Alexa
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 
ফুটবল বিশ্বকাপ

ব্রাজিল ম্যাচের পরই বিলীন হয়ে যাচ্ছে অপূর্ব এই স্টেডিয়াম

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১৯:৪১

ব্রাজিল-দক্ষিণ কোরিয়া ম্যাচের পর ফুরিয়েছে স্টেডিয়াম ‘৯৭৪’ এর চাহিদা। ছবি: সংগৃহীত যাত্রা তবে ফুরোল! ব্রাজিল-দক্ষিণ কোরিয়া ম্যাচের পর ‘৯৭৪’ স্টেডিয়ামের দিকে তাকিয়ে হয়তো অনেকেরই দীর্ঘশ্বাস পড়েছে এই কথা ভাবতে ভাবতে। কেউ কেউ ছবিও তুলে রেখেছেন স্টেডিয়ামের। কারণ কয়েক সপ্তাহ পর মানচিত্রে আর খুঁজেই পাওয়া যাবে না কাতার বিশ্বকাপের অন্যতম আলোচিত এই স্টেডিয়ামকে ।

বিশ্বকাপের ৭ ম্যাচের জন্য তৈরি করা হয়েছিল স্টেডিয়াম ‘৯৭৪ ’। কাতারের ডায়াল কোড আর নির্মাণ শৈলীর কারণে বিশ্বকাপ শুরুর আগেই ফুটবল বিশ্বে বেশ প্রশংসা কুড়িয়েছিল ৪০ হাজার আসনের এই স্টেডিয়াম। বিশেষ করে পরিত্যক্ত ৯৭৪ কন্টেইনার দিয়ে তৈরি এই স্টেডিয়াম মুগ্ধতা ছড়িয়েছে দর্শনার্থীদের মাঝে। 

ব্রাজিল-দক্ষিণ কোরিয়া ম্যাচের পর ফুরিয়েছে এই স্টেডিয়ামের চাহিদা। শুরু হয়েছে দ্রুত খুলে অন্যত্র সরিয়ে নেওয়ার তোড়জোড়। বিশ্বের প্রথম বহনযোগ্য স্টেডিয়ামের ভবিষ্যৎ কী সেটা এখন পর্যন্ত ঠিক করেনি কাতার প্রশাসন। স্টেডিয়াম খুলে ফেলার পর সেটি কী বিক্রি করা হবে নাকি অন্য কোথাও স্থানান্তর করা হবে সেই সিদ্ধান্ত নেবে দেশটির সরকার। শোনা যাচ্ছে, এই স্টেডিয়ামের অংশ বিশেষ দিয়ে ছোট ছোট আরও কয়েকটি মাঠ তৈরি করতে পারে কাতার। এই মাঠের সংস্থাপন খরচ ছিল অন্য যেকোনো মাঠের চেয়ে তুলনামূলক বেশ কম। দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল ও রাশিয়া বিশ্বকাপে স্টেডিয়াম তৈরির পর অনেক মাঠই পরে কোনো কাজে আসেনি। 

কাতারের ৮ স্টেডিয়ামের মধ্যে স্টেডিয়াম ‘৯৭৪’ ছিল ব্যতিক্রম কারণ একমাত্র এই মাঠেই ব্যবহার করা হয়নি শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা যে কারণে এই মাঠের সবগুলো ম্যাচই হয়েছে সন্ধ্যার পর। ৭ ম্যাচে এই মাঠে গোল হয়েছে ২১ টি। একমাত্র লিওনেল মেসি ছাড়া ফুটবল বিশ্বের তিন বড় তারকা ক্রিস্টিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পে, নেইমাররা এই মাঠে গোল পেয়েছেন। 

স্টেডিয়াম ‘৯৭৪’ আরেকটি কারণেও আলোচিত। স্থায়ী যে কোনো স্টেডিয়াম থেকে বহনযোগ্য এই স্টেডিয়ামের কার্বন নিঃসরণ অনেক কম। পরিবেশবাদী সংগঠন ‘কার্বন মার্কেট’ বলছে, ৭ হাজার কিলোমিটারের মধ্যে একে পুনঃস্থাপন করা হলে স্টেডিয়াম ‘৯৭৪’ হবে বিশ্বের সবচেয়ে কম কার্বন নিঃসরণকারী স্টেডিয়াম।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কিংবদন্তি হতে বাবরকে টেস্টে সেঞ্চুরির তাগিদ দিলেন মুদাসসর

    ডাচ ডিফেন্ডারের গোলেই ম্যাচ হেরেছে আর্সেনাল

    মেসিদের শিরোপা রক্ষার লড়াই যুক্তরাষ্ট্রে

    হাকিমি-জিয়েশদের মতো ছেলেদের গড়ার স্বপ্ন বাবা হাকিমের

    এবার আরও বড় শাস্তি সোহানের, রউফকে সতর্কতা

    টিভিতে আজকের খেলা (২৮ জানুয়ারি ২০২৩, শনিবার)

    আসলে কতটা মানবিক আমরা?

    মহিষের মাথা থেকে বাইসাইকেলে ফেরা

    কিংবদন্তি হতে বাবরকে টেস্টে সেঞ্চুরির তাগিদ দিলেন মুদাসসর

    দুই শত্রু: দুর্নীতি ও সাম্প্রদায়িকতা

    ‘বোমা কালামকে’ কুপিয়ে হত্যার অভিযোগে সৎ ছেলে গ্রেপ্তার

    জাপানে উচ্চশিক্ষা: নিখরচায় পড়ার সুযোগ