Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ঘূর্ণিঝড় ‘মানদৌস’: সাগরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত, প্রভাব পড়বে না বাংলাদেশে

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২২, ১০:৩৭

বঙ্গোপসাগরে থাকা গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মানদৌসে’ রূপ নিয়েছে। ছবি: উইন্ডি ডট কম বঙ্গোপসাগরে থাকা গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মানদৌসে’ রূপ নিয়েছে। আরও শক্তি সঞ্চয় করেছে। এ জন্য সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সংকেত নামিয়ে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আজ বৃহস্পতিবার ভোরে বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-০৪) এ তথ্য জানিয়েছে। 

অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক আজকের পত্রিকাকে বলেন, ‘নিম্নচাপটি শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় ‘মানদৌসে’ রূপ নিয়েছে। তবে বাংলাদেশে এর প্রভাব পড়বে না।’ 

নাজমুল হক বলেন, ‘বাংলাদেশ থেকে দেড় হাজার কিলোমিটার দূর দিয়ে ঘূর্ণিঝড়টি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ভারতের স্থলভাগ অতিক্রম করতে পারে।’

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় ‘মানদৌসে’ পরিণত হয়েছে। এটি বুধবার মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। 

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। 

একই সঙ্গে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত নামিয়ে তার পরিবর্তে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। 

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জলবায়ু পরিবর্তন: ঝুঁকিতে দেশের ২ কোটি শিশু

    সারা দেশে বাড়বে রাতের তাপমাত্রা, কমবে শৈত্যপ্রবাহ

    শীতে কাঁপছে শ্রীমঙ্গল, ২৫ জেলায় বইছে শৈত্যপ্রবাহ

    ১ হাজার বছরের মধ্যে গ্রিনল্যান্ডে গরম সবচেয়ে বেশি

    প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ বিপন্ন শুশুকের জন্য হুমকি বলছেন গবেষকেরা

    চুয়াডাঙ্গায় রেকর্ড তাপমাত্রা ৬.৩, সারা দেশে বাড়বে রাতের তাপমাত্রা

    ভর্ৎসনার সঙ্গে ডিমেরিট পয়েন্ট পেলেন শান্ত

    সারদায় পুলিশের কুচকাওয়াজে প্রধানমন্ত্রী

    পেদ্রিকে ‘পার্থক্য গড়া’ ফুটবলার বললেন জাভি 

    রুশনিয়ন্ত্রিত অঞ্চলের হাসপাতালে ইউক্রেনের হামলা, নিহত ১৪ 

    গাজীপুরে পোশাককর্মীকে গলা কেটে হত্যা, স্বামী পলাতক

    অস্ট্রেলিয়ার বিস্ময়কর গোলাপি হ্রদ