Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 
ফুটবল বিশ্বকাপ

টাইব্রেকারে জাপানি রূপকথা থামিয়ে শেষ আটে ক্রোয়েশিয়া

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ০০:১১

টাইব্রেকারে জাপানের ৩ শট ঠেকিয়ে ক্রোয়েশিয়ার জয়ের নায়ক গোলরক্ষক লিভাকোভিচ। ছবি: এএফপি  চার বছর আগে বেলজিয়ামের বিপক্ষে শেষ সময়ে হৃদয়ভাঙা পরিণতির সাক্ষী ছিলেন মায়া ইয়োশিদা। ক্রোয়েশিয়ার বিপক্ষে তেমন আরেক মুহূর্তটা যেন আবারও ফিরে না আসে সেই আশায় অভিজ্ঞ ডিফেন্ডারের দিকে তাকিয়ে ছিলেন জাপানি সমর্থকেরা। ইয়োশিদা শট নিলেন, কিন্তু আটকে গেলেন দমিনিক লিভাকোভিচের দেয়ালে। টাইব্রেকারে ৩ শট ঠেকিয়ে জাপানিদের ইতিহাস গড়ার স্বপ্ন গুঁড়িয়ে দিলেন ক্রোয়েশিয়া গোলরক্ষক। 

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড ও কোয়ার্টার ফাইনাল টাইব্রেকারে জিতেছিল ক্রোয়েশিয়া। ফাইনালে উঠেছিল সেমিতে ১২০ মিনিট খেলে। টাইব্রেক ‘বিশেষজ্ঞ’ এমন একটা দলের বিপক্ষে ভাগ্যের খেলায় ৩-১ ব্যবধানে হেরে গেল প্রথমবার শেষ আটে ওঠার স্বপ্নে বিভোর থাকা জাপান। আল জানুব স্টেডিয়ামে প্রথমার্ধ অমীমাংসিত ছিল ১-১ গোলে। 

জাপানের হয়ে শুটআউটে গোল করতে ব্যর্থ হয়েছেন কাউরু মিতোমা, তাকুমি মিনামিনো ও মায়া ইয়োশিদা। ক্রোয়াটদের হয়ে ব্যর্থ কেবল মার্কো লিভায়া। শট ঠেকানোর হ্যাটট্রিক করেছেন গোলরক্ষক লিভাকোভিচ। বিশ্বকাপ ইতিহাসে তিনি তৃতীয় গোলরক্ষক যিনি শুটআউটে তিনটি শট ঠেকিয়েছেন। ২০১৮ সালে ডেনমার্কের তিন শট ঠেকিয়ে নায়ক হয়েছিলেন লিভাকোভিচের স্বদেশি দানিয়েল সুভাসিচ। ২০০৬ সালে ইংল্যান্ডের তিন শট ফেরান পর্তুগাল গোলরক্ষক রিকার্ডো। 

জার্মানি-স্পেনের মতো দুই বিশ্বচ্যাম্পিয়নের গ্রুপ থেকে সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠা জাপানকে বলা হচ্ছিল বদলে যাওয়া এক দল। বদলে যাওয়া সেই দলটার তেজ ক্রোয়েশিয়া টের পেল ম্যাচের তিন মিনিটেই। রিতসু দোয়ানের বাড়ানো বলে শোগো তানিগুচির হেড পোস্ট বরাবর থাকলেই বিপদে পড়তে পারত ক্রোয়াট শিবির। 

ক্রোয়েশিয়া তাদের প্রথম সুযোগ পেল ৯ মিনিটে। জাপানি ডিফেন্ডার তাকাহিরো তোমিয়াসুর ভুলে গোলরক্ষক গোন্দাকে একা পেয়ে যান ইভান পেরিসিচ। শটও নিয়েছিলেন ক্রোয়াট ফরোয়ার্ড। তবে গোন্দা সতর্ক থাকায় জাপানের রক্ষা। 

জাপান গোল পেতে পারত ১৩ মিনিটেও। জুনিয়া ইতোর শটে দাইজেন মায়েদা বলে পা লাগাতে পারেননি। 

এই মায়েদাই ৪৩ মিনিটে জাপানকে এনে দেন প্রথম সাফল্য। শর্ট কর্নার থেকে বক্সে ক্রস বাড়ান রিতসু দোয়ান। সেই ক্রস থেকে মায়া ইয়োশিদার হেডে বল পরে মায়েদার পায়ে। জটলার ভেতর ওত পেতে থাকা মায়েদাকে খেয়ালই করেননি ক্রোয়াট ডিফেন্ডাররা। এবার আর সুযোগ নষ্ট নয়, প্রথম সুযোগেই জালে বল পাঠান সেল্টিকে খেলা জাপানি ফরোয়ার্ড 

তবে বিরতির পরই সেই গোল শোধ দিয়ে ক্রোয়েশিয়া। ৫৫ মিনিটে দেয়ান লোভরেনের ক্রস থেকে জাপানি ডিফেন্ডারের মাথার দিয়ে হেড নেন ইভান পেরিসিচ। নির্ভুল লক্ষ্যে থাকা পেরিসিচের সেই হেড ফেরাতে পারেননি জাপানি গোলরক্ষক গোন্দা। 

দুই মিনিট পরই ব্যবধান বাড়ানোর সুযোগ এসেছিল জাপানের সামনে। বক্সের বাইরে থেকে ওতারু এন্দোর দূরপাল্লার শট ঠেকিয়ে ক্রোয়েশিয়ার জাল বাঁচান গোলরক্ষক দমিনিক লিভাকোভিচ। ৬৩ মিনিটে লুকা মদ্রিচের শটও একইভাবে ফিরিয়ে দেন জাপানি গোলরক্ষক গোন্দা। বাকি সময়টা দুই দল কোনো গোল না পাওয়ায় এই বিশ্বকাপে প্রথমবারের মতো খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। 

অতিরিক্ত সময়ে উল্লেখযোগ্য আক্রমণটি ছিল জাপানের দিক থেকে। ১০৫ মিনিটে নিজেদের অর্ধ থেকে একাই বল টেনে বক্সের বাইরে থেকে শট নেন কাউরু মিতোমা। তবে শট ছিল সোজা গোলরক্ষক লিভাকোভিচ বরাবর, তাই শট ঠেকাতেও তেমন বেগ পেতে হয়নি ক্রোয়াট গোলরক্ষকের। তাতে কাতার বিশ্বকাপ দেখল প্রথম টাইব্রেক শুটআউট।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দুর্ঘটনায় আহত পন্তকে কেন চড় মারতে চান কপিল

    চট্টগ্রামকে হারিয়ে অগ্নি পরীক্ষার সামনে সোহানরা

    ম্যান ইউনাইটেডকে কিনতে চায় কাতারি বিনিয়োগকারীরা

    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ৭ জুন

    ‘পানি দিয়ে ওরা বলল, আর গোল দিয়ো না!’ 

    ‘বুড়ো’ বয়সে বিশ্ববিদ্যালয়ে হাফিজ-শফিকরা

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ