Alexa
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 
ফুটবল বিশ্বকাপ

পোল্যান্ডকে নিয়ে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ০৩:৩০

সতীর্থদের সঙ্গে গোল উদযাপনে ছুটে যাচ্ছেন মেসি। ছবি: এএফপি কাতার বিশ্বকাপের শুরুতেই সৌদি আরবের বিপক্ষে হেরে স্বপ্নটায় ভাঙতে বসেছিল আর্জেন্টিনার। তবে লিওনেল মেসির জাদুতে মেক্সিকোর বিপক্ষে জয়ে সেই স্বপ্নের গায়ে ফের রঙ লাগে। তারপরও শঙ্কা কাটছিল না। দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে হলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে জিততেই হতো লিওনেল স্কালোনির শিষ্যদের। ৯৭৪ স্টেডিয়ামে সে কাজটা কী অসাধারণভাবেই না করল তারা। শুরু থেকে শেষ পর্যন্ত একের পর এক আক্রমণের ঝড় বইয়ে দেওয়া আর্জেন্টিনা ২-০ গোলে পোলিশদের হারিয়ে জায়গা করে নিল শেষ ষোলোয়। তাও গ্রুপ সেরা হয়ে। 

‘সি’ গ্রুপের চারদলেরই সুযোগ ছিল নকআউট পর্বে যাওয়ার। তার জন্য পোলিশদের ড্র করলেও চলতো। তবে দুই গোল হজম করায় তারা তাকিয়েছিল লুসাইল স্টেডিয়ামে মেক্সিকো-সৌদি আরবের ম্যাচের দিকে। সে ম্যাচে মেক্সিকানরা এগিয়েও গিয়েছিল ২ গোলে। কিন্তু শেষ মুহূর্তে গোল হজম করে বসায় ২-১ গোলে জিতেও বিদায় নিল গ্রুপ পর্ব থেকে। যার ফলে আর্জেন্টিনার বিপক্ষে হারলেও মেক্সিকোর সমান ৪ পয়েন্ট নিয়ে হাসি মুখে মাঠ ছাড়ে রবার্ট লেভানডভস্কিরা। আকস্মিক হাসিতে তারা হাত মিলিয়েছে আর্জেন্টাইনদের সঙ্গে। 

জয়ের জন্য মরিয়া আর্জেন্টিনা প্রথমার্ধ থেকে তেঁড়েফুড়ে আক্রমণ চালিয়েছে গত রাতে। কিন্তু তাদের বারবার হতাশ করেছেন ভয়চেক সেজনি। মেসিদের সামনে দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন পোলিশদের এই জুভেন্টাস গোলরক্ষক। ৩৭ মিনিটে পেনাল্টি পায় লা আলবিসেলেস্তেরা। ৩৬ মিনিটে হুলিয়ান আলভারাজের শট রুখে দিয়েছিলেন সেজনি। তবে ফিরতি বলে ফের আলভারাজের ক্রসে লাফিয়ে হেড দিতে গিয়ে ফাউলের শিকার হন মেসি। স্কালোনির শিষ্যদের আবেদনে সাড়া দিয়ে ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু মেসির বাম পায়ের শট রুখে দিয়ে আরেকবার নায়ক বনে যান সেজনি। এর আগে সৌদির বিপক্ষে একটি পেনাল্টি রুখে পোলিশদের জয় এনে দিয়েছিলেন তিনি। 

প্রথমার্ধে একের পর এক সুযোগ হাতছাড়া করেছে আর্জেন্টিনা। প্রতিবার আলবিসেলেস্তেদের সামনে বাধা হয়ে দাঁড়ান সেজনি। দ্বিতীয়ার্ধের অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি মেসিদের। ৪৬ মিনিটে মোলিনার পাস থেকে নিচু শটে ডেডলক ভাঙেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। গোলের পর আরও ভয়ঙ্কর হয়ে ওঠে স্কালোনির দল। ৬৭ মিনিটে এঞ্জো ফার্নান্দেজের থেকে বল পেয়ে আর্জেন্টিনার দ্বিতীয় গোলটি করেন হুলিয়ান আলভারেজ। এর আগে বেশ কয়েকটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি তিনি। দুই গোলে এগিয়ে যাওয়ার পর আরও বেশ কয়েকটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি আর্জেন্টিনা। নয়তো গোলসংখ্যাটা বাড়তো তাদের।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ডাচ ডিফেন্ডারের গোলেই ম্যাচ হেরেছে আর্সেনাল

    মেসিদের শিরোপা রক্ষার লড়াই যুক্তরাষ্ট্রে

    হাকিমি-জিয়েশদের মতো ছেলেদের গড়ার স্বপ্ন বাবা হাকিমের

    এবার আরও বড় শাস্তি সোহানের, রউফকে সতর্কতা

    টিভিতে আজকের খেলা (২৮ জানুয়ারি ২০২৩, শনিবার)

    চট্টগ্রামকে হারিয়ে শীর্ষে বরিশাল

    আইনজীবী সমিতিগুলোর সঙ্গে বসছে বার কাউন্সিল

    আজকের রাশিফল

    বিএনপির পদযাত্রার আগে রাজধানীতে আ.লীগের ‘শান্তি সমাবেশে’

    পর্দায় আসছেন বুবুজান মাহি

    নেপাল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা

    ভালোবাসা দিবসে ‘বউ বোঝে না’