Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ২৩:৪৭

বুখারেস্টে মিলিত হয়েছিলেন ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। ছবি: ন্যাটোর সৌজন্যে  ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। রোমানিয়ার রাজধানী বুখারেস্টে মঙ্গলবার থেকে শুরু হওয়া যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর দুদিনের বৈঠক এই অঙ্গীকার করেন তাঁরা। বৈঠকে সামরিক সহায়তার পাশাপাশি জ্বালানি, চিকিৎসা ও শীতের সরঞ্জাম প্রদানের বিষয়েও অঙ্গীকার করেন তাঁরা।

রাশিয়ার সাম্প্রতিক হামলাগুলো বেশির ভাগই ইউক্রেনের গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে। এসব হামলায় রাজধানী কিয়েভসহ বেশ কয়েকটি শহরে বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে। ফলে ইউক্রেনের বিপুলসংখ্যক মানুষ তীব্র শীতের মধ্যে বিদ্যুৎ ও উষ্ণ ব্যবস্থার সুযোগ পাচ্ছেন না। জীবন বাঁচাতে রীতিমতো লড়াই করতে হচ্ছে তাঁদের। 

ইউক্রেনের বিরুদ্ধে শীতকে রাশিয়া অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছে অভিযোগ করে ন্যাটোর মহাসচিব জেনে স্টলটেনবার্গ বলেছেন, ‘ন্যাটো ইউক্রেনের পাশে থাকবে। আমরা সব ধরনের সহায়তা অব্যাহত রাখব।’

বার্তা সংস্থা রয়টার্স এবং ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধের কারণে রোমানিয়া ও প্রতিবেশী মলদোভাও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেন থেকে পালিয়ে প্রায় ২০ লাখ মানুষ দেশ ছেড়েছেন। পরিসংখ্যান বলছে, রোমানিয়া প্রায় ৮০ হাজার শরণার্থীকে আশ্রয় দিয়েছে। এ অবস্থায় রুশ হামলায় বিধ্বস্ত জ্বালানি অবকাঠামো মেরামতে যুক্তরাষ্ট্র নতুন করে ‘উল্লেখযোগ্য পরিমাণ’ আর্থিক সহায়তা দেবে। এ জন্য বাইডেন প্রশাসন প্রায় ১১০ কোটি ডলার বাজেট করেছে বলে জানিয়েছেন দেশটির জ্যেষ্ঠ কর্মকর্তারা। এ বাজেটের অর্থ ইউক্রেন ও মলদোভায় জ্বালানি সংকট নিরসনে ব্যয় করা হবে।

এদিকে, গত রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে বলেছেন, ‘রাশিয়ার সেনারা আরও নতুন হামলার প্রস্তুতি নিচ্ছেন। যতক্ষণ তাঁদের হাতে ক্ষেপণাস্ত্র মজুত আছে, তাঁরা থামবেন না।’ করণীয় ঠিক করতে এরই মধ্যে সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন জেলেনস্কি। তিনি বলেন, ‘আসছে সপ্তাহটি কঠিন হতে পারে।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চীনের ‘স্পাই’ বেলুন লাতিন আমেরিকার আকাশেও: পেন্টাগন

    যুক্তরাষ্ট্রের আকাশে ‘নজরদারি’ বেলুন, ব্লিংকেনের চীন সফর স্থগিত

    যুক্তরাষ্ট্রের আকাশে ‘আবহাওয়া পর্যবেক্ষণ’ বেলুন, চীনের দুঃখপ্রকাশ

    যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন পাঠিয়ে ‘নজরদারি’ করছে চীন

    ৮০ বছর পর ফের জার্মান ট্যাংকের মুখোমুখি রাশিয়া: পুতিন

    যুক্তরাজ্যে ১২ বছরের মধ্যে সবচেয়ে বড় ধর্মঘট, রাস্তায় নেমেছেন পাঁচ লাখ শ্রমিক

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ