Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

সেনাবাহিনীর অর্জিত সুনাম আরও বৃদ্ধি করতে হবে: প্রধানমন্ত্রী

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২২, ১৯:০১

ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: আইএসপিআর দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পবিত্র দায়িত্ব পালনে তৈরি থাকার পাশাপাশি ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশের গর্বিত সৈনিক হিসেবে নিজেদের প্রস্তুত করতে নতুন অফিসারদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে সেনাবাহিনীর অর্জিত সুনাম আরও বৃদ্ধির আহ্বান জানিয়েছেন তিনি। 

আজ রোববার চট্টগ্রামে বাংলাদেশ মিলিটারি একাডেমির ৮৩ তম বি এম এ দীর্ঘ মেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশন প্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে ১৯৭৫ সালের ১১ জানুয়ারি প্রথম ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে জাতির পিতার নবীন অফিসারদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক ঐতিহাসিক ভাষণের কথা স্মরণ করিয়ে বলেন, আজ এই শপথ গ্রহণের মধ্য দিয়ে তোমাদের ওপর ন্যস্ত হলো দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করার পবিত্র দায়িত্ব। এ দায়িত্ব পালনে তোমাদের সদা প্রস্তুত থাকতে হবে। দেশে-বিদেশে আমাদের সেনাবাহিনীর অর্জিত সুনাম আরও বৃদ্ধি করতে হবে। সেই সঙ্গে ২০৪১ সালের উন্নত সমৃদ্ধ বাংলাদেশের গর্বিত সৈনিক হিসেবে নিজেদের প্রস্তুত করতে হবে। 

ভাটিয়ারির বিএমএ প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত এ প্যারেড অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও প্যারেডের অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন। 

চট্টগ্রামে বাংলাদেশ মিলিটারি একাডেমির ৮৩ তম বি এম এ দীর্ঘ মেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশন প্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী। ছবি: আইএসপিআর  দীর্ঘ তিন বছরের সামরিক প্রশিক্ষণ শেষে এই মনোজ্ঞ কুচকাওয়াজের মাধ্যমে ৮৩ তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সের সর্বমোট ১২৩ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। তার মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর ১০২ জন, ৫ জন ফিলিস্তিনি এবং ১ জন শ্রীলঙ্কান অফিসার রয়েছেন যারা স্ব স্ব সেনাবাহিনীতে যোগদান করবেন। এদের মধ্যে সর্ব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার লবিব জোহায়ের নুর আনান সেরা হিসেবে ‘সৌর্ড অব অনার’ লাভ করেন। সে সঙ্গে সিনিয়র আন্ডার অফিসার এস এম জহিরুল ইসলাম নিলয় সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক লাভ করেন। পরে ক্যাডেটগণ আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেন এবং পিতা-মাতা ও অভিভাবকগণ নবীন অফিসারদের র‍্যাংক-ব্যাজ পরিয়ে দেন। 

এর আগে প্রধানমন্ত্রী প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছালে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদসহ উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ এবং সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারগণের পিতা-মাতা ও অভিভাবকগণ তাঁকে স্বাগত জানান। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সোমবার বাংলাদেশে আসছেন বেলজিয়ামের রানি 

    সেপ্টেম্বরে ভারত সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী

    জনগণের জন্য কাজ করছি, কেউ কিছু করতে পারবে না: প্রধানমন্ত্রী

    দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

    যুক্তরাষ্ট্রের গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডার পুরস্কার পেলেন বাংলাদেশের নূর খান

    রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ