Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 
ফুটবল বিশ্বকাপ

সৌদির সুবর্ণ সুযোগ মেক্সিকোর চ্যালেঞ্জ

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ১১:২০

দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ আজ সৌদি আরবের সামনে। ছবি: সংগৃহীত বিশ্বকাপ মানেই যে চমক, এবারের বিশ্বকাপে সেই চমকের সবচেয়ে বড় উদাহরণ সৌদি আরব। নিজেদের ফুটবল ইতিহাসের অন্যতম বড় এই অর্জনই এখন সৌদি ফুটবলের সেরা বিজ্ঞাপন। এ সবই পেছনে পড়ে যাবে যদি দ্বিতীয়বারের মতো নকআউট পর্বে যেতে না পারে এশিয়ার দলটি। প্রথম পর্বের ‘সি’ গ্রুপের শেষ ম্যাচে সেই স্বপ্ন পূরণের ম্যাচে তাদের প্রতিপক্ষ মেক্সিকো।

৩২ বছরের ইতিহাসে কখনোই প্রথম রাউন্ড থেকে বাদ পড়েনি মেক্সিকো। এবারে খাদের কিনারায় পড়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে জয়ের বিকল্প নেই মেক্সিকোরও। নকআউট পর্ব নিশ্চিতে যখন দুই দলেরই একই সমীকরণ সেখানে দেখতে হবে বেশ কিছু সমীকরণ।

কী করলে কী হবে
মেক্সিকোর বিপক্ষে সৌদি আরবের যেকোনো জয়ই তাদের দ্বিতীয়বারের মতো নকআউট পর্বে নিয়ে যাবে। কিন্তু সৌদি-মেক্সিকো ম্যাচ ড্র হলে তাকিয়ে থাকতে হবে আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের ফলের দিকে। আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ ড্র হলে গোল ব্যবধানে সৌদি আরব ও আর্জেন্টিনার মধ্যে সেরা দল নকআউট পর্বে যাবে।

মেক্সিকোর জন্য সমীকরণটা আরেকটু কঠিন। ইতিহাসের ধারাবাহিকতা ধরে রাখতে হলে প্রথম শর্তই হলো সৌদি আরবের বিপক্ষে জয়। তারপর তাকিয়ে থাকতে হবে আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের ফলের দিকে। আর্জেন্টিনা যদি পোল্যান্ডের বিপক্ষে জেতে তাহলে মেক্সিকো এবং পোল্যান্ডের মধ্যে দুই দলের গোল পার্থক্যে এগিয়ে থাকা দল যাবে নকআউট পর্বে। মেক্সিকোর আপাত লক্ষ্য সৌদি আরবের বিপক্ষে জয়।

তবে অন্য দলের ম্যাচের দিকে না তাকিয়ে নিজেদের কাজটা করতে হবে দুই দলকেই। সে লক্ষ্যে নামছে দুই দল। ‘ডু অর ডাই’ ম্যাচে সৌদি আরব কিছুটা শুরুর একাদশ বদলে মাঠে নামতে পারে। মেক্সিকোকেও দলে পরিবর্তন আনতে হবে। আর্জেন্টিনার বিপক্ষে চোটে পড়ে বের হয়ে গিয়েছিলেন দলের সবচেয়ে অভিজ্ঞ আন্দ্রেয়াস গোয়াদ্রাদো। তার জায়গায় জায়গা পেতে পারে আয়াক্সের মেক্সিকান মিডফিল্ডার রাউল হিমেনেজ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ভোটের মাঠে

    নৌকার দুর্গে নীরব বিএনপি

    জমে উঠেছে সাকিব-মাশরাফি-ইমরুলের প্রতিযোগিতা

    গ্রিক প্রতিশোধ না জোকারের হাসি

    মাউশির প্রকল্পে ১০৩ গাড়ি ভাগাভাগি

    তিন জুটির কাছে আসার গল্প

    ওই দেখা যায় ঝিনুক স্টেশন

    ভর্ৎসনার সঙ্গে ডিমেরিট পয়েন্ট পেলেন শান্ত

    সারদায় পুলিশের কুচকাওয়াজে প্রধানমন্ত্রী

    পেদ্রিকে ‘পার্থক্য গড়া’ ফুটবলার বললেন জাভি 

    রুশনিয়ন্ত্রিত অঞ্চলের হাসপাতালে ইউক্রেনের হামলা, নিহত ১৪ 

    গাজীপুরে পোশাককর্মীকে গলা কেটে হত্যা, স্বামী পলাতক

    অস্ট্রেলিয়ার বিস্ময়কর গোলাপি হ্রদ