Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

মেরুদণ্ডের সার্জারি নিয়ে চট্টগ্রামে দুই দিনব্যাপী সেমিনার

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ১৯:৫০

সেমিনার আয়োজন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন। ছবি: আজকের পত্রিকা দেশে নিউরো স্পাইন চিকিৎসায় চিকিৎসক শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে চট্টগ্রামে আয়োজন করা হচ্ছে দুই দিনব্যাপী নিউরো স্পাইন সায়েন্টিফিক সেমিনার। 

আগামীকাল মঙ্গলবার (৬ ডিসেম্বর) চট্টগ্রাম মেডিকেল কলেজে সকালে ক্যাডোভার ল্যাব উদ্বোধনের মধ্যে দিয়ে শুরু হবে এ সেমিনারের কার্যক্রম। পরে চিকিৎসক ও শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে সিম্পোজিয়াম। 

আজ সোমবার বিকেলে হোটেল রেডিসন ব্লুতে আয়োজিত সংবাদ সম্মেলনে সেমিনার সম্পর্কে জানান নিউরো স্পাইন সোসাইটি অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. মো. কামাল উদ্দিন। 

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘এ সেমিনারের উদ্দেশ্য দেশের প্রখ্যাত চিকিৎসকদের সঙ্গে নবাগত সার্জনদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করা। যেখানে মেরুদণ্ড ও উন্নত বিশ্বের মতো আধুনিক সার্জারির বিষয়ে নতুন সার্জনদের হাতে–কলমে শেখানো হবে। নবাগত সার্জনদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদান, মেরুদণ্ডের বিভিন্ন রোগ সম্পর্কে জনসাধারণকে সচেতন করা, বাংলাদেশে বিদ্যমান এ বিষয়ে সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জনসাধারণকে অবহিত করা এবং দেশের সকল জেলায় মেরুদণ্ডের অপারেশনের ব্যবস্থা তৈরি করতে সরকারি বেসরকারি সকলের আন্তরিক অংশগ্রহণ নিশ্চিত করাই আমাদের মূল উদ্দেশ্য।’ 

স্পাইন সার্জারিতে বাংলাদেশ স্বনির্ভর উল্লেখ্য ডা. কামাল বলেন, ‘বর্তমানে মেরুদণ্ডের চিকিৎসা ও অপারেশন বাংলাদেশেই হয়ে থাকে। কিন্তু সাধারণ মানুষের কাছে প্রচার প্রচারণা না থাকায় দেশের মানুষ পার্শ্ববর্তী দেশসহ অন্যান্য দেশে পাড়ি দেন। অথচ অত্যন্ত দুঃখের বিষয়, বারবার ফলোআপ করতে না পারায় সাধারণ রোগীদের একদিকে আর্থিক ও শারীরিক ক্ষতিও হচ্ছে। তবে বাংলাদেশে এখন নিউরো স্পাইনের জন্য বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। যারা দেশেই বিশ্বমানের চিকিৎসা সেবা দিচ্ছেন।’ 

পরে অধ্যাপক ডা. কামাল উদ্দিন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা এস এম নোমান খালেদ চৌধুরী ও এভারকেয়ার হাসপাতাল চট্টগ্রামের সিনিয়র কনসালট্যান্ট ডা. আনিসুল ইসলাম খান সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন,

চট্টগ্রাম মেডিকেল কলেজের নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সানাউল্লাহ শামীম, ডা. সাইফুল আলম, ডা. মাহফুজুল কাদের, চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের রেজিস্ট্রার মাজেদ সুলতান, ডা. সিরাজুল মনির ওহি, সহকারী রেজিস্ট্রার ডা. জয়দেব কুমার, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের রেজিস্ট্রার ইসমে আজম জিকু প্ৰমুখ। 

আগামী ৬ ও ৭ ডিসেম্বর জাতীয় বৈজ্ঞানিক সম্মেলনে চট্টগ্রামসহ আশপাশের জেলার চিকিৎসক, শিক্ষার্থী, গবেষক ও নবাগত সার্জনসহ প্রায় ৩ হাজার মানুষের সমাগম হবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    জেলা বিএনপির নেতাকে অবাঞ্ছিত ঘোষণা যুবদলের একাংশের 

    কক্সবাজারে হত্যা মামলায় স্বামী-স্ত্রীসহ ৩ জনের যাবজ্জীবন

    এমডির অপসারণের দাবিতে পিআইএল শ্রমিকদের বিক্ষোভ মিছিল ও কুশপুত্তলিকা দাহ

    চবির সিন্ডিকেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচন আগামী ৬ মার্চ

    কচুয়ায় গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

    সংবাদ প্রকাশের পর ইসির সেই জয়নালকে গ্রেপ্তার

    এরশাদের সঙ্গে বেইমানি করে ২০১৪ সালের নির্বাচনে গিয়েছিলাম: সংসদে চুন্নু

    সিংড়ায় ৩২ কেজির প্রাচীন বিষ্ণুমূর্তি উদ্ধার

    সাতক্ষীরায় কেন্দ্রীয় নেতার সামনে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিপেটা, আহত ২০ 

    ভুল তথ্যে র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা: সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

    পিএসএল থাকায় বাংলাদেশ সিরিজে নেই হেলস

    ‘পাঠান’ নিয়ে টুইটারে মুখোমুখি কঙ্গনা রনৌত আর উরফি জাভেদ