ ঘটনার সঙ্গে ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির সমাবেশের যোগ সূত্র নেই। তিনি জানান, পুলিশ যেকোনো চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত। সে হিসেবেই ১০ ডিসেম্বর ঘিরেও প্রস্তুত আছে বিএমপি।

বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সোহেল মারুফ বলেন, এটি পরিকল্পিতও হতে পারে। গুজব কিনা সে বিষয়ে প্রশাসন সজাগ দৃষ্টিতে খতিয়ে দেখছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    তিন জুটির কাছে আসার গল্প

    ওই দেখা যায় ঝিনুক স্টেশন

    স্মার্ট পোশাকের ঝলক

    আজ রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

    মুজার সঙ্গে জেফারের নতুন গান

    নতুন অনুষ্ঠান নিয়ে দুরন্ত টিভির নতুন মৌসুম

    আন্তর্জাতিক অ্যাফিলিয়েশনে গ্রিন ইউনিভার্সিটি

    কঠিন চ্যালেঞ্জে খোমেনিদের কর্তৃত্ব, ঘনীভূত পরমাণু সংকট

    তিন জুটির কাছে আসার গল্প

    ওই দেখা যায় ঝিনুক স্টেশন

    স্মার্ট পোশাকের ঝলক

    আজ রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী