Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

আলিয়া মাদ্রাসার মাঠ উদ্বোধন করতে গিয়ে তোপের মুখে মেয়র তাপস, পুলিশ-শিক্ষার্থীদের সংঘর্ষ

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ১৭:৫৬

আলিয়া মাদ্রাসার মাঠ উদ্বোধন নিয়ে পুলিশ ও মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত  সংস্কার কাজ শেষে আলিয়া মাদ্রাসার মাঠ রাজধানীর ‘বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ’ হিসেবে উদ্বোধন করতে গিয়ে তোপের মুখে পড়েন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের। মাঠটিকে নিজস্ব মাঠ দাবি করে সিটি করপোরেশন এটি দখল করছে-এমন অভিযোগ তুলে উদ্বোধনের আগেই বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করে মাদ্রাসার শিক্ষার্থীরা। এ সময় পুলিশ শিক্ষার্থীদের সরিয়ে দিতে চাইলে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষে অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হয়েছেন বলে দাবি করেছে শিক্ষার্থীরা। এ ছাড়া পুলিশ এক শিক্ষার্থীকে আটক করেছে বলেও জানা গেছে।

এদিকে মেয়র তাপস উদ্বোধন করতে মাঠে এলে ছাত্রদের প্রতিবাদের মুখে মাঠ উদ্বোধন না করেই দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। 

আজ বুধবার (৭ নভেম্বর) দুপুরের পর বকশীবাজার সরকারি মাদ্রাসা-ই-আলিয়া মাঠে এই ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকেই বকশীবাজার সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার নিজস্ব মাঠ দখল করা হচ্ছে এমন অভিযোগে শিক্ষার্থীরা মাঠের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। দুপুরে মেয়র মাঠে আসার পর মাঠের ভেতরে থাকা আন্দোলনরত শিক্ষার্থীরা মেয়রের গাড়িবহর লক্ষ্য করে ইট, পাটকেল ও প্লাস্টিকের চেয়ার ছুড়ে মারতে থাকেন। পুলিশ তখন শিক্ষার্থীদের ধাওয়া দিলে সংঘর্ষ বাধে। এমন পরিস্থিতি দেখে নিরাপত্তায় নিয়োজিত সদস্যরা দ্রুত মেয়রকে গাড়িতে তুলে নিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন। মেয়র ঘটনাস্থল ত্যাগ করার পরও মাঠের ভেতরে থাকা শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলতে থাকে। 

পরে পুলিশ সদস্যরা মাঠের বাইরে প্রধান ফটকের সামনে অবস্থান নেন। অন্যদিকে শিক্ষার্থীরা মাঠ রক্ষার দাবিতে স্লোগান দিতে থাকেন। সংঘর্ষ চলাকালে পুলিশ কয়েক রাউন্ড গুলি চালিয়েছে বলেও জানান প্রত্যক্ষদর্শীরা। এ সময় আল আমিন নামে এক শিক্ষার্থীকে আটক করে পুলিশ। 

শিক্ষার্থীদের দাবি, মাদ্রাসা প্রশাসনের দুর্বলতার কারণে একের পর এক সম্পদ হারাতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। বিভিন্ন সময়ে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যুদের দখলদারির ফলে দিন দিন কমে আসছে আলিয়া মাদ্রাসার সম্পদের পরিমাণ। এখন আলিয়া মাদ্রাসার বড় খেলার মাঠটিও দখল হওয়ার পথে। এ জন্যই তারা এ মাঠটি রক্ষার জন্য আন্দোলন করছেন। 

তাঁরা বলেন, এটি সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার নিজস্ব মাঠ। তবুও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ‘সরকারি বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ’ নামে উদ্বোধন করতে চাচ্ছে। যদি মাঠের উদ্বোধন করতেই হয় তবে সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার নিজস্ব নামে উদ্বোধন করতে হবে। 

মাহমুদুল হাসান নামের এক শিক্ষার্থী বলেন, ‘মাদ্রাসা প্রশাসনের সঙ্গে আলাপ-আলোচনা ছাড়াই একটি মাঠ কীভাবে আরেকটি প্রতিষ্ঠানের একক সিদ্ধান্তে নামকরণ করে উদ্বোধনের সিদ্ধান্ত নেওয়া হয় সেটি বোধগম্য নয়। ঢাকা আলিয়ার মাঠ কাউকে দখল করতে দেওয়া হবে না। এ ছাড়া সিদ্ধান্ত বাতিল করা না হলে অনির্দিষ্টকালের জন্য আন্দোলন চলবে।’ 

পুলিশ ও ছাত্রদের সংঘর্ষ শেষ হওয়ার পর সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আব্দুর রশিদ সাংবাদিকদের বলেন, ‘মাঠটি কারাগারের না আলিয়া মাদ্রাসার এটি নিয়ে এরই মধ্যে মামলা চলছে। এই অবস্থায় মেয়র এই মাঠটির নাম পরিবর্তন করতে চাচ্ছেন। নাম পরিবর্তন নিয়েই এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। আমরা সবাই মিলে আলোচনায় বসব, এরপর এ বিষয়ে সিদ্ধান্ত হবে।’ 

ঘটনাস্থলে নিরাপত্তার দায়িত্বে থাকা লালবাগ জোনের ডিসি জাফর আহমেদ আজকের পত্রিকাকে বলেন, ‘শিক্ষার্থীদের সঙ্গে ভুল বোঝাবুঝির কারণে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আমাদের দুজন পুলিশ সদস্যও এ ঘটনায় আহত হয়েছেন। তবে বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’ 

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বলছে, মেয়র বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ উদ্বোধন করেছেন এবং এটি সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। 

দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের আজকের পত্রিকাকে বলেন, ‘পুরান ঢাকায় বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ মেয়রের উদ্বোধনের পর সেটা সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। তবে উদ্বোধনের সময় কয়েকজন বহিরাগত ও মাদ্রাসাছাত্র মিলে এর প্রতিবাদে কিছু চেয়ার ভাঙচুর করে। কিন্তু মেয়র উদ্বোধন শেষে সেটি উন্মুক্ত ঘোষণা করে করেন।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ডিএমপির ৪ এডিসিকে বদলি

    সিরাজদিখানে আবাসন ব্যবসা নিয়ে দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের ফাঁকা গুলি

    সাতক্ষীরায় দেড় কোটি টাকার সোনার বারসহ যুবক আটক

    গোপালপুরে মেয়রের গাড়িবহরে এমপির সমর্থকদের হামলার অভিযোগ

    লোহাগড়ায় গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

    শিশু সিদ্দিককে ঘরে ফেরাতে পরিবার খুঁজছে পুলিশ

    টাকা পাচার বন্ধে এনবিআরকে শক্তিশালী ভূমিকা রাখতে হবে: কৃষিমন্ত্রী

    ডিএমপির ৪ এডিসিকে বদলি

    সিরাজদিখানে আবাসন ব্যবসা নিয়ে দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের ফাঁকা গুলি

    বোলিং ভালো না হলে ১৮০ রান করে লাভ নেই

    চালুর ৯ দিন পর যমুনা সার কারখানার উৎপাদন ফের বন্ধ