Alexa
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 
ফুটবল বিশ্বকাপ

মেসিদের সামনে আজ কি সমীকরণ

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ১৩:৪০

পোল্যান্ডকে আজ হারালেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত আর্জেন্টিনার। ছবি: সংগৃহীত কাতার বিশ্বকাপের গ্রুপ-‘সি’ এর সমীকরণ বেশ জটিল। আর্জেন্টিনা, পোল্যান্ড, মেক্সিকো, সৌদি আরব-চারটি দলের সামনেই রয়েছে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ। কেননা গ্রুপের চারটি দলই ন্যুনতম একটি করে জয় পেয়েছে। কোন দুটো দল শেষ ষোলোতে যাবে, তা জানতে অপেক্ষা হবে আজ মধ্যরাত পর্যন্ত। 

‘সি’ গ্রুপের শেষ দুটো ম্যাচ হবে আজ। যেখানে স্টেডিয়াম ৯৭৪ এ মুখোমুখি হবে পোল্যান্ড-আর্জেন্টিনা। আর লুসাইলে খেলবে মেক্সিকো-সৌদি আরব। যদি আর্জেন্টিনা, সৌদি আরব-এই দুটো দল তাদের নিজেদের শেষ ম্যাচ জেতে, তাহলে সমীকরণ ছাড়াই তারা চলে যাবে দ্বিতীয় রাউন্ডে। তবে যদি কেউ হারে বা কোনো ম্যাচ ড্র হয়, তখনই ম্যাচ দুটো একে অন্যের সঙ্গে জড়িয়ে যাবে। পয়েন্ট তো আছেই, মোট গোল, গোল ব্যবধান, মুখোমুখি ফল-এই জিনিসগুলোও তখন পার্থক্য গড়ে দেবে। 

পয়েন্ট টেবিলে ‘সি’ গ্রুপে শীর্ষে থাকা পোল্যান্ডের পয়েন্ট ৪। আর্জেন্টিনা, সৌদি আরব দুটো দলেরই পয়েন্ট তিন। তবে আর্জেন্টিনা রয়েছে দুইয়ে আর তিনে রয়েছে সৌদি আরব। কারণ আর্জেন্টিনার গোল ব্যবধান: ‍+ ১ আর সৌদি আরবের গোল ব্যবধান:-১। আর ১ পয়েন্ট নিয়ে চারে রয়েছে মেক্সিকো এবং তাদের গোল ব্যবধান:-২। শেষ ম্যাচ আর্জেন্টিনা হারলে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হবে পোল্যান্ড। একই সঙ্গে লিওনেল মেসিদেরও বিদায় নিশ্চিত হয়ে যাবে। তখন সৌদি আরব-মেক্সিকো ম্যাচ ড্র হলে সৌদি চলে যাবে দ্বিতীয় রাউন্ডে, বাদ পড়বে মেক্সিকো। আর যদি আর্জেন্টিনা-পোল্যান্ড ড্র হয়, তখন আর্জেন্টিনার পয়েন্ট হবে ৪ এবং পোল্যান্ড পাবে ৫ পয়েন্ট। পোল্যান্ড নিশ্চিত করলেও আর্জেন্টিনার ভাগ্য তখন মেক্সিকো-সৌদি আরব ম্যাচের ওপর নির্ভর করবে। মেক্সিকানরা যদি সৌদিকে কমপক্ষে ৪ গোলের ব্যবধানে হারায়, তাহলে আকাশী-নীলরা নিশ্চিত বাদ পড়বে। 

২২ নভেম্বর লুসাইলে সি-গ্রুপের প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে দেয় সৌদি আরব। যাকে ধরা হয় বিশ্বকাপ ইতিহাসের অন্যতম সেরা অঘটন হিসেবে। ওইদিনই স্টেডিয়াম ৯৭৪ এ মেক্সিকো-পোল্যান্ড ম্যাচ হয় গোলশূন্য ড্র। এরপর ২৬ নভেম্বর এডুকেশন সিটি স্টেডিয়ামে সৌদিকে ২-০ গোলে হারায় পোল্যান্ড। একই দিন লুসাইলে মেক্সিকোকে ২-০ ব্যবধানে হারিয়েছিল আলবিসেলেস্তেরা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ডাচ ডিফেন্ডারের গোলেই ম্যাচ হেরেছে আর্সেনাল

    মেসিদের শিরোপা রক্ষার লড়াই যুক্তরাষ্ট্রে

    হাকিমি-জিয়েশদের মতো ছেলেদের গড়ার স্বপ্ন বাবা হাকিমের

    এবার আরও বড় শাস্তি সোহানের, রউফকে সতর্কতা

    টিভিতে আজকের খেলা (২৮ জানুয়ারি ২০২৩, শনিবার)

    চট্টগ্রামকে হারিয়ে শীর্ষে বরিশাল

    ডাচ ডিফেন্ডারের গোলেই ম্যাচ হেরেছে আর্সেনাল

    মানসিক চাপ ডিম্বাণুর প্রস্ফুটন দাবিয়ে রাখে

    ‘বৌদ্ধ সন্ত্রাসের মুখ’: মিয়ানমারের ভিক্ষু উইরাথু ফের আলোচনায়