Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

গ্রিন ইউনিভার্সিটিতে স্প্রিং সেমিস্টারের ভর্তি শুরু

আপডেট : ০২ ডিসেম্বর ২০২২, ১৭:০২

পূর্বাচল আমেরিকান সিটিতে অবস্থিত গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের স্থায়ী ক্যাম্পাস। ছবি: আজকের পত্রিকা   গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে স্প্রিং সেমিস্টারের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে পুরো ডিসেম্বর মাসজুড়ে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা মেধার ভিত্তিতে সর্বোচ্চ ৫০ শতাংশ ও মুক্তিযোদ্ধার সন্তানেরা সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত ওয়েভারে ভর্তি হতে পারবেন। 

গ্রিন ইউনিভার্সিটির যাত্রা ২০০৩ সালে। ২০১১ সালে ইউএস-বাংলা গ্রুপ দায়িত্ব নেওয়ার পর বৃহৎ আকারে এর পরিবর্তন আসে। ১৬ বছর আগে স্বল্প পরিসরে যে বিশ্ববিদ্যালয়ের সূচনা হয়েছিল, কালক্রমে তা এখন দেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়। ঢাকার সন্নিকটে পূর্বাচল আমেরিকান সিটির নান্দনিক পরিবেশে গড়ে তোলা হয়েছে স্থায়ী ক্যাম্পাস। আইসিসি মানদণ্ড নির্মিত যার সুবিশাল মাঠ সহজেই সবার নজর কাড়ছে। রয়েছে হোস্টেল, ইনডোর গেমসসহ অন্যান্য সুযোগ-সুবিধা। অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী, মানসম্মত ল্যাব, লাইব্রেরি ও শ্রেণিকক্ষ পরিচালনায় ইতিমধ্যেই খ্যাতিমান বিভিন্ন প্রতিষ্ঠান থেকে স্বীকৃতি পেয়েছে এই বিশ্ববিদ্যালয়। ক্যাম্পাসে যেতে রাজধানীর বেশ কয়েকটি পয়েন্ট থেকে নিজস্ব পরিবহনের ব্যবস্থাও রেখেছে এই বিশ্ববিদ্যালয়।

গ্রিন ইউনিভার্সিটির প্রোগ্রামগুলোর মধ্যে রয়েছে-সিএসই, ইইই, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এমবিএ, ইএমবিএ, এলএলবি, এলএলএম, সমাজবিজ্ঞান ইংরেজি এবং জার্নালিজম ও মিডিয়া কমিউনিকেশন। এসব প্রোগ্রামে ভর্তিচ্ছু মুক্তিযোদ্ধার সন্তান, ছাত্রী, ভাই-বোন, স্বামী-স্ত্রী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও খেলোয়াড়রা বিশেষ ওয়েভার পাচ্ছেন। এসএসসি ও এইচএসসির ফলের ওপর ওয়েভারের পাশাপাশি করপোরেট প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জন্যও রয়েছে বিশেষ ছাড়। 

গ্রিন ইউনিভার্সিটি প্রত্যক্ষভাবে তাদের গ্র্যাজুয়েটদের কর্মক্ষেত্র নির্ধারণে সহায়তা করছে। ইউএস-বাংলা গ্রুপের সঙ্গে চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সিজিপিএ ও ইংরেজিতে দক্ষ হলে ইউএস-বাংলা এয়ারলাইনসসহ গ্রুপটির বিভিন্ন প্রতিষ্ঠানে যোগ্যতা থাকা সাপেক্ষে চাকরি পাচ্ছেন গ্রিন ইউনিভার্সিটির গ্র্যাজুয়েটরা। 

 বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, ‘গ্রিন ইউনিভার্সিটির মূল লক্ষ্য যোগ্য গ্র্যাজুয়েট তৈরি করা। একজন শিক্ষার্থী যে বিষয়েই পড়ুক না কেন, তাকে ওই বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। একই সঙ্গে তাদের নৈতিক–মানবিক মূল্যবোধসম্পন্ন এবং সামাজিক দায়িত্ববোধসম্পন্ন নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

ভর্তির জন্য শিক্ষার্থীদের গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের সিটি ক্যাম্পাস ২২০ /ডি বেগম রোকেয়া সরণি, ঢাকা-১২০৭ এবং পূর্বাচল আমেরিকান সিটির স্থায়ী ক্যাম্পাসে যোগাযোগ করতে বলা হয়েছে। এ ছাড়া ০১৩২৪৭১৩৫০২,০১৩২৪৭১৩৫০৩, ০১৩২৪৭১৩৫০৪,০১৩২৪৭১৩৫০৫-৮ নম্বরে অথবা ইউনিভার্সিটির ওয়েবসাইটের ভর্তি তথ্য পাওয়া যাবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বই পৌঁছায়নি কোথায়, জানতে চায় এনসিটিবি

    স্বপ্ন যদি হয় আমেরিকায় উচ্চশিক্ষা

    বিদেশে উচ্চশিক্ষা: নিড ব্লাইন্ড স্কলারশিপের আদ্যোপান্ত

    খুবিতে বন গবেষণা প্রযুক্তির প্রশিক্ষণ

    উচ্চমাধ্যমিকে ভর্তি হওয়ার পরে শিক্ষার্থীদের জন্য করণীয়

    বেরোবিতে ২৯২ আসন ফাঁকা রেখে প্রথম বর্ষের ক্লাস শুরু

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ