Alexa
শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

নাবিল, এস আলম গ্রুপ ও ইসলামী ব্যাংকের ঋণ অনিয়ম: রিট আবেদন চাইলেন হাইকোর্ট

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ২০:৫১

নাবিল, এস আলম গ্রুপ ও ইসলামী ব্যাংকের ঋণ অনিয়ম: রিট আবেদন চাইলেন হাইকোর্ট অনিয়মের মাধ্যমে ইসলামী ব্যাংক থেকে ঋণ নিয়ে নাবিল ও এস আলম গ্রুপসহ বিভিন্ন গোষ্ঠীর হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় ঋণ আবেদন চেয়েছেন হাইকোর্ট।

ইসলামী ব্যাংকের ঋণ অনিয়ম নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নজরে আনলে আজ বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ এ পরামর্শ দেন বলে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির জানান।

আজকের পত্রিকাকে তিনি বলেন, গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নজরে এনে আদেশ প্রার্থনা করলে আদালত রিট করার আবেদন করার পরামর্শ দেন। 

আদালতে তখন রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান উপস্থিত ছিলেন।

গত ২৪ নভেম্বর দৈনিক প্রথম আলোতে ইসলামী ব্যাংকে ‘ভয়ংকর নভেম্বর’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, নাবিল গ্রুপের নামে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড থেকে দুই হাজার কোটি টাকা তুলে নিয়েছে একটি অসাধু চক্র। আর আটটি প্রতিষ্ঠানের নামে চলতি বছর সব মিলিয়ে বিভিন্ন উপায়ে ইসলামী ব্যাংক থেকে প্রায় সাত হাজার কোটি টাকা তুলে নেওয়া হয়েছে। এর বাইরে এস আলম গ্রুপ একাই ৩০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে বলেও ৩০ নভেম্বর নিউ এজ পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

ইসলামী ব্যাংক থেকে অসাধু চক্রের হাজার কোটি টাকা তুলে নেওয়ার ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংকের গর্ভনরকে গত ২৭ নভেম্বর চিঠি দেওয়া হয়। আইনজীবী মোহাম্মদ শিশির মনির মোহাম্মদ আব্দুল ওয়াদুদ, আবদুল্লাহ সাদিক এবং গ্রাহক শাইখুল ইসলাম ইমরান ও যায়েদ বিন আমজাদ চিঠি দেন। তারা সবাই ইসলামী ব্যাংকের মাধ্যম লেনদেন করেন বলে চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠিতে আরও বলা হয়, গত ২৪ নভেম্বর প্রথম আলো পত্রিকার অনুসন্ধানী রিপোর্টে উঠে এসেছে, ইসলামী ব্যাংক থেকে নভেম্বরে ২ হাজার ৪৬০ কোটি টাকা অসাধু চক্র তুলে নিয়েছে। এই ধরনের সন্দেহজনক আর্থিক লেনদেনে আমরা সংক্ষুব্ধ ও উদ্বিগ্ন। তাই তদন্তসাপেক্ষে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ করা হয় চিঠিতে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    নীলফামারী বারের সভাপতিসহ ৩ জনকে হাইকোর্টে তলব

    কৃষিঋণের সুদ মওকুফের কোনো পরিকল্পনা নেই: সংসদে অর্থমন্ত্রী

    অভিভাবক হিসেবে বাবার নামের বাধ্যবাধকতা তুলে দিলেন হাইকোর্ট

    খালেদার অভিযোগ গঠনের বিষয়ে আংশিক শুনানি 

    স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব

    দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির সম্পত্তি অনুসন্ধানে হাইকোর্টের নির্দেশ 

    গ্রামীণ পিঠা যান্ত্রিক শহরে

    তরুণীকে কুপ্রস্তাব: সেই প্রাণিসম্পদ কর্মকর্তাকে বদলি

    ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়: ডিসিদের প্রতি রাষ্ট্রপতির নির্দেশ

    ঢাকায় কসক্যাপের সভা অনুষ্ঠিত, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির আশা

    উপাচার্যের আশ্বাসে স্থগিত মৈত্রী হল প্রাধ্যক্ষের পদত্যাগের আন্দোলন 

    আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা শুরু করল ‘রুকাইয়াইসমাত ফ্যাশন ব্র্যান্ড’