Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 
ফুটবল বিশ্বকাপ

হেসেখেলে শেষ আটে ব্রাজিল

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১১:০৯

সতীর্থদের সঙ্গে নেইমারের গোল উদ্‌যাপন। ছবি: এএফপি ম্যাচের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে পেলের ছবি অঙ্কিত এক ব্যানার নিয়ে মাঠে হাঁটলেন নেইমার। কারও বুঝতে বাকি রইল না—ফুটবলের রাজার সুস্থতা প্রার্থনা করছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। শুধু কি নেইমার? ফুটবল বিশ্বের সবারই এখন চাওয়া ৮২ বছর বয়সী পেলে যেন সুস্থ হয়ে ওঠেন। গত বৃহস্পতিবার থেকে হাসপাতালে ভর্তি তিনবারের বিশ্বকাপজয়ী তারকা পাঞ্জা লড়ছেন মৃত্যুর সঙ্গে। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে পাওয়া জয়টাও তিতের শিষ্যরা উৎসর্গ করলেন পেলেকে।

অন্তত পেলের জন্য এই ম্যাচ জিততে চেয়েছিলেন নেইমার-থিয়াগো সিলভারা। আর পেলেনও দুর্দান্ত এক জয়। দক্ষিণ কোরিয়াকে নাস্তানাবুদ করে ছেড়েছেন তাঁরা। প্রথমার্ধেই চারবার সাম্বা নৃত্যে মাতেন তিতের শিষ্যরা। ব্রাজিল কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালও নিশ্চিত করল হেসেখেলে। প্রথমার্ধে দক্ষিণ কোরিয়ার জালে গোল উৎসবে মেতে ওঠা সেলেসাওরা জিতেছে ৪-১ গোলে। তাতে ৬৮ বছর আগের এক স্মৃতিও ফেরাল তিতের দল। ১৯৫৪ বিশ্বকাপের পর এবারই প্রথম বিরতিতে যাওয়ার আগে ৪ গোলের দেখা পেল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।  

৯৭৪ স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় ব্রাজিল। সপ্তম মিনিটে রাইট উইং ধরে এগিয়ে ডি-বক্সের ভেতরে বল ঠেলে দেন রাফিনহা। নেইমার বল পায়ে লাগাতে ব্যর্থ হলেও জাল খুঁজে নেন ভিনিসিয়াস জুনিয়র। দ্বিতীয় টাচে পাঁচ ডিফেন্ডারের মাথার ওপর দিয়ে দারুণভাবে বল গোলপোস্টে ঠেলে দেন তিনি। এর তিন মিনিট পরে পেনাল্টি পায় ব্রাজিল। বক্সের ভেতরে রিচার্লিসন ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। দুই মিনিট পর স্পট-কিক থেকে গোলরক্ষক কিম সেউং-গিয়ুকে বোকা বানিয়ে সতীর্থদের সঙ্গে সাম্বা নৃত্যে গোল উদ্‌যাপনে মেতে ওঠেন চোট কাটিয়ে দুই ম্যাচ পর মাঠে ফেরা নেইমার। 

শুরুতে ২ গোল হজমের পর আত্মবিশ্বাসে চিড় ধরা দক্ষিণ কোরিয়া ঘুরে দাঁড়াতে চেষ্টা করে। দারুণ এক আক্রমণ চালিয়ে সেলেসাওদের মনে ভয়ও ধরিয়ে দিয়েছিল তারা। ২৫ মিনিটে মাঝমাঠ থেকে নেওয়া কোরিয়ার এক দুর্বল শট ঠেকিয়ে দেন ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন। ২৯ মিনিটে চোখ ধাঁধানো গোলে ব্রাজিলের ব্যবধান বাড়ান রিচার্লিসন। বক্সের ভেতরে ওয়ান-টু খেলে দুর্দান্ত গতিতে বক্সে ঢুকে পড়ে বাঁ পায়ে বল জালে পাঠান তিনি। এ নিয়ে আসরে নিজের তৃতীয় গোল পেলেন ২৫ বছর বয়সী ফরোয়ার্ড। 

দুই মিনিট পর হাওয়াং হি-চানের শট ঠেকিয়ে দেন অ্যালিসন। ব্রাজিল চতুর্থ গোলের দেখা পায় ৩৬ মিনিটে। দুর্দান্ত গতিতে ঢুকে পড়ে ভিনিকে বল এগিয়ে দেন নেইমার। তাঁর ভাসিয়ে দেওয়া বল মাটিতে পড়ার আগে শট নেন লুকাস পাকেতা। প্রথমার্ধের যোগ করা তৃতীয় মিনিটে কোরিয়ান গোলরক্ষক বাধা হয়ে না দাঁড়ালে নিজের দ্বিতীয় গোল পেতে পারতেন রিচার্লিসন। 

দ্বিতীয়ার্ধের শুরুতে সন হিয়ুং-মিনের শট অ্যালিসনের গায়ে লেগে গোলপোস্টের বাইরে দিয়ে চলে না গেলে জালের দেখা পেত কোরিয়া। ৫৫ মিনিটে রাফিনহার শট ঠেকিয়ে নিশ্চিত গোল থেকে বাঁচান গিয়ু। ৬২ মিনিটেও ফের তাঁকে গোলবঞ্চিত করেন কোরিয়ান গোলরক্ষক। ৬৭ মিনিটে ফের অ্যালিসনের নৈপুণ্যে বাঁচে ব্রাজিল। 

দক্ষিণ কোরিয়া অবশেষে গোলের দেখা পায় ৭৭ মিনিটে। ফ্রিকিক থেকে ফিরতি বলে দূরপাল্লার শটে জাল খুঁজে নেন পাইক সিউং-হো। এশিয়ার দলটির সান্ত্বনা বলতে ওই একটি গোল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দুর্ঘটনায় আহত পন্তকে কেন চড় মারতে চান কপিল

    চট্টগ্রামকে হারিয়ে অগ্নি পরীক্ষার সামনে সোহানরা

    ম্যান ইউনাইটেডকে কিনতে চায় কাতারি বিনিয়োগকারীরা

    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ৭ জুন

    ‘পানি দিয়ে ওরা বলল, আর গোল দিয়ো না!’ 

    ‘বুড়ো’ বয়সে বিশ্ববিদ্যালয়ে হাফিজ-শফিকরা

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ