Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

যশোরে ৭ দিনব্যাপী বইমেলা শুরু

‘মাদকাসক্তির চেয়ে ভয়াবহ স্ক্রিন আসক্তি’

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ১৩:২৩

মেলার উদ্বোধন করেন যবিপ্রবির উপাচার্য যশোরে সাত দিনব্যাপী বইমেলা শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে যশোরের ঐতিহাসিক টাউন হল ময়দানে এ মেলার উদ্বোধন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

আনোয়ার হোসেন বলেন, ‘কাউকে প্রকৃত মানুষ হতে হলে শিল্প-সাহিত্য চর্চা অব্যাহত রাখতে হবে। আমাদের সমাজে শুধু ডাক্তার-বিজ্ঞানী তৈরি হলে হবে না। এসব ডিগ্রিধারী মানুষ একসময় অমানুষ হয়ে যান; যদি না তাঁদের মধ্যে মানবিক মূল্যবোধ তৈরি হয়। তাই মানবিক মূল্যবোধের মানুষ বেশি বেশি গড়ে তুলতে হবে। একজন শিক্ষক হিসেবে আজ আমার ভালো লাগছে, যশোরের মতো জায়গায় আমার হাতে বইমেলা উদ্বোধন হচ্ছে। আমরা চাই নতুন প্রজন্ম ও শিক্ষার্থীরা লাইব্রেরিতে যাক।’

উপাচার্য বলেন, ‘বর্তমান প্রজন্ম কেন জানি বইবিমুখ হয়ে যাচ্ছে। এই অবস্থান থেকে আমাদের নতুন প্রজন্মকে ফিরিয়ে আনতে হবে। এই যে নতুন প্রজন্ম বইবিমুখ হয়ে স্ক্রিনমুখী হচ্ছে; এটা কিন্তু মাদকাসক্তের মতো ভয়াবহ। এখান থেকে আমাদের সন্তানদের ফিরিয়ে আনতে হবে। এসবের জন্য বিভিন্ন উন্নয়ন মেলা, বইমেলা কার্যকরী ব্যবস্থা।

এসব মেলায় আমাদের সন্তানদের হাত ধরে আনতে হবে। সাহিত্যচর্চার বিভিন্ন বই কিনে দিতে হবে। অ্যাকাডেমির বাইরেও জ্ঞান চর্চায় আগ্রহ সৃষ্টি করাতে হবে।’

জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোখলেচুর রহমান আকন্দ, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার, মুক্তিযুদ্ধকালীন বৃহত্তর যশোরের বিএলএফের উপপ্রধান বীর মুক্তিযোদ্ধা রবিউল আলম, যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, জেলা শিক্ষা কর্মকর্তা এ কে এম গোলাম আজম। আলোচনা শেষে যশোরের বিভিন্ন সংগঠনের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

আয়োজকেরা জানিয়েছেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহযোগিতায় সারা দেশে ৯টি জেলায় পর্যায়ক্রমে এই বই মেলা চলবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    প্রলোভন দেখিয়ে তামাক চাষ

    পথের পাশে টিউলিপের শোভা

    কোনো মালিকই তোয়াক্কা করেন না ইটভাটা আইন

    কর্মসৃজনের শ্রমিক দিয়ে হলো কাবিখার কাজ

    ভোটের মাঠে

    ছিন্নভিন্ন জাপা, সুযোগ নেবে বিএনপি

    রসের হাঁড়িতে তালা

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ