Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

সুন্দরবনে কাছ থেকে দেখতে গিয়ে ‘প্রায় বাঘের মুখে’ একদল পর্যটক, ভিডিও ভাইরাল

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ২০:৫৪

বাঘের কাছে যাওয়ার ভিডিওটি কোথায় ধারণ করা হয়েছিল তা জানা যায়নি। ছবি: সংগৃহীত অনেকেই সুন্দরবনে ঘুরতে গিয়ে বাঘ দেখার আশা করেন। অনেকে দেখতে পান, অনেকে হতাশ হয়ে ফিরে আসেন। তবে বন ভ্রমণে আসা পর্যটকদের কোলাহলে বন্যপ্রাণীরা বিরক্তি হয়ে ওঠে এবং একপর্যায়ে আক্রমণাত্মক হয়। তখন তাদের হামলার শিকার হয়ে গুরুতর আহত হন বা প্রাণ হারান। এমনই এক ঘটনায় সম্প্রতি একদল পর্যটক কাছ থেকে দেখতে গিয়ে প্রায় বাঘের মুখে পড়েছিলেন বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।   

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস (আইএফএস) সুরেন্দর মেহরার টুইট করা একটি ভিডিওতে দেখা যায়, একটি বাঘ তাঁদের দেখে তেড়ে আসছে। বাঘের বসবাসকারী আবাসস্থলে মানুষজনের অনুপ্রবেশের কারণে রাগান্বিত হয়ে ওঠে। তাঁদের অনুপ্রবেশ নিশ্চিত করার জন্য বাঘটি গর্জন করতে থাকে এবং তেড়ে আসে। তবে ঘটনাটি কবে ঘটেছে তা জানানো হয়নি। ওই ভিডিওটি

ওই ভিডিওর ক্যাপশনে সুরেন্দর মেহরার লেখেন, ‘কখনো কখনো আমাদের বাঘ দেখার আগ্রহ তাদের আবাসস্থলে অনুপ্রবেশ ছাড়া আর কিছুই না।’ বাঘ দেখতে জিপে করে আসা পর্যটকেরা ঝোপের আড়ালে লুকিয়ে আসা প্রাণীর ছবি তোলেন। এ সময় বাঘটি তাঁদের অবস্থান বুঝতে পেরে গর্জন করতে থাকে এবং তেড়ে আসে। ঘটনাটি বুঝতে পেরে তাঁরা জিপ নিয়ে দ্রুত চলে গেলে বাঘটি তার দিক পরিবর্তন করে নিজ জায়গায় চলে যায়। 

ওই টুইটের নিচে মন্তব্যে অনেকে বলেন, সুন্দরবনে যাওয়া পর্যটকদের জন্য উচ্চশব্দে কথা বলার ক্ষেত্রে সচেতন থাকতে হবে। অকারণে উচ্চস্বরে কথা বললে বাঘের দল বিরক্ত হয় এবং আক্রমণ করে। এছাড়া সুন্দরবনে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে সবারই আগে থেকে কিছু নির্দেশনা জেনে নেওয়া উচিত। যারা এসব মানতে পারেন না, তাঁদের সেখানে অনুপ্রবেশ নিষিদ্ধ করা উচিত।

অন্য একজন লিখেছেন, বাঘের গতিপথ অনুসরণ বন্ধ করতে বন বিভাগের উচিত গাইডকে স্পষ্ট নির্দেশনা দেওয়াসহ বনে পর্যটক প্রবেশের সংখ্যা নির্দিষ্ট করা। তা না হলে প্রতিনিয়ত এমন বিপদজনক ঘটনা ঘটতেই থাকবে এবং প্রাণহানির শঙ্কাও থাকবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পাহাড়ে বাদাড়ে স্থানীয়দের মুখে বাঘ নিয়ে রোমহর্ষক গল্প

    বেড়ায় বেড়েছে মৌসুমি পাখি শিকার ও বিক্রি

    পাথরঘাটায় জালে আটকে পড়া অজগর অবমুক্ত

    সুন্দরবনে কুমির পিলপিলের ডিমে ৩৮টি বাচ্চা ফুটেছে

    কক্সবাজার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, পর্যটকদের সৈকতে না নামার অনুরোধ

    সিনেমায় বন্যপ্রাণী আইন লঙ্ঘনের ঘটনায় ৩৩ পরিবেশবাদী সংগঠনের উদ্বেগ

    সাধারণেরা চান কলকারখানা ও ঋণ, রাজনীতিকেরা চান নতুন নেতৃত্ব 

    ভর্ৎসনার সঙ্গে ডিমেরিট পয়েন্ট পেলেন শান্ত

    সারদায় পুলিশের কুচকাওয়াজে প্রধানমন্ত্রী

    পেদ্রিকে ‘পার্থক্য গড়া’ ফুটবলার বললেন জাভি 

    রুশনিয়ন্ত্রিত অঞ্চলের হাসপাতালে ইউক্রেনের হামলা, নিহত ১৪ 

    গাজীপুরে পোশাককর্মীকে গলা কেটে হত্যা, স্বামী পলাতক