Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

গুলি করে হত্যার ১৭ দিন পর লাশ ফেরত দিল বিএসএফ

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ১৯:০৮

মেজবাহের লাশ হস্তান্তরের পর ময়নাতদন্তের জন্য মর্গে নেওয়া হয়। ছবি: আজকের পত্রিকা ফেনীর পরশুরামে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত মোহাম্মদ মেজবাহ উদ্দিনের (৪৭) মরদেহ ১৭ দিন পর ফেরত দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে বিলোনিয়া স্থলবন্দরের চেকপোস্ট দিয়ে ভারতীয় পুলিশ বাংলাদেশের পুলিশের কাছে মরদেহ হস্তান্তর করে। 

পরশুরাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘ভারতীয় কর্তৃপক্ষ আইনি প্রক্রিয়ার মাধ্যমে মেজবাহের মরদেহ ফেরত দেয়। পরে মরদেহটি ময়নাতদন্তের জন্য ফেনী সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।’ 

কৃষক মেজবাহ পরশুরাম পৌর এলাকার উত্তর গুথুমা গ্রামের বাসিন্দা। 

স্থানীয়রা জানায়, গত ১৩ নভেম্বর উপজেলার বাঁশপদুয়া গ্রামে সীমান্তবর্তী এলাকায় ধান কাটতে গেলে বিএসএফ মেজবাহকে ধরে নিয়ে যায়। তিন দিন পর স্থানীয়রা মেজবাহর মরদেহ ভারতীয় সীমান্তে কাঁটাতারের ভেতরে পড়ে থাকতে দেখে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) খবর দেন। ১৬ নভেম্বর রাতে মেজবাহর মরদেহ নিয়ে যায় বিএসএফ। 

পরশুরামের মজুমদার হাট সীমান্ত ফাঁড়ির কোম্পানি কমান্ডার সুবেদার মনিরুজ্জামান জানান, বিজিবি-বিএসএফ ও দুই দেশের পুলিশের উপস্থিতিতে আইনগত প্রক্রিয়া শেষে মরদেহ হস্তান্তর করা হয়েছে। 

ভারতীয় পুলিশ ও বিএসএফের বরাত দিয়ে থানা পুলিশ জানায়, ভারতের সীমানার অংশে থাকা মরদেহ অর্ধগলিত অবস্থায় তারা ১৭ নভেম্বর উদ্ধার করে। ভারতের আইন অনুযায়ী ময়নাতদন্তের পর আনুষ্ঠানিকতা শেষে মঙ্গলবার দুপুরে মরদেহ ফেরত দেওয়া হয়।

মেজবাহর লাশ হস্তান্তরের সময় তাঁর স্ত্রী মরিয়ম আক্তার ও তাঁদের সন্তানেরা এবং বোন পারুলসহ পরশুরাম পৌরসভার মেয়র নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী সাজেল ও স্থানীয় কাউন্সিলর নিজাম উদ্দিন সুমন উপস্থিত ছিলেন। 

মেজবাহর স্ত্রী মরিয়ম আক্তার অভিযোগ করেন, তাঁর স্বামীর মরদেহ চেনার উপায় নেই। মরদেহ পচে গেছে। তিনি বাংলাদেশ ও ভারত সরকারের কাছে ক্ষতিপূরণ দাবি করেন। মরিয়ম আক্তার বলেন, ‘বিএসএফ আমার স্বামীকে বাংলাদেশ থেকে ধরে নিয়ে বিনা অপরাধে হত্যা করেছে।’ 

স্থানীয় কাউন্সিলর নিজাম উদ্দিন সুমন জানান, গত ১৩ নভেম্বর বিকেল সাড়ে ৪টার দিকে মোহাম্মদ মেজবাহ উদ্দিন বাঁশপদুয়া গ্রামের ভারতীয় সীমান্তসংলগ্ন এলাকায় ধান কাটতে যান। এ সময় বিএসএফের সদস্যরা তাঁকে ধরে নিয়ে যান। 

ভারতের বিলোনিয়া থানার পুলিশ পরিদর্শক পরিতোষ দাস বলেন, ‘মেজবাহ উদ্দিনের শরীরে ও মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। এখনো ময়নাতদন্ত প্রতিবেদন আসেনি, পেলে বাংলাদেশের পুলিশকে দেওয়া হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রায়পুরায় পিকআপ ভ্যান ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ 

    নওগাঁ থেকে শেখ হাসিনার জনসভায় যোগ দিতে বাস-ট্রাকে নেতা-কর্মীরা

    শেখ হাসিনার সঙ্গে দেখা করতে রাত জেগে অপেক্ষা করেছেন আফরোজা

    সন্তানদের অভিভাবক জাপানি মা না বাংলাদেশি বাবা, জানা যাবে আজ

    রাজশাহীতে আওয়ামী লীগের জনসভায় আসতে শুরু করেছেন নেতা-কর্মীরা 

    রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে তামার তার চুরির সময় আটক ২ 

    রায়পুরায় পিকআপ ভ্যান ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ 

    ভোটের মাঠে

    নৌকার দুর্গে নীরব বিএনপি

    নওগাঁ থেকে শেখ হাসিনার জনসভায় যোগ দিতে বাস-ট্রাকে নেতা-কর্মীরা

    জমে উঠেছে সাকিব-মাশরাফি-ইমরুলের প্রতিযোগিতা

    গ্রিক প্রতিশোধ না জোকারের হাসি

    শেখ হাসিনার সঙ্গে দেখা করতে রাত জেগে অপেক্ষা করেছেন আফরোজা