Alexa
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

দ্রুত ক্ষত সারাবে স্মার্ট ব্যান্ডেজ 

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ২১:৩৩

প্রতীকী ছবি বিজ্ঞানীরা একটি স্মার্ট ব্যান্ডেজ তৈরি করেছেন। এটি সাধারণ চিকিৎসার চেয়ে ২৫ গুন দ্রুত ক্ষত সাড়াতে সক্ষম। স্মার্ট ব্যান্ডেজটি বৈদ্যুতিক উদ্দীপনা ব্যবহার করে ক্ষতস্থানে টিস্যু তৈরি ত্বরান্বিত করে।

বিজ্ঞান সাময়িকী নেচারে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, স্মার্ট ব্যান্ডেজটিতে তারহীন বিদ্যুৎ সরবরাহ এবং সংবেদ গ্রহণের ব্যবস্থা রয়েছে। স্বচ্ছ পলিমারের ওপর বসানো সার্কিটটিতে রয়েছে বৈদ্যুতিক উদ্দীপক এবং এবং তাপ ও চাপ পরিমাপের সেন্সর। এসব সেন্সর থেকে পাঠানো তথ্যে ক্ষত সেরে ওঠার অগ্রগতি পর্যবেক্ষণ করা যায়। 

গবেষকেরা বলছেন, উচ্চ প্রযুক্তির এই ডিভাইস ক্ষত দ্রুত সারতে সাহায্য করে। এটি বৈদ্যুতিক উদ্দীপনা ব্যবহার করে ক্ষতিগ্রস্ত টিস্যুতে রক্তের প্রবাহ বাড়ায়। এ ছাড়া ক্ষতস্থানের দাগও উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনে। এ ছাড়া কোনো সংক্রমণ শনাক্ত হলে সেন্সরগুলো টিস্যুকে সুস্থ করার গতি বাড়াতে এবং সংক্রমণ কমাতে ক্ষতস্থানে বৈদ্যুতিক প্রবাহ বাড়িয়ে দেয়। গবেষকেরা স্মার্টফোনের মাধ্যমে রিয়েল টাইম সেন্সরের ডেটা পেতে সক্ষম হয়েছেন। 

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকেরা এই উন্নত প্রযুক্তির ওয়্যারলেস ব্যান্ডেজটি বানিয়েছেন। গত ২৪ নভেম্বর বিখ্যাত বৈজ্ঞানিক জার্নাল নেচার বায়োটেকনোলজিতে এই প্রযুক্তির ওপর একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গবেষণাপত্রের সারাংশে জানা যায়, ক্ষত পরিচর্যা ব্যবস্থাটি ক্রমাগত ত্বকের প্রতিবন্ধকতা এবং তাপমাত্রা নিরীক্ষণ করতে পারে। 

গবেষণার প্রথম সহ-লেখক স্ট্যানফোর্ড স্কুল অব ইঞ্জিনিয়ারিং-এর পোস্ট-ডক্টরাল স্কলার ইউয়ানওয়েন জিয়াং বলেন, ‘ক্ষতটিকে সুরক্ষা দিয়ে সারানোর প্রক্রিয়া চালায় এই স্মার্ট ব্যান্ডেজ। এটি কোনো অপ্রত্যক্ষ টুল নয়, এটি একটি সক্রিয় নিরাময়কারী যন্ত্র যা দীর্ঘস্থায়ী ক্ষতের চিকিৎসায় যত্নের ধরনে পরিবর্তন আনতে পারে।’ 

বিজ্ঞানীরা জানতে চেয়েছিলেন কেন এবং ঠিক কীভাবে বৈদ্যুতিক উদ্দীপনা ক্ষত নিরাময় করে। তাঁরা জানতে পেরেছেন, বৈদ্যুতিক উদ্দীপনা ‘সেলেনপ’ এবং ‘এপোই’–এর মতো প্রো-রিজেনারেটিভ জিন সক্রিয়করণকে উৎসাহিত করে। সেলেনপ একটি প্রদাহ–বিরোধী জিন যা সংক্রমণ প্রতিরোধ এবং ক্ষত মেরামতে সাহায্য করে। 

এ ছাড়া, বৈদ্যুতিক উদ্দীপনা দেহে শ্বেত রক্তকণিকার পরিমাণ বাড়ায়। বিশেষ করে মনোসাইট এবং ম্যাক্রোফেজ প্রকারের শ্বেত রক্তকণিকা যা ক্ষত সারানোর কিছু নির্দিষ্ট পর্যায়ে ভূমিকা রাখতে পারে—এদের সংখ্যা বৃদ্ধি ত্বরান্বিত করে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    জানেন কি

    প্রতিবছর ২০০ ছাগলকে চাকরি দেয় গুগল

    স্মার্টফোনের গতি বাড়াতে ভার্চুয়াল র‍্যাম

    জানেন কি

    টয়লেট টিস্যু বিক্রি করত নকিয়া

    কৃত্রিম বুদ্ধিমত্তায় ১০০০ কোটি ডলার বিনিয়োগ করবে মাইক্রোসফট

    উঠে যাচ্ছে নিষেধাজ্ঞা, ফেসবুক-ইনস্টাগ্রামে ফিরতে পারেন ট্রাম্প

    বিজ্ঞাপনে একচেটিয়া নিয়ন্ত্রণ, গুগলের বিরুদ্ধে মামলা

    আইনজীবী সমিতিগুলোর সঙ্গে বসছে বার কাউন্সিল

    আজকের রাশিফল

    বিএনপির পদযাত্রার আগে রাজধানীতে আ.লীগের ‘শান্তি সমাবেশ’

    পর্দায় আসছেন বুবুজান মাহি

    নেপাল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা

    ভালোবাসা দিবসে ‘বউ বোঝে না’