Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ইন্দোনেশিয়ায় বিয়ে ছাড়া যৌন সম্পর্ক অবৈধ, সর্বোচ্চ সাজা ১ বছর 

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১৫:০২

বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ করতে নতুন আইন পাস করেছে ইন্দোনেশিয়া। ছবি: এএফপি বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ করতে নতুন একটি আইন পাস করেছে ইন্দোনেশিয়া। মঙ্গলবার (৬ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টে এ বিষয়ে আইন পাস হয়। ফলে এখন থেকে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে বিয়ে ছাড়া যৌন সম্পর্কের শাস্তি হিসেবে এক বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, নতুন আইনে বিবাহবহির্ভূত যৌন সম্পর্কের জন্য এক বছর পর্যন্ত জেল, ব্ল্যাক ম্যাজিক নিষিদ্ধ, বিনা অনুমতিতে বিক্ষোভ, প্রেসিডেন্টকে অপমান ও রাষ্ট্রীয় মতাদর্শের বিপরীত মত প্রকাশের জন্যও শাস্তি প্রণয়ন করা হয়েছে। 

ইন্দোনেশিয়ার আইনপ্রণেতা বামবাং উরিয়ান্তো এই আইন পাসের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তিনি জানিয়েছেন, আইনটি দেশীয় নাগরিকদের পাশাপাশি বিদেশি নাগরিক যাঁরা ইন্দোনেশিয়ায় এসে বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক করবেন, তাঁদেরও কারাদণ্ড দেওয়া হবে। 

বিবাহবহির্ভূত সম্পর্ক নিয়ে তৈরি আইনের খসড়া প্রথম উত্থাপন করা হয় ২০১৯ সালে। দেশটির লাখো মানুষ এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছিলেন। ছবি: এএফপি বিবিসির খবরে জানা যায়, এই আইনে স্বামী-স্ত্রী যদি অন্য কারও সঙ্গে বিবাহবহির্ভূত সম্পর্কে জড়ান, তাহলে তাঁরা পরস্পরের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দিতে পারবেন। এ ছাড়া সন্তানের বিষয়ে অভিযোগ দিতে পারবেন মা-বাবা। 

এদিকে নতুন আইন কার্যকর হলে পর্যটন ও বিনিয়োগের ক্ষেত্রে ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হবে বলে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির ব্যবসায়ী সংগঠনগুলো। ইন্দোনেশিয়ার পর্যটন শিল্প বোর্ডের উপপ্রধান মাওলানা ইউসরান বলেন, নতুন আইনটি এমন একটি সময়ে পাস হলো, যখন অর্থনীতি ও পর্যটন খাত মহামারি থেকে পুনরুদ্ধার করতে শুরু করেছে। ফলে সরকারের সিদ্ধান্ত পর্যটন খাতে নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করেন তিনি। 
ইন্দোনেশিয়ায় বিবাহবহির্ভূত সম্পর্ক নিয়ে তৈরি এই আইনের খসড়া প্রথম উত্থাপন করা হয় ২০১৯ সালে। সে সময় দেশটির লাখো মানুষ এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছিলেন। বিশেষ করে শিক্ষার্থীদের আন্দোলন বড় আকার নেয়। রাজধানী জাকার্তায় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষও হয়েছিল। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভারতে হাসপাতালে আগুন, নিহত ৫

    রাজতন্ত্রের সমালোচনা: থাইল্যান্ডে কাপড় ব্যবসায়ীর ২৮ বছরের জেল

    জান্তাশাসিত মিয়ানমারে বাড়ছে আফিমের উৎপাদন

    প্রতারণা ও কারসাজি: এক দিনে আদানি হারাল ৬৪০ কোটি ডলার

    তীব্র শীতে আফগানিস্তানে দেড় শতাধিক মৃত্যু, মানবিক সহায়তার অভাব

    পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রীকে আটকের অভিযোগ 

    সুচিত্রা সেনের মঞ্চনাটক

    সৌদিতে গিয়েই মেসিকে ছাড়িয়ে গেছেন রোনালদো

    দায়িত্বজ্ঞানহীনতা

    দেশাত্মবোধক গানে শুরু আওয়ামী লীগের জনসভা 

    রাজশাহীতে প্রধানমন্ত্রীর জনসভায় নারীদের ঢল

    সাধারণেরা চান কলকারখানা ও ঋণ, রাজনীতিকেরা চান নতুন নেতৃত্ব