Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

‘দুষ্টু ছেলের দলকে’ উসকে দেওয়া এক রাত

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২, ১৩:৫৪

বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২-এর মঞ্চে জেমস। ছবি: আয়োজকদের সৌজন্যে হেমন্তের সূর্য তখন মাথার ওপরে কিরণ ছড়াচ্ছে। ঢাকার আর্মি স্টেডিয়ামের পাশের সড়কজুড়ে মানুষের স্রোত। কাঠফাটা এই রোদ উপেক্ষা করে তারা ছুটছে স্টেডিয়ামের ভেতরে, সেখানে চলছে রক সংগীতের ঝংকার। হঠাৎ ভেসে এল ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্তলাল রক্তলাল’— বিজয়ের মাসে মুক্তির গান তন্ময় তানসেনের কণ্ঠে। সেই সুর যেন দোলা দিয়ে গেল ভীর ঠেলতে থাকা মানুষদের।

তারপর টানা তিনটি গান পরিবেশন করে স্টেডিয়ামের ভেতরে দর্শকদের বেশ মাতিয়ে ফেলে কনসার্টের শুরুতে মঞ্চে ওঠা ব্যান্ড ভাইকিংস। এরপর একে একে মঞ্চে ওঠে পেন্টাগন, অবসকিওর, পাওয়ার সার্চ, শিরোনামহীন, মাকসুদ ও ঢাকা, রেনেসাঁ, দলছুট, ক্রিপটিক ফেট, অর্থহীন, নগরবাউল, সোলস, মাইলস, আর্টসেল, সব শেষে ওয়ারফেজ।

দর্শকদের অনেকেই ভেবেছিল কনসার্টে সবার শেষে মঞ্চে উঠবে নগর বাউল। কিন্তু রাত ৯টায় উপস্থাপক মারিয়া নূর মঞ্চে এসে দর্শকদের প্রশ্ন ছুড়লেন, কোন ব্যান্ড আসছে এবার? জবাবের জন্য যে প্রশ্ন করা হয়নি, তা পরক্ষণেই বোঝা গেল তার মুখে উচ্চারিত গানের নামে—‘আমি তারায় তারায় রটিয়ে দেব তুমি আমার’। সঙ্গে সঙ্গে ‘গুরু, গুরু’ ধ্বনিতে পুরো স্টেডিয়াম প্রকম্পিত।

এর মধ্যেই মঞ্চে এসে উড়ন্ত চুমু দিয়ে দর্শকদের ভালোবাসা বিলালেন গুরু, বাংলাদেশের ব্যান্ড মিউজিকের নক্ষত্র মাহফুজ আনাম, যাঁকে জেমস নামেই সবাই চেনে। দরাজ কণ্ঠে স্বভাবজাত ভঙ্গিমায় তিনি কণ্ঠে তুললেন ‘কবিতা তুমি স্বপ্নচারিণী হয়ে খবর নিও না’। তাঁর সঙ্গে পুরো স্টেডিয়ামের দর্শকও গলা মেলালেন। গান শেষ করে জেমস দর্শকদের বললেন, ‘লাভ ইউ’।

বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২-এর মঞ্চে জেমস। ছবি: আয়োজকদের সৌজন্যে এরপর ‘গুরু ঘর বানাইলা’ গানের প্রথম লাইন শুরু করেই থেমে যান জেমস, পরের লাইনটা গেয়ে দেয় দর্শক। গানের তালে নাচতে দেখা যায় মাঠের নিরাপত্তাকর্মীদেরও। এরপর ‘মা’ শিরোনামের গানটি যখন জেমস গলায় ধরলেন। হঠাৎ সব কোলাহল থেমে গেলে, মাঠে নেমে এল অন্যরকম এক নীরবতা।

গান শেষ করে মাইক্রোফোন হাতে নিয়ে জেমস বললেন, ‘মাঠে কি দুষ্টু ছেলেদের দল আছে?’ প্রশ্ন শেষ না হতেই সমস্বরের একটা ঢেউ খেলে গেল পুরো মাঠে, হাজিরা দিল ‘দুষ্ট ছেলের দল’। এই গানে ভক্তদের মাতিয়ে জেমস বলে উঠলেন ‘তোমরাই আমার জান, তোমরাই আমার প্রাণ। যত দিন তোমরা আছ, তত দিন আমি আছি।’ এরপর আবারও তাদের দিকে উড়ন্ত চুমু ছুড়ে গানে ফেরেন জেমস: ‘আমি তারায় তারায় রটিয়ে দেব তুমি আমার।’

এভাবে এক ঘণ্টায় গাইলেন একে একে জনপ্রিয় সাতটি গান। এরপর ‘মীরা বাঈ’, ‘পাগলা হাওয়ার তরে’ গেয়ে হিন্দি গান ‘ভিগি ভিগি’ দিয়ে পরিবেশনা শেষ করেন জেমস। এতটুকু ক্লান্তি নেই তাঁর! গানের বিরতিতে বারবার ভালোবাসা জানান ভক্তদের। গিটার দিয়েও খেল দেখিয়েছেন গুরু, তাঁর সুরের ঝংকারে যেন বিমোহিত প্রতিটি মানুষ!

দেশসেরা ১৬টি ব্যান্ড নিয়ে আয়োজন করা হয় রক সংগীতের উৎসব বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২। প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর স্বপ্নের এই কনসার্টকে আরও বিস্তৃত পরিসরে আয়োজন করেছে চ্যানেল আই ও বামবা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিয়ের সানাই বাজছে, সপরিবারে রাজস্থানে কিয়ারা

    শাহরুখের সঙ্গে টম ক্রুজের তুলনা, চরম খেপেছেন ভক্তরা

    টাইটানিকে জ্যাক বেঁচে থাকতে পারত, ২৫ বছর পর সেই দৃশ্য নিয়ে যা বললেন নির্মাতা 

    অবশেষে কারামুক্ত ইরানের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা জাফর পানাহি

    ভয়ংকর পুতুল ‘মেগান’ বাংলাদেশে

    কমলা সুন্দরী অবতারে রাকুল প্রীত

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ