Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

দোনেৎস্কের ওব্লাস্ত–বাখমুত ঘিরে ফেলার পরিকল্পনা রাশিয়ার

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২, ২০:৪০

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওব্লাস্ত ঘিরে ফেলার পরিকল্পনা করেছে রাশিয়া। ছবি: এএফপি দোনেৎস্কের ওব্লাস্ত এবং বাখমুত শহরে ঘিরে ফেলার পরিকল্পনা করেছে রাশিয়া। রাশিয়ার সৈন্যদের ইউক্রেনের ওই দুই অঞ্চলের উত্তর ও দক্ষিণ বরাবর কৌশলগত অগ্রগতি বিবেচনা করে স্থানীয় সময় আজ শনিবার যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শহরটি দখল করা হলেও এর সামরিক কৌশলগত মূল্য খুব বেশি নয়। তবে এই শহরের নিয়ন্ত্রণ রাশিয়াকে সম্ভাব্য রাশিয়াকে ইউক্রেনের দখলে থাকা ক্রামতোরস্ক এবং স্লোভিয়ানস্ক দখলের ক্ষেত্রে বেশ সুবিধা দেবে। 

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে দেওয়া নিয়মিত গোয়েন্দা আপডেটে বলা হয়েছে, ‘বাস্তবসম্মত বিবেচনায় এটি ভাবা যেতেই পারে যে—বাখমুত দখল প্রাথমিকভাবে রাশিয়ার জন্য একটি প্রতীকী রাজনৈতিক উদ্দেশ্য হয়ে উঠেছে।’ 

এদিকে, ওয়াশিংটন জানিয়েছে—রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সত্যিই ইউক্রেন যুদ্ধের অবসান চাইলে তাঁর সঙ্গে কথা বলতে ও দ্বিপক্ষীয় বৈঠকে বসতে প্রস্তুত আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গত বৃহস্পতিবার ওয়াশিংটনে এক অনুষ্ঠানে বাইডেন এ কথা বলেন। তবে বাইডেনের এমন প্রস্তাবের জবাবে ক্রেমলিন বলেছে, ‘নতুন অঞ্চলগুলোকে’ পশ্চিমারা স্বীকৃতি না দেওয়ায় শান্তি আলোচনা কঠিন। 

এর আগে, গত সেপ্টেম্বরের শেষ দিকে ইউক্রেনের চারটি অঞ্চল দখলে নেয় রাশিয়া। সেই সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমি এ বিষয়ে খুব স্পষ্ট করে বলতে চাই, ইউক্রেনের সার্বভৌম ভূখণ্ডে রাশিয়ার দখলকে কখনোই স্বীকৃতি দেবে না যুক্তরাষ্ট্র।’ ওই চার অঞ্চল হলো—ইউক্রেনের পূর্বাঞ্চলের লুহানস্ক ও দোনেৎস্ক এবং দক্ষিণাঞ্চলের জাপোরিঝিয়া ও খেরসন। পরে অবশ্য ওই অঞ্চলগুলোতে নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেনি রাশিয়া।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    ভূমিকম্প: উদ্ধারে ধীর গতির কথা স্বীকার করলেন এরদোয়ান

    স্থূলতায় আক্রান্ত হয়ে মেয়ের মৃত্যু, হত্যার দায় বাবার ওপর

    ছবিতে বিপর্যয়ের বিবরণ: ধ্বংসস্তূপে মৃত মেয়ের হাত ধরে বসে আছেন বাবা

    ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে ৪ বছরের শিশু জীবিত উদ্ধার

    ধ্বংসস্তূপের নিচ থেকে সোশ্যাল মিডিয়ায় সাহায্য চাচ্ছেন মানুষ

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ